স্মার্টফোনকে বদলে দেবে অ্যানড্রয়েড ১০!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিন যতো গড়াচ্ছে ততোই যেনো বদলে যাচ্ছে পৃথিবীর গতি প্রকৃতি। প্রযুক্তি মানুষকে উন্নয়নের শিখরে নিয়ে যাচ্ছে। এবার স্মার্টফোনকে যেনো বদলে দেবে অ্যানড্রয়েড ১০!

গুগল এবার আনুষ্ঠানিকভাবে অ্যানড্রয়েড-কিউ এর অফিশিয়াল নাম ঘোষণা করেছে। এতোদিন অ্যানড্রয়েড ভার্সনের নাম হয়েছিলো মিস্টির নামে। এবার সরাসরি সংখ্যা ব্যবহার করে অ্যানড্রয়েড-কিউ এর নাম রাখা হয়েছে অ্যানড্রয়েড ১০।

ইতিমধ্যেই নতুন এই অপারেটিং সিস্টেম কয়েক দফা ডেভেলপার এবং পাবলিক বেটা সংস্করণে প্রকাশিতও হয়েছে। উঠে এসেছে এর কিছু ফিচার।

Related Post

কী কী নতুন ফিচার থাকছে:

ডার্ক মোড

ডার্ক মোড ফিচারটি প্রথমে পাবলিক বেটা ভার্সনে রিলিজ করা হয়। পরে গুগলের আইও ডেভেলপার সম্মেলনে ফিচারটি নিশ্চিত করা হয়। সেটিংসে ব্যাটারি ট্যাব হতে ডার্ক থিমটি চালু করা যাবে। গুগল গত কয়েক মাসে তাদের কিছু অ্যাপে এই মোড যুক্তও করেছে।

লোকেশন

গুগল অ্যানড্রয়েড ১০ সংস্করণে প্রাইভেসি সুরক্ষার বিষয়কেই বেশি গুরুত্ব দিচ্ছে। অ্যাপে লোকেশন অ্যাকসেস যাতে ব্যবহারকারীরা নিয়ন্ত্রণ করতে পারেন সেই বিষয়টি যুক্ত করা হচ্ছে। তাছাড়া লোকেশন সেবা চালু বা বন্ধ করার সুবিধার পাশাপাশি কোনো অ্যাপেই অনুমতি ছাড়া লোকেশন সেবা চালু হবে না, সেটাও নিশ্চিত করা হয়।

ফাস্ট শেয়ার

গুগল অ্যানড্রয়েড ১০-এর সঙ্গে নতুন একটি ফিচার নিয়ে আসছে আর সেটি হলো ফাস্ট শেয়ার। এই ফিচারের সাহায্যে ইউজাররা খুব সহজেই ফাইল শেয়ার করতে পারবেন। তাই এই ফিচারে নাম দেওয়া হয়েছে ফাস্ট শেয়ার।

ব্যাটারি নির্দেশক

বর্তমানে বাজারে যতো স্মার্টফোন রয়েছে তার প্রায় সবগুলোতেই কতো শতাংশ চার্জ রয়েছে তা দেখায়। তবে অ্যানড্রয়েড ১০-এ আপনি জানতে পারবেন আপনার ফোন কতোক্ষণ চলবে সেটি।

বিভিন্ন রঙের থিম ব্যবহার

ইউজার ইন্টারফেসে (ইউআই) পরিবর্তন আনার পাশাপাশি বিভিন্ন রঙের থিমও ব্যবহার করার সুযোগ দিতে পারে অ্যানড্রয়েড ১০ এ।

ওয়াইফাই

ব্যবহারকারীকে প্রতিবারই পাসওয়ার্ড টাইপ করতে হবে না। কিউআর কোড ব্যবহার করেও ওয়াই-ফাই ব্যবহার করা যাবে। এতে ওয়াই-ফাই সেবাদাতাকে বারবার পাসওয়ার্ড বলার প্রয়োজন পড়বে না বলে জানানো হয়েছে।

ডেস্কটপ মোড

অ্যানড্রয়েড ১০-এ থাকবে বিশেষ ডেস্কটপ মোডও। যা হ্যান্ডসেটকে সহজে ডেস্কটপের সঙ্গে যুক্ত করা সম্ভব হবে। এতে করে কাজে আরও বেশি গতিশীলতা বাড়াতে সাহায্য করবে।

অডিও-ভিডিও ফরম্যাট

বলা হয়েছে অ্যানড্রয়েড ১০-এ আরও বেশি ভিডিও কোডেক সমর্থন করবে। এতে করে ব্যবহারকারীরা তাদের মোবাইল ফোনে বিভিন্ন ধরনের ভিডিও এবং অডিও শুনতে পারবেন।

This post was last modified on আগস্ট ২৯, ২০১৯ 12:38 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে