জ্ঞান

সিগারেট ফুসফুসের কী অবস্থা করতে পারে তা একবার দেখুন

দি ঢাকা টাইমস্ ডেস্ক॥ ধুমপান সম্পর্কে আমরা মোটামুটি সকলেই জানি। কিন্তু এই ধুমপানের কুফল জানার পরও সেটি পরিত্যাগ করি না। আজ রয়েছে সিগারেট ফুসফুসের কী অবস্থা করতে পারে সেই বিষয়টি।

ধুমপান সম্পর্কে আমরা মোটামুটি সকলেই জানি। কিন্তু এই ধুমপানের কুফল জানার পরও সেটি পরিত্যাগ করি না। আজ রয়েছে সিগারেট ফুসফুসের কী অবস্থা করতে পারে সেই বিষয়টি।

চীনের এক ব্যক্তি ৫২ বছর বয়সে মারা গেলেন। তিনি মৃত্যুর আগে দেহদানের অঙ্গীকার করেছিলেন। সেই মোতাবেক মৃত্যুর পর তার ফুসফুস প্রতিস্থাপনের জন্য বের করেন চিকিৎসকরা। আর সেটি করতে গিয়ে চিকিৎসকরা যা দেখেছেন তা দেখে বিস্মিত হয়েছেন। শুধু চিকিৎসকরাই নয়, এর ভিডিও যে দেখেছেন, সেই বিস্মিত হয়েছেন! বিষয়টি নিয়ে আলোচনা চলছে নেটদুনিয়াতেও।

Related Post

ওই ব্যক্তির ফুসফুস বের করার পর চিকিৎসকরা দেখলেন, এই ফুসফুস কোনো রকম প্রতিস্থাপনের যোগ্যই নয়। যে কারণ বের করতে গিয়ে চিকিৎসকরা জানলেন গত ৩০ বছর ধরে নিয়মিতভাবে এক প্যাকেট করে সিগারেট খেতেন ওই ব্যক্তি। সে কারণে তার ফুসফুস ভরে গেছে নিকোটিনের স্তর এবং ফুসফুসের রংও হয়েছে পুড়ে যাওয়ার মতোই একেবারে কালো।

ফুসফুসের এমন বিভৎস্য দৃশ্য দেখে চীনের জিংয়ু প্রদেশের ইউক্সি পিপলস হাসপাতালের চিকিৎসকরা বলেছেন যে, ওই ব্যক্তির মৃত্যু হয়েছে ফুসফুসের সংক্রমণের কারণেই। মৃত ডোনারের এমন ফুসফুসের ছবি সামনে এনে চিকিৎসকরা বলেছেন যে, দেখুন সিগারেট কিভাবে ফুসফুস পুড়িয়ে ছারখার করে দিতে পারে। এই ছবি তার জলন্ত একটি উদাহরণ। এরপরও কী কারও সিগারেট খাওয়া উচিত?

চিকিৎসক চেন জিয়াংগু জানিয়েছেন যে, দেহ দানের অঙ্গীকার থাকলেও এই ফুসফুস প্রতিস্থাপন একেবারেই অযোগ্য হয়ে পড়েছে। অন্য কোনো রোগীর দেহে তা বসানো যাবে না। এরপরও যদি কোনো রোগীর দেহে এই ফুসফুস প্রতিস্থাপন করা হয়, তবে তারও নানা ধরনের রোগ হতে পারে। আমাদের এই চিকিৎসক দল এই ফুসফুসের প্রতিস্থাপন করতে অস্বীকার করেছে।

চেন জিয়াংগু জোর দিয়ে আরও বলেছেন যে, যদি কোনো ব্যক্তি অতিরিক্ত ধূমপান করেন, তাহলে তাদের ফুসফুস কখনই অন্য কাওকে দান করা উচিত হবে না এবং কারও শরীরে প্রতিস্থাপন করাও মোটেও তা ঠিক নয়।

এই ভিডিওটি সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে দেখা যাচ্ছে। যা দেখে অনেকেই বলছেন, ‘ধূমপান বিরোধী শ্রেষ্ঠ বিজ্ঞাপন হতে পারে এটি’।

This post was last modified on নভেম্বর ২৩, ২০১৯ 3:30 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

‘ইনস্টাগ্রামে খারাপ মন্তব্য কেনো করলি’? পুলিশের সামনেই রাস্তায় চুলোচুলি চার তরুণীর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ভিডিওতে দেখা গেছে, মারপিট করতে করতে রাস্তায় পড়ে গিয়ে…

% দিন আগে

হাতি ও শ্রীলংকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ৮ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খাওয়া শেষ ৫ মিনিটেই! দ্রুত গতিতে খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই খাওয়া শেষ হয়ে যায়।…

% দিন আগে

‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তার জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরগুনার আরডিএফ মিলনায়তনে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের…

% দিন আগে

আইফোনের ব্যাটারি হেলথ পরীক্ষা করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের আইফোনের ব্যাটারি হেলথ নিয়ে যদি কৌতূহলী হয়ে থাকেন কিংবা…

% দিন আগে

তারিন অভিনীত ‘এটা আমাদের গল্প’ টালিউডে বেশ আলোচিত একটি সিনেমা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী তারিন জাহান এবার দেশের গণ্ডি পেরিয়ে কোলকাতার…

% দিন আগে