কাশ্মীর ‘আজাদ’ করতে বাংলাতেও লড়াইয়ের ডাক দিলো আল কায়দা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কাশ্মীর ‘আজাদ’ করতে বাংলা থেকে মুজাহিদদের যোগ দেওয়ার ডাক দিয়েছে আল কায়দা। গত শুক্রবার দুপুরে আল কায়দার নিজস্ব প্রচার মাধ্যম- আল ফিরদাউস মিডিয়ায় প্রকাশ্যে এসেছে কাশ্মীরে জিহাদের এই ডাক।

ওই প্রচার সাইটে বলা হয়েছে, ‘কাশ্মীরে চলছে মুক্তির লড়াই। সেই লড়াইয়ের বার্তা ছড়িয়ে দিন। আপনারা যোগ দিন সেই লড়াইয়ে।’

ভারতীয় গোয়েন্দাদেরও নজরে এসেছে আল কায়দার এই প্রচার। তাঁরা বিষয়টি খুব হালকাভাবে নিতে পারছেন না। ভারতের রাজ্য পুলিশের এক শীর্ষ গোয়েন্দা কর্তা বলেন, ‘‘আল কায়দা দীর্ঘ দিন ধরেই এই রাজ্যে এবং বাংলাদেশে জমি তৈরি করার চেষ্টা করছে। কাশ্মীরের সাম্প্রতিক অবস্থাকে সামনে রেখে তারা এখান থেকেই সদস্য সংগ্রহ করে সংগঠন জোরদার করার চেষ্টা চালাচ্ছে।”

Related Post

কেন্দ্রীয় গোয়েন্দারাও মনে করছেন যে, আল কায়দার এই প্রয়াস ঘিরে বাংলা-সহ গোটা দেশেই আশঙ্কার কারণও রয়েছে। কাশ্মীরের জিহাদি আন্দোলন দমনে যুক্ত এক আধিকারিক বলেন যে, ‘‘আল কায়দার বর্তমান প্রধান আয়মান আল-জাওয়াহারি গত মাসেই ‘আস সাহাব’ চ্যানেলের মাধ্যমে একটি ভিডিও প্রকাশ করে। সেই ভিডিওতে কাশ্মীরে ভারতীয় সেনা ও আধাসেনার উপর বড়সড় হামলা চালানোর হুমকি দিয়েছে জাওয়াহিরি।” তাঁর ধারণা মতে, এই প্রথম কাশ্মীর প্রসঙ্গে আল কায়দা প্রধানের কোনও মন্তব্য প্রকাশ্যে এলো। সে কারণেই ভারতীয় গোয়েন্দাদের ধারণা যে, ভারত সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ ও কাশ্মীরের রাজ্যের মর্যাদা খর্ব করার অনেক আগে থেকেই আল কায়দা কাশ্মীর নিয়ে ঘুঁটি সাজাচ্ছিলো। সেই পরিকল্পনা ভারত সরকারের কাশ্মীর নিয়ে সাম্প্রতিক সিদ্ধান্তের পর আরও গতি পেয়েছে।

শুক্রবার আল ফিরদাউস মিডিয়াতে ওই বার্তার সঙ্গেই কাশ্মীরে বিভিন্ন সময় চলা বিক্ষোভের ছবিও পোস্ট করা হয়। নির্দেশ দেওয়া হয়েছে যে, ওই ছবিগুলি সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে দিতে হবে। এক গোয়েন্দা কর্মকর্তার দাবি, ‘‘আল কায়দা কাশ্মীরের এই পরিবর্তিত পরিস্থিতিকে কাজে লাগিয়ে এই রাজ্যে যুবকদের উস্কানি দিয়ে দলে টানতে চাইছে। এ রাজ্যে আল কায়দা ও তাদের কয়েকটি শাখা সংগঠনের স্লিপার সেল সক্রিয়।” গোয়েন্দাদের দাবি হলো, ভারত ও বাংলাদেশে নিষিদ্ধ জামাতুল মুজাহিদিন বাংলাদেশের আল কায়দাপন্থী শাখা জামাতুল মুজাহিদিন হিন্দ সক্রিয়ভাবে সহায়তা করছে আল কায়দাকে। খাগড়াগড় বিস্ফোরণের পিছনে থাকা ওই সংগঠনের এই রাজ্যে এখনও বেশ কিছু মডিউল সক্রিয়ভাবে সদস্য সংগ্রহের কাজ চালিয়ে যাচ্ছে বলে সংবাদ মাধ্যমের খবরে উল্লেখ করা হয়েছে।

This post was last modified on আগস্ট ১১, ২০১৯ 12:36 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে

চমক দেখাতে আসছে ‘পুষ্পা-২’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণী সিনেমা ‘পুষ্পা’র তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা-২’।…

% দিন আগে

পাহাড়ি রাস্তায় লাফিয়ে চলা মেয়েটির ছবিতে কী কী পরিবর্তন আছে তা বলতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছোট বেলায় কিশোর পত্রিকার পাতায় আমরা অনেকেই এমন খেলা খেলেছি।…

% দিন আগে

সিলেটের সাদা পাথর: এক অপার প্রাকৃতিক সৌন্দর্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরমে করলার সঙ্গে কয়েকটি খাবার খেলে উপকার পাবেন না: কোন সেই খাবার?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি করলা খেলে সুস্থ থাকে শরীর। তবে সঙ্গে বা…

% দিন আগে