ভবিষ্যৎ প্রযুক্তি নিয়ন্ত্রিত হবে ইশারায়

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ কল্প-বিজ্ঞান সিনেমাগুলোতে ইশারায় নিয়ন্ত্রণ প্রায়শই দেখা যায়। এসব সাই-ফাই (Sci Fi) মুভির মতই অদূর ভবিষ্যতেই ইশারায় নিয়ন্ত্রণ খুব সাধারণ ঘটনায় পরিণত হবে। বর্তমানে ইশারা, অঙ্গভঙ্গীর নাড়াচাড়ার মাধ্যমে কম্পিউটার সহ নানা প্রযুক্তি পণ্য নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে।


টম ক্রুজ অভিনীত মাইনোরিটি রিপোর্ট সিনেমাতে এই ধরণের প্রযুক্তি সম্পর্কে আমরা ধারণা পাই। মূলত সিনেমাগুলোতে যা দেখানো হচ্ছে তা অবস্তাব কিছু নয়। তা খুবই বাস্তব এবং অদূর ভবিষ্যত এগুলোর গুরুত্ব বেড়ে যাবে।

প্রযুক্তিবিদরা পাগলপ্রায় চেষ্টা করছেন নিত্য নতুন নিয়ন্ত্রণ প্রযুক্তি উদ্ভাবনের। যার যে কোন একটি ছাড়িয়ে যাচ্ছে অতীত যে কোন নিয়ন্ত্রণ প্রযুক্তি থেকে। একটা সময় তার Wire দিয়ে দূর থেকে নিয়ন্ত্রণকে ভাবা হত বিস্ময়কর আর এখন তারবিহীন নিয়ন্ত্রণ হর-হামেশা একটা ব্যাপার। ইন্টারনেট সংযোগ, মাউস, কী-বোর্ড, ডিসপ্লে সবই হচ্ছে তারবিহীন Wireless। এর সব কিছু ছাপিয়ে এখন আসছে ইশারায় নিয়ন্ত্রণ প্রযুক্তি। হাতের ইশারা, অঙ্গ-ভংগী, চোখ এর নড়ন এমনকি মনই বলে দিবে যন্ত্রকে কি করতে হবে। নিয়ন্ত্রণ প্রযুক্তিগুলো ভবিষ্যৎ যন্ত্র-পণ্য গুলোর ব্যবহারে আনবে আরো স্বাচ্ছন্দ্য, আরাম এবং দ্রুততা।সেইরকম তিনটি প্রযুক্তি নিয়ে আমরা নিচে জানবো:

১. পয়েন্ট গ্র্যাব:

পয়েন্ট গ্র্যাব পাল্টে দিবে আপনার ডেস্কটপ, ল্যাপটপ কিংবা ট্যাবলেট ব্যবহার অভিজ্ঞতা। ওয়েব ক্যাম প্লাগ ইন থাকা অবস্থায় সফটওয়্যার ইন্সটল করে এই চমৎকার প্রযুক্তিটি নিজের করে নিতে পারেন। উদ্ভাবকদের দুশ্চিন্তার বিষয় ছিল সঠিক ভাবে এটা বাইরে থেকে নির্দেশনা নিতে পারবে কিনা। কিন্তু পয়েন্ট গ্র্যাব ভালোভাবেই চ্যালেঞ্জ নিতে পেরেছে। সফটওয়্যারটি ইনস্টল করার মাধ্যমে আপনি কম্পিউটার, ট্যাবলেট, টেলিভিশন, স্মার্টফোনকে রূপান্তরিত করতে পারবেন ইশারায় নিয়ন্ত্রণযোগ্য যন্ত্রতে।

Related Post

ভিডিও দেখুন:

