এবার সেলফির বদলে এলো স্লোফি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সেলফি নিয়ে মাতামাতিতে দুনিয়া যখন একেবারে ব্যস্ত ঠিক তখন সেলফিকে এক হাত দেখাতে এলো স্লোফি! আপনি কী কখনও এই স্লোফিার কথা শুনেছেন? না শুনে থাকলে আজ এই স্লোফি সম্পর্কে জানতে পারবেন। আসলে কী এই স্লোফি? আসুন বিষয়টি জেনে নেওয়া যাক।

সেলফি নিয়ে মাতামাতিতে দুনিয়া যখন একেবারে ব্যস্ত ঠিক তখন সেলফিকে এক হাত দেখাতে এলো স্লোফি! আপনি কী কখনও এই স্লোফিার কথা শুনেছেন? না শুনে থাকলে আজ এই স্লোফি সম্পর্কে জানতে পারবেন। আসলে কী এই স্লোফি? আসুন বিষয়টি জেনে নেওয়া যাক।

সেলফি কথাটি আমরা শুনতে শুনতে যেনো আমাদের কান ঝালাপালা হয়ে গেছে। তবে আমরা যে নামটি আগে কখনও শুনিনি সেটি হলো স্লোফি। এই স্লোফির কথা কী আপনি আগে কখনও শুনেছেন?

Related Post

অ্যাপল এবারে নতুন আইফোন ১১ এর সঙ্গে ‘স্লোফির’ সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছে। স্লোফিকেই অ্যাপল বলছে নতুন সেলফি। আইফোন ১১ এর সামনের ক্যামেরা ব্যবহার করে স্লো মোশনে তোলা ছবিই হলো এই স্লোফি। অ্যাপল বর্তমানে এই ‘স্লোফি’ পেটেন্ট করাতে চাইছে।

সম্প্রতি অ্যাপল নতুন আইফোন ঘোষণার অনুষ্ঠানে স্লোফি ফিচারটির সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছে তাদের গ্রাহকদের। এরপর অন্যরা যাতে এই ফিচারটি নকল করতে না পারেন তাই ‘স্লোফি’ শব্দটি ট্রেডমার্কের জন্য আবেদনও করেছে অ্যাপল। এতে করে অন্য স্মার্টফোন নির্মাতারা এই ধরনের ক্যামেরা ফিচার আনতে পারবে না।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায় যে, অ্যাপল নতুন আইফোনে যে ভিডিও সফটওয়্যারটি যুক্ত করেছে তাতে প্রতি সেকেণ্ডে ১২০ ফ্রেম ধারণ করতে পারে। আর যখন ওই ফ্রেমের গতি কমিয়ে দেওয়া হয় তখন ‘স্লো-মো’ ইফেক্টটি পাওয়া যায়।

মার্কিন যুক্তরাষ্ট্রে ১৩ সেপ্টেম্বর ট্রেডমার্ক আবেদনে স্লোফি সম্পর্কে অ্যাপল লিখেছে যে, ‘এটি ডাউনলোড করার সুবিধাযুক্ত কম্পিউটার সফটওয়্যার যা ভিডিও ধারণ এবং রেকর্ডিংয়ে বিশেষভাবে কাজে লাগে।’

তবে সংবাদ মাধ্যমের খবরে আরও জানা গেছে যে, এই স্লোফির ধারণটি সামাজিক যোগাযোগ মাধ্যমে মিশ্র প্রতিক্রিয়াও ফেলেছে। কেও কেও বলছেন যে, নতুন ফিচারটি ব্যবহারের জন্য আর যেনো তর সইছে না। কেও কেও আবার পুরোনো মডেলের আইফোনে নিজে নিজেই এই ধরনের স্লোফি তোলার চেষ্টার কথাও বলেছেন। তবে কেও কেও বলেছেন, এটি খুব একটা আহামরি কিছু নয়।

This post was last modified on সেপ্টেম্বর ১৯, ২০১৯ 2:11 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে