টাকার বিনিময়ে বউ বিক্রি হয় যে দেশে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন ঘটনার কথা শুনে যে কেও বিস্মিত হবেন। কারণ আদিকালে দাসপ্রথা প্রচলন থাকলেও এখনকার এই আধুনিক যুগেও নাকি বউ বিক্রির ঘটনা ঘটে! আজব এই দেশের নাম নাইজেরিয়া।

এমন ঘটনার কথা শুনে যে কেও বিস্মিত হবেন। কারণ আদিকালে দাসপ্রথা প্রচলন থাকলেও এখনকার এই আধুনিক যুগেও নাকি বউ বিক্রির ঘটনা ঘটে! আজব এই দেশের নাম নাইজেরিয়া।

সত্যিই এমন কথা শুনে সকলকেই আশ্চর্য হতে হয়। নাইজেরিয়াতে নাকি টাকার বিনিময়ে বউ বিক্রি হয়! এখনও নাকি অনায়াসেই বউ বেচাকেনার হাট বসে আফ্রিকার এই দেশ নাইজেরিয়াতে। সেখানকার বিত্তবানরা চাইলেই দরিদ্র মেয়েদের অনায়াসে টাকা দিয়ে কিনে নিতে পারেন। সেই প্রথার নাম দেওয়া হয়েছে ‘মানি ম্যারেজ’।

Related Post

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, অর্থের বিনিময়ে মাত্র ৫ বছর বয়সী মেয়েশিশুকেও একজন প্রাপ্তবয়স্ক পুরুষের হাতে তুলে দেওয়ার নজির সেখানে রয়েছে! যদিও ২৫ বছর আগেই এই ধরনের বিয়ে নিষিদ্ধ করেছে নাইজেরিয়া সরকার। তার পরেও সেখানকার সমাজে এই প্রথায় এখনও বিয়ে হচ্ছে।

নাইজেরিয়ার কমিউনিটি লিডার ওনামাতোপে সানডে ইনচেলে এই ধরনের ঘটনার শিকার মেয়েদের উদ্ধার কাজের সঙ্গে জড়িত রয়েছেন। তিনি জানান যে, গত শতাব্দীর ৯০ এর দশকেই এই ধরনের বিবাহ প্রথা বাতিল করা হয়। এখন প্রকাশ্যে এসে তো কোনো ব্যক্তি বলতে পারে না যে, আমি টাকার বিনিময়ে আপনার মেয়েকে বিয়ে করবো।

এই মানবাধিকার কর্মী আরও বলেন, আর্থিক অনটনে থাকা পরিবারগুলোই মূলত অর্থের বিনিময়ে তাদের মেয়েদের স্বেচ্ছায় এই ধরনের বিয়ে দিয়ে থাকেন। কখনও কোনো বাবা অসুস্থ হলে বা পুলিশী মামলায় জড়িয়ে পড়লে এই ধরনের ঘটনা ঘটে।

এই ধরনের বিয়ে পৃকৃতপক্ষে আদিকালের মতোই এক ধরনের দাসপ্রথা। এর মাধ্যমে চরমভাবে যৌন নির্যাতনের শিকার হচ্ছে নাইজেরিয়ার মেয়েশিশু এবং কিশোরীরা। এই ধরনের বিয়ের শিকার মেয়েদের বলা হয়ে থাকে ‘মানি ওয়াইফ’ বা টাকাতে কেনা বউ। নাইজেরিয়ার আইনে কম বয়সীদের বিয়ের প্রথা না থাকলেও এখন অহরহ ঘটছে এই ধরনের বেআইনী কাজ। মানবাধিকার কর্মীরা কিছুটা সরব থাকার কারণে মাঝে মধ্যে দু’একটি ঘটনা জনসমক্ষে উঠে আসে। তবে বেশির ভাগই গোপনই থেকে যায় এইসব দাসপ্রথা। দারিদ্রতার সুযোগ নিয়ে এক শ্রেণীর মানুষ এই ধরনের অনৈতিক কাজ করে আসছে।

This post was last modified on সেপ্টেম্বর ১, ২০১৯ 1:50 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

গরম পড়তেই মাইগ্রেনের সমস্যা? অস্বস্তি থেকে রেহাই পেতে ভরসা রাখবেন যে দাওয়াইয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গরমে রোদে বেরোলে মাইগ্রেনের সমস্যায় ভোগেন অনেকেই। এক বার…

% দিন আগে

ওপেনএআইয়ের মডেল মাত্র ১৫ সেকেন্ডেই ভয়েস ক্লোনিং করতে পারবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন এআই মডেল মাত্র ১৫ সেকেন্ডের অডিও থেকে ভয়েস ক্লোনিং…

% দিন আগে

এক ব্যতিক্রমি সিনেমা ‘লাপাতা লেডিস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিচালক কিরণ রাওয়ের আলোচিত সিনেমা ‘লাপাতা লেডিস’ অবশেষে মুক্তি পেলো…

% দিন আগে

এপ্রিল মাসে ভারতে রেকর্ড গরমে ৯ জনের মৃত্যু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্চ মাস থেকেই গরমের আভাস দেওয়া হয়েছিলো ভারতে। তবে এপ্রিলের…

% দিন আগে

এবার গাজর দিয়ে তৈরি হলো বাঁশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা এতোদিন দেখে আসছি বাঁশ দিয়ে বাঁশি বানানো হয়। আর…

% দিন আগে

কুষ্টিয়ার ঐতিহাসিক ঝাউদিয়া শাহী মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৩ মে ২০২৪ খৃস্টাব্দ, ২০ বৈশাখ ১৪৩১…

% দিন আগে