কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহকে গ্রেফতার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কাশ্মীর নিয়ে উৎকণ্ঠায় দিন কাটছে সেখানে বসবাসরত প্রায় সকলেরই। সাধারণ জনগণের মধ্যে যেমন ভীতি রয়েছে ঠিক তেমনি সেখানে অবস্থানরত নেতা-নেত্রীরাও যেনো নিরাপদ নয়। কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহকে গ্রেফতার করা হয়েছে।

কাশ্মীর নিয়ে উৎকণ্ঠায় দিন কাটছে সেখানে বসবাসরত প্রায় সকলেরই। সাধারণ জনগণের মধ্যে যেমন ভীতি রয়েছে ঠিক তেমনি সেখানে অবস্থানরত নেতা-নেত্রীরাও যেনো নিরাপদ নয়। কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহকে গ্রেফতার করা হয়েছে।

কাশ্মীর নিয়ে উৎকণ্ঠায় দিন কাটছে সেখানে বসবাসরত প্রায় সকলেরই। সাধারণ জনগণের মধ্যে যেমন ভীতি রয়েছে ঠিক তেমনি সেখানে অবস্থানরত নেতা-নেত্রীরাও যেনো নিরাপদ নয়। কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহকে গ্রেফতার করা হয়েছে। জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী, বর্তমান রাজ্যসভা সদস্য, ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ফারুক আবদুল্লাহকে গত ৫ আগস্ট থেকে গৃহবন্দি রাখার পর, গত পরশু (রবিবার, ১৫ সেপ্টেম্বর) রাতে জননিরাপত্তা আইনে (পিএসএ) গ্রেফতার করা হয়। এই জননিরাপত্তা আইনের অধীনে কোনো ট্রায়াল ছাড়াই গ্রেফতারকৃত যে কোনো ব্যক্তিকে দুই বছর পর্যন্ত আটক রাখা যায়।

Related Post

উল্লেখ্য, ৫ আগস্টের তারিখ হতে ফারুকের গৃহবন্দিত্ব নিয়ে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ্‌ আগস্টের ৬ তারিখে বলেছিলেন যে, ‘না তাঁকে আটক রাখা হয়েছে, না তিনি সাজাপ্রাপ্ত হয়েছেন, তিনি যা করছেন সব নিজের ইচ্ছায় করছেন’। যদিও ফারুকের পক্ষ হতে তখন ২ জন এনসি নেতা বলেছিলে, স্বরাষ্ট্রমন্ত্রী সংসদে মিথ্যাচার করেছেন। ইতিপূর্বে দ্য হিন্দু পত্রিকা সেই সময় জানিয়েছিল যে, ৩৭০ ধারা বাতিল করার পূর্বে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ফারুক আবদুল্লাহ এবং তার পুত্র ওমর আব্দুল্লাহর সঙ্গে দেখা করেছিলেন।

এদিকে গতকাল (সোমবার, ১৬ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের পক্ষ হতে জারি করা এক নোটিশে জানানো হয় যে, ফারুক আব্দুল্লাহর মামলার শুনানির দিন আগামী ৩০ সেপ্টেম্বরের তারিখ ধার্য করা হয়েছে।

উল্লেখ্য যে, আগস্টে কাশ্মীরের ৩৭০ ধারা বাতিল করে ভারতের কেন্দ্রীয় সরকার। এই আইনটিতে ছিলো কাশ্মীরিদের স্বায়ত্বশাসন। কিন্তু ওই আইনটি বাতিল করার ফলে সব কাশ্মীরের সব ক্ষমতা চলে আছে ভারতের কেন্দ্রীয় সরকারের হাতে। দেশটির কেন্দ্রীয় সরকার এখন তাদের ইচ্ছা-খুশি মতো কাশ্মীরকে নিয়ন্ত্রণ করবে। সেই উদ্দেশ্যেই এই আইনটি পাস করা হয়েছে।

This post was last modified on সেপ্টেম্বর ১৬, ২০১৯ 6:09 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজের ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা আরোপ…

% দিন আগে

আনুষ্ঠানিকভাবে শপথ নিলেন বেসিসের নতুন কমিটি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করলো বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন…

% দিন আগে

গ্রাম-বাংলার একটি প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ২১ মে ২০২৪ খৃস্টাব্দ, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে

ইব্রাহিম রাইসির মৃত্যু: দুর্ঘটনা নাকি নাশকতা?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইতিমধ্যেই হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার…

% দিন আগে

জাতীয় বক্সিং চ্যাম্পিয়ন সুরা কৃষ্ণ চাকমা ইউসিবিতে যোগদান করলেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক দশকেরও বেশি সময়ে বর্ণাঢ্য কর্মজীবনে সুরা কৃষ্ণ চাকমা যেমন…

% দিন আগে

আইফার্মার ও ইউসিবি’র প্রকল্প: অগ্রিম ঋণ পরিশোধ করলেন ভুট্টা এবং মরিচ চাষিরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভুট্টা এবং মরিচ চাষিদের জন্য ব্যাংক অর্থায়ন ও ঋণ পরিশোধের…

% দিন আগে