আরো জানতে:
Pointgrab.com

২. মাই সিস্ট্রো থ্রি ডি মাউস

মাই সিস্ট্রো হচ্ছে এক ধরণের থ্রি ডি মাউস যা আপনাকে আংটির মতন এক আঙ্গুলে পড়তে হয়। এর উদ্ভাবনকারীরা এটাকে ছোট করে বানালেও এর কার্যক্ষমতা উপযোগিতা বেশ টেকসই এবং এটি অবশ্যই তারবিহীন। আরেকটা মজার ব্যাপার হলো এই মাউস পড়া অবস্থাতে স্ক্রীণ এর নিয়ন্ত্রণ করা যায় খুব সহজেই। শুধুমাত্র আঙ্গুল ব্যবহার করেই নিয়ন্ত্রণ করা যাবে যার ফলে সম্পূর্ণ হাত নাড়াচাড়া করতে হবে না। কম্পিউটার গেমিং, ডিজাইনিং, ভিডিও এডিটিং করার ক্ষেত্রে এই ধরণের মাউস খুবই কার্যোপযোগি হবে মনে করা হচ্ছে।

ভিডিও দেখুন:

আরো জানতে:
Mycestro.com

৩. সিক্সথ সেন্স:

নাম শুনেই বোঝা যাচ্ছে এটা কি হতে পারে। বলা যেতে পারে এটা এমন একটি টর্চ বিশেষ যা ঘাড়ে ঝুলিয়ে রাখতে হয়, যা সব ধরণের মানব শরীরের নাড়া চাড়া শনাক্ত করতে পারে। এমআইটি মিডিয়া ল্যাবের প্রণব মিস্ট্রি ডিভাইসটি তৈরি করেন। সিক্সথ সেন্স আপনার ব্যবহারযোগ্য স্মার্টফোন ল্যাপটপ, ট্যাবলেট ইত্যাদি কম্পিউটিং ডিভাইস এর ব্যবহার আরো সহজতর করে দিবে। ঘাড়ে ঝুলানো একটা ছোট প্রজেক্টর এর মাধ্যমে সামনে থাকা যে কোন বস্তুতে আপনার স্মার্টফোন এর ডিসপ্লে দেখানো যাবে। যে কোন ছবি, ভিডিও দেখা কিংবা প্লে করা যাবে। হাতের ইশারার সাহায্যে ছবি তুলে ফেলা যাবে। নানা রং ব্যবহার করে ছবি ডায়াগ্রাম আঁকা সম্ভব হবে। সিক্সথ সেন্স ব্যবহার করতে চাইলে পকেট এ রাখা স্মার্ট ফোন এর পাশাপাশি ঘাড়ে ঝুলিয়ে নিতে হবে ছোট একটি ডিভাইস।

ভিডিও দেখুন:

আরো জানতে:
Pranavmistry.com

তথ্যসূত্র: Mensxp.com, Pranavmistry.com, Mycestro.com, Pointgrab.com

This post was last modified on এপ্রিল ২১, ২০১৭ 1:48 পূর্বাহ্ন

এহ্‌তেশাম

Recent Posts

বন-জঙ্গল আর ঝরনার পানি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৪ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

ঘন ঘন ঢেকুর উঠলে কোনও রোগ বাসা বেঁধেছে কি না জেনে রাখা দরকার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যদি সারাক্ষণই পেট আইঢাই করতে থাকে, লাগাতার ঢেকুর উঠতেই থাকে,…

% দিন আগে

বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের নতুন কান্ট্রি ডিরেক্টর পদে নিযুক্ত হয়েছেন স্টিফেন ফোর্বস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের নতুন কান্ট্রি ডিরেক্টর হিসেবে স্টিফেন ফোর্বসকে নিযুক্ত করেছে ব্রিটিশ…

% দিন আগে

বাংলাদেশের বাজারে এলো টেকনো স্পার্ক গো ওয়ান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বব্যাপী শীর্ষস্থানীয় ব্র্যান্ড টেকনো বাংলাদেশের বাজারে নিয়ে এসেছে নতুন ডিভাইস…

% দিন আগে

ক্যান্সার আক্রান্ত হিনা কনের সাজে ব়্যাম্পে হাঁটলেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড অভিনেত্রী এবং মডেল হিনা খান স্তন ক্যান্সারে আক্রান্ত। ক্যান্সারের…

% দিন আগে

বাংলাদেশ নিয়ে যা বললেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশ সম্পর্কে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক…

% দিন আগে