The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিপজ্জনক সেলফি তুলতে গেলে সতর্ক করবে অ্যাপ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিপজ্জনক পজিশনে গিয়ে সেলফি তুলতে গিয়ে প্রায়ই মৃত্যুর ঘটনা ঘটছে।তাই বলে কী সেলফি তোলা বন্ধ করা যাবে? বিপজ্জনক সেলফি তুলতে গেলে এবার সতর্ক করবে অ্যাপ!

dangerous-selfie

বিশ্বজুড়ে সেলফি উন্মাদনা বাড়ছেই। সেলফিপ্রেমীদের মধ্যে বিপজ্জনক পজিশনে সেলফি তোলার প্রবণতা দিন দিন বাড়ছে। সেইসঙ্গে বাড়ছে মৃত্যুর মিছিলও। এবার এমন একটি সমাধানে এগিয়ে এসেছেন যুক্তরাষ্ট্রের একদল গবেষক। তাই তারা এমন একটি অ্যাপ তৈরি করেছেন যা বিপজ্জনক সেলফি তুলতে গেলে সতর্ক করবে।

এই গবেষক দলটি এমন একটি অ্যাপ তৈরি করছে, যা বিপজ্জনক সেলফি তোলার সময় সতর্ক সংকেত দেবে এই অ্যাপটি।

গবেষণায় দেখা গেছে যে:

২০১৪ সালে সেলফি তুলতে গিয়ে ১৫ জন
২০১৫ সালে ৩৯ জন
২০১৬ সালের প্রথম ৮ মাসে এ ধরনের ঘটনায় মারা গেছে মোট ৭৩ জন।

কোথায় কীভাবে এসব দুর্ঘটনা ঘটে, তা নির্ভর অনেকটা আপনি কোথায় থাকেন তার ওপর।ইউনিভার্সিটি অব পিটসবার্গের পিএইচডি শিক্ষার্থী হেমাঙ্ক লাম্বা ও তার বন্ধুদের সমন্বয়ে গঠিত একটি দল গবেষণা চালিয়ে এই অ্যপটি তৈরি করছে।

দেখা গেছে যে, এ ধরনের সবচেয়ে বেশি ৭৬টি ঘটনা ঘটেছে ভারতে। পরের অবস্থানে থাকা পাকিস্তান ৯টি, যুক্তরাষ্ট্রে ৮টি এবং রাশিয়ায় ৬টি ঘটনা ঘটেছে।

অধিকাংশ ঘটনায়ই দেখা যায়, উঁচু কোনো স্থানের একেবারে কিনারায় গিয়ে সেলফি তোলার সময় সেখান থেকে পড়ে মৃত্যুর ঘটনা ঘটে। বেশিরভাগ সময়েই এসব ছবি তোলার উদ্দেশ্য সামাজিক যোগাযোগমাধ্যমে বন্ধু এবং ফলোয়ারদের দৃষ্টি অকর্ষণ করা হয়ে থাকে।

হেমাঙ্ক লাম্বা ও তার দল আশা করছে, তারা এমন একটি অ্যপ তৈরি করতে সক্ষম যেটিতে বিশ্বের বিভিন্ন বিপজ্জনক স্থানের মানচিত্র এবং ছবি থাকবে। এসব জায়গায় গিয়ে সেলফি তোলার সময় অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবেই সতর্ক সংকেত দেবে।

এই গবেষণা দলটি ইতিমধ্যে একটি এলগরিদমের মাধ্যমে ৩ হাজার সেলফি তুলে একটি পরীক্ষা চালিয়েছে। যেখানে দেখা গেছে সফলতার হার ৭০ শতাংশ।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...