মাত্র ৩০ সেকেণ্ডে ১০০ লাফ দিয়ে বিশ্বরেকর্ড! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা সবাই জানি গ্রামগঞ্জে যে দড়ি লাফ খেলা হয়। আর সেই খেলাটিই এখন চলে গেছে আন্তর্জাতিক পর্যায়ে। দড়ি লাফের একটি প্রতিযোগিতায় অংশ নিয়ে ওয়ার্ল্ড রেকর্ড গড়লেন চীনের এক তরুণ। সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, চীনের ওই নাগরিকের এই রেকর্ড গিনেস বুকেও স্থান পেয়েছে। সম্প্রতি চীনের সাংহাইয়ে আয়োজিত হয় ইন্টারন্যাশনাল জাম্প রোপ প্রতিযোগিতা। সেই প্রতিযোগিতায় মাত্র ৩০ সেকেণ্ডে জোড়া পায়ে চীনের এক তরুণ লাফিয়েছেন ১০০ বার! জানা যায় যে, ওই তরুণের এই সাফল্য একটি বিশ্ব রেকর্ড সৃষ্টি করেছে। ইতিপূর্বে কেও আর এই রেকর্ড করতে পারেননি।

আমরা সবাই জানি গ্রামগঞ্জে যে দড়ি লাফ খেলা হয়। আর সেই খেলাটিই এখন চলে গেছে আন্তর্জাতিক পর্যায়ে। দড়ি লাফের একটি প্রতিযোগিতায় অংশ নিয়ে ওয়ার্ল্ড রেকর্ড গড়লেন চীনের এক তরুণ। সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, চীনের ওই নাগরিকের এই রেকর্ড গিনেস বুকেও স্থান পেয়েছে। সম্প্রতি চীনের সাংহাইয়ে আয়োজিত হয় ইন্টারন্যাশনাল জাম্প রোপ প্রতিযোগিতা। সেই প্রতিযোগিতায় মাত্র ৩০ সেকেণ্ডে জোড়া পায়ে চীনের এক তরুণ লাফিয়েছেন ১০০ বার! জানা যায় যে, ওই তরুণের এই সাফল্য একটি বিশ্ব রেকর্ড সৃষ্টি করেছে। ইতিপূর্বে কেও আর এই রেকর্ড করতে পারেননি।

চীনের ওই প্রতিযোগিতায় ষষ্ঠ ডাবল ডাচ কনটেস্টে রেকর্ড করা ওই তরুণের নাম হলো ওয়াং শিসেন। বিশ্বের বিভিন্ন দেশ হতে আসা প্রায় ৪শ’ প্রতিযোগীকে পেরিয়ে এই রেকর্ড গড়েন ওয়াং শিসেন।

Related Post

ওয়াং শিসেনের সঙ্গে সাংহাইয়ের ওই প্রতিযোগিতায় আরেকটি ইভেন্টে রেকর্ড করেছেন ১৭ বছরের অন্য একজন তরুণ। তার নাম হলো সেন ঝাউলিং। এক পায়ে লাফের ইভেন্টে মাত্র ৩০ সেকেণ্ডে তিনি ২২৮ বার লাফিয়েছেন, যা ছিলো সর্বোচ্চ।

তবে জানা যায় যে, ২০১৬ সালে একই ইভেন্টে ঝাউলিং ২০৮ বার লাফিয়েছিলেন। গত ১৯ নভেম্বর সাংহাইয়ে ২২৮ বার লাফ মেরে নিজের রেকর্ড নিজেই ভেঙেছিলেন তিনি।

উল্লেখ্য, দড়ি লাফ খেলা মূলত আমাদের দেশের গ্রামের একটি খেলা। গ্রামের বিশেষ করে মেয়েরা এই দড়ি লাফ খেলে থাকেন। এটি আমাদের দেশের একটি প্রাচীনতম খেলা হিসেবে পরিগণিত হয়ে থাকে। গ্রামের মেয়েরা এই দড়ি লাফ খেলায় বেশি পারদর্শি। তবে ইদানিংকালে এই খেলা আর দেখা যায় না। যুগের সঙ্গে সঙ্গে যেনো এইসব ঐতিহ্যবাহি খেলাও হারিয়ে যেতে বসেছে।

দেখুন ভিডিওটি

This post was last modified on ডিসেম্বর ৯, ২০১৯ 3:49 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ওয়ার্ল্ড স্কলার্স কাপের গ্লোবাল রাউন্ডে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আঞ্চলিক রাউন্ডে দুর্দান্ত পারফরম্যান্স করায় ওয়ার্ল্ড স্কলার্স কাপের গ্লোবাল রাউন্ডের…

% দিন আগে

বেসিস নির্বাচনে ওয়ান টিমের সংখ্যাগরিষ্ঠ ভোটে জয়লাভ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের তথ্যপ্রযুক্তিখাতের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড…

% দিন আগে

একইসঙ্গে দুই পর্দা ব্যবহার করা যায় এমন ল্যাপটপ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার এমন একটি ল্যাপটপ বাজারে এলো যা একইসঙ্গে একাধিক কাজ…

% দিন আগে

নতুন সিনেমায় যুক্ত হলেন মিষ্টি জান্নাত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার বর্তমান সময়ের নায়িকা মিষ্টি জান্নাত অভিনীত বেশ কয়েকটি…

% দিন আগে

কায়রোতে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা আবার শুরু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে আবারও মিশরের কায়রোতে পৌঁছেছেন ইসরায়েলের…

% দিন আগে

‘ইনস্টাগ্রামে খারাপ মন্তব্য কেনো করলি’? পুলিশের সামনেই রাস্তায় চুলোচুলি চার তরুণীর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ভিডিওতে দেখা গেছে, মারপিট করতে করতে রাস্তায় পড়ে গিয়ে…

% দিন আগে