বেশি বেশি সেলফি তুললে ‘সেলফি এলবো’ রোগ হতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে সেলফি এক ফ্যাশনে পরিণত হয়েছে। বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, বেশি বেশি সেলফি তুললে ‘সেলফি এলবো’ রোগ হতে পারে!

Selfie

বিশেষজ্ঞরা বলেছেন, আসলে অতিরিক্ত সব কিছুই খারাপ। যেমন বেশি বেশি সেলফি তুললে মানবদেহে বিশেষ একটি রোগের ঝুঁকি বেড়ে যেতে পারে। সে কারণে যে রোগটি হতে পারে সে রোগের নাম ‘সেলফি এলবো’।

বিশেষজ্ঞদের উদ্বৃত করে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ‘সেলফি এলবো’ সমস্যাটি একবার দেখা দিলে তা ধীরে ধীরে এমন অবস্থায় পৌঁছাবে, যাতে চিকিৎসকের শরণাপন্ন হওয়া ছাড়া কোনও উপায় থাকে না।

বিশেষজ্ঞরা বলেছেন, টেনিস এলবো কিংবা গলফার এলবোর মতোই ‘সেলফি এলবো’ সেলফিতে আসক্তদের মধ্যে দেখা দিতে পারে। এ রোগের লক্ষণ হলো, যে হাতে সেলফি তোলা হয়, সে হাতের কনুইয়ে ব্যথা হতে থাকে।

‘এল’ অনলাইন নামে এক অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি এনবিসি টুডের শোয়ের উপস্থাপিকা হোডা কোট তাঁর কনুইয়ের ব্যথার কারণে চিকিৎসকের স্মরণাপন্ন হন। অর্থোপেডিক চিকিৎসক তাকে প্রশ্ন করেন, তিনি টেনিস বা পিংপং খেলেন কি না। হোডা উত্তর দেন, তিনি বেশি বেশি সেলফি তোলেন।

ফটো শেয়ারিং ওয়েবসাইট ইনস্টাগ্রামের পরিচিত মুখে হোডা আরও বলেন, ‘আপনি যখন সেলফি তোলেন, তখন আপনার হাত ওপরের দিকে থাকে। আর কনুই অদ্ভুতভাবে বাঁকা করে একের পর এক ছবি তুলতে থাকেন। এভাবেই এক সময় এই ‘সেলফি এলবো’ রোগে আক্রান্ত হন।’

চিকিৎসকের পরামর্শ হলো, এ ধরনের সমস্যা দেখা দিলে কনুইয়ে বরফ লাগাতে হবে। আবার ব্যথা নিরাময়ের জন্য নির্দিষ্ট ব্যায়াম করতে হবে। তা না হলে এটি আপনার জন্য অশান্তির কারণ হয়ে দাঁড়াবে। বেশি বেশি সেলফি তুললে ‘সেলফি এলবো’ রোগ হবে। কারণ হলো, এতে করে আপনার পেশিতে অতিরিক্ত চাপ পড়ে প্রদাহ সৃষ্টি হতে পারে। মাংসপেশি নড়াচড়া, বরফ দেওয়া ছাড়াও চিকিৎসকের পরামর্শ মতো কিছু ব্যথানাশক ওষুধ নেওয়া যেতে পারে।

তবে ‘সেলফি এলবো’ রোগ ঠেকাতে বিশেষজ্ঞরা সেলফি-স্টিক ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...