পশু-পাখি যে হ্রদে নামলেই পাথর হয়ে যায়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন এক হ্রদ যে হ্রদে নামতেই পাথর হয়ে যায় পশুপাখি! ঘটনাটি অবাক করার মতো হলেও সত্যি। দক্ষিণ আফ্রিকার তানজানিয়ার উত্তর প্রান্তে রয়েছে এমন একটি হ্রদটি। এই হ্রদের নাম নেট্রন।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, এই লবণাক্ত হ্রদে পশুপাখি নামলে আর উঠতে পারে না। পাথর হয়ে যায় পশুপাখি!

এই নেট্রন হ্রদটি দৈর্ঘ্যে ৫৭ কিলোমিটার ও প্রস্থে ২২ কিলোমিটার। এখানে এওয়াসো নায়াগ্রা নদীর পানি এসে পড়ে। আশপাশের বেশ কয়েকটি উষ্ণ প্রস্রবণের পানিও এই হ্রদে এসে পড়ে। যে কারণে বিভিন্ন খনিজে সমৃদ্ধ এই হ্রদের পানি। এই হ্রদ নিয়ে বহু কথা শোনা গেলেও কোনো কিছুরই প্রমাণ আসলে ছিল না।

Related Post

আজ থেকে ৮ বছর আগের কথা ২০১১ সালে নিক ব্রান্ডট নামে এক ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার নেট্রন হ্রদের সামনে গিয়ে চমকে যান। সেই সময় হ্রদের তীরে ছড়িয়ে ছিটিয়ে পড়েছিল অসংখ্য পশুপাখির দেহ। ব্রান্ডট জানিয়েছেন, সেগুলো দেখে মনে হচ্ছিল যেনো কোনো পাথরের মূর্তি এই হ্রদে সাজিয়ে রাখা হয়েছে!

তারপর এই রহস্য জানার জন্য শুরু হয় গবেষণা। এই গবেষণায় উঠে আসে অনেক তথ্য। এই নেট্রন হ্রদের পানিতে সোডিয়াম কার্বোনেট ও সোডার পরিমাণ অত্যধিক বেশি। এর কারণ হিসেবে পাওয়া যায় যে, প্রচুর পরিমাণে সোডিয়াম ও কার্বোনেট যুক্ত ট্র্যাকাইট লাভা দিয়ে প্রায় ২৬ লাখ বছর আগে প্লিসটোসিন যুগে তৈরি হয় নেট্রন হ্রদের তলদেশ।

বিভিন্ন পরীক্ষায় উঠে আসে যে, নেট্রন হ্রদের পানি অস্বাভাবিকভাবে ক্ষারধর্মী, এর পিএইচ ১০.৫। এই ক্ষারধর্মী পানি ত্বককে পুড়িয়ে দেওয়ার ক্ষমতাও রাখে। যেটি মূলত পশুপাখির পক্ষে অসহনীয়।

বছরের বেশির ভাগ সময় এই হ্রদের পানির তাপমাত্রা থাকে ৬০ ডিগ্রি সেলসিয়াস। যে কারণে এই হ্রদের পানি দ্রুত বাষ্পীভূত হয়ে যায়। এর তলদেশে পড়ে থাকে পানির মতো তরল লাভা। সোডিয়াম এবং কার্বোনেটের জন্য হ্রদে জন্ম নেয় সায়োনোব্যাকটিরিয়া নামে এক অণুজীব। এই অণুজীবের শরীরেই থাকে লাল রঞ্জক। যে কারণে হ্রদের পানি লাল রঙের হতে দেখা যায়।

বিজ্ঞানীরা বলেছেন যে, এই রঙে আকৃষ্ট হয়েই পশুপাখি হ্রদে নামে। তবে পানির অতিরিক্ত ক্ষারধর্মীর জন্য পাখিগুলো আর উঠতেই পারে না, মৃত্যু হয় তাদের অবধারিত।

এই নেট্রন হ্রদের পানি ক্ষারধর্মী হলেও এই হ্রদই হলো পূর্ব আফ্রিকার লেসার ফ্লেমিঙ্গোদের সবচেয়ে বড় একটি প্রজনন ক্ষেত্র। এই হ্রদে দেখতে পাওয়া যায় প্রায় ২৫ লাখ লেসার ফ্লেমিঙ্গো । কারণ এই হ্রদের অগভীর পানিতে পাওয়া যায় প্রচুর পরিমাণে নীলাভ-সবুজ শৈবাল। এই শৈবাল খেয়েই মূলত তারা বেঁচে থাকে ও বংশ বৃদ্ধি করে।

বিজ্ঞানীদের ধারণা যে, হ্রদের এই ক্ষারধর্মীর সঙ্গে নিজেদের খাপ খাইয়ে নিয়েছে এই ফ্লেমিঙ্গোরা। যে কারণে নেট্রন হ্রদের পানিতে ফ্লেমিঙ্গোদের জমাট কোনো দেহ খুঁজে পাওয়া যায়নি।

This post was last modified on অক্টোবর ১, ২০১৯ 3:28 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে ওষুধের পাশাপাশি জীবন যাত্রায় কিছু বদল আনতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রক্তে ইউরিক অ্যাসিড বেশি থাকলে খাওয়া-দাওয়ায় রাশ টানতে হবে। তবে…

% দিন আগে

প্রবৃদ্ধিশীল ফ্রিল্যান্সিং খাতে গুরুত্বারোপ: কুমিল্লায় ফ্রিল্যান্সার মিটআপ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফ্রিল্যান্সিং খাতের প্রবৃদ্ধির ওপর আলোকপাত করে সম্প্রতি ফ্রিল্যান্সার নিয়ে এক…

% দিন আগে

সবাইকে সাথে নিয়ে দেশের ঝান্ডা-বেসিসের পতাকা পুরো বিশ্বে বয়ে বেড়াতে চাই- এম আসিফ রহমান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন প্রজন্মের কাছে ভিষণ জনপ্রিয় মুখ এম আসিফ রহমান। ওয়ার্ডপ্রেস…

% দিন আগে

ইত্যাদির গানে দুনিয়া মাত করলেন অভিনেত্রী ফারিণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের রোজার ঈদে ইত্যাদির বিশেষ পর্বে গায়িকা হিসেবে অভিষেক ঘটে…

% দিন আগে

ফিলিস্তিনের অবৈধ দখল ছাড়তে হবে: আয়াতুল্লাহ আলী খামেনি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন যে, ইসরাইলকে ফিলিস্তিনের…

% দিন আগে

ছবিতে রয়েছে একটি ব্রাশ: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মূলত এই ছবিটি একটি হাতে আঁকা কার্টুন। তবে গল্পটি বহুপুরনো…

% দিন আগে