The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার সেলফির বদলে এলো স্লোফি

সেলফিকে এক হাত দেখাতে এলো স্লোফি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সেলফি নিয়ে মাতামাতিতে দুনিয়া যখন একেবারে ব্যস্ত ঠিক তখন সেলফিকে এক হাত দেখাতে এলো স্লোফি! আপনি কী কখনও এই স্লোফিার কথা শুনেছেন? না শুনে থাকলে আজ এই স্লোফি সম্পর্কে জানতে পারবেন। আসলে কী এই স্লোফি? আসুন বিষয়টি জেনে নেওয়া যাক।

এবার সেলফির বদলে এলো স্লোফি 1

সেলফি নিয়ে মাতামাতিতে দুনিয়া যখন একেবারে ব্যস্ত ঠিক তখন সেলফিকে এক হাত দেখাতে এলো স্লোফি! আপনি কী কখনও এই স্লোফিার কথা শুনেছেন? না শুনে থাকলে আজ এই স্লোফি সম্পর্কে জানতে পারবেন। আসলে কী এই স্লোফি? আসুন বিষয়টি জেনে নেওয়া যাক।

সেলফি কথাটি আমরা শুনতে শুনতে যেনো আমাদের কান ঝালাপালা হয়ে গেছে। তবে আমরা যে নামটি আগে কখনও শুনিনি সেটি হলো স্লোফি। এই স্লোফির কথা কী আপনি আগে কখনও শুনেছেন?

অ্যাপল এবারে নতুন আইফোন ১১ এর সঙ্গে ‘স্লোফির’ সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছে। স্লোফিকেই অ্যাপল বলছে নতুন সেলফি। আইফোন ১১ এর সামনের ক্যামেরা ব্যবহার করে স্লো মোশনে তোলা ছবিই হলো এই স্লোফি। অ্যাপল বর্তমানে এই ‘স্লোফি’ পেটেন্ট করাতে চাইছে।

সম্প্রতি অ্যাপল নতুন আইফোন ঘোষণার অনুষ্ঠানে স্লোফি ফিচারটির সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছে তাদের গ্রাহকদের। এরপর অন্যরা যাতে এই ফিচারটি নকল করতে না পারেন তাই ‘স্লোফি’ শব্দটি ট্রেডমার্কের জন্য আবেদনও করেছে অ্যাপল। এতে করে অন্য স্মার্টফোন নির্মাতারা এই ধরনের ক্যামেরা ফিচার আনতে পারবে না।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায় যে, অ্যাপল নতুন আইফোনে যে ভিডিও সফটওয়্যারটি যুক্ত করেছে তাতে প্রতি সেকেণ্ডে ১২০ ফ্রেম ধারণ করতে পারে। আর যখন ওই ফ্রেমের গতি কমিয়ে দেওয়া হয় তখন ‘স্লো-মো’ ইফেক্টটি পাওয়া যায়।

মার্কিন যুক্তরাষ্ট্রে ১৩ সেপ্টেম্বর ট্রেডমার্ক আবেদনে স্লোফি সম্পর্কে অ্যাপল লিখেছে যে, ‘এটি ডাউনলোড করার সুবিধাযুক্ত কম্পিউটার সফটওয়্যার যা ভিডিও ধারণ এবং রেকর্ডিংয়ে বিশেষভাবে কাজে লাগে।’

তবে সংবাদ মাধ্যমের খবরে আরও জানা গেছে যে, এই স্লোফির ধারণটি সামাজিক যোগাযোগ মাধ্যমে মিশ্র প্রতিক্রিয়াও ফেলেছে। কেও কেও বলছেন যে, নতুন ফিচারটি ব্যবহারের জন্য আর যেনো তর সইছে না। কেও কেও আবার পুরোনো মডেলের আইফোনে নিজে নিজেই এই ধরনের স্লোফি তোলার চেষ্টার কথাও বলেছেন। তবে কেও কেও বলেছেন, এটি খুব একটা আহামরি কিছু নয়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...