জেনে নিন নতুন বছরে হোয়াটসঅ্যাপ কাজ করবে না যে সব পুরনো ফোনে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ১ জানুয়ারি হতে বেশ কিছু ফোনে হোয়াটসঅ্যাপ আর ব্যবহার করা যাবে না। কারণ হলো ওইসব ফোনের অপারেটিং সিস্টেম যথেষ্ট পুরনো, যে কারণে সেগুলোতে হোয়াটসঅ্যাপ আর সাপোর্ট করবে না। সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, এই তালিকায় উইন্ডোজ সিস্টেমের সব ফোন ও কিছু অ্যান্ড্রয়েড এবং আইওএস ভার্সনের ফোনও থাকবে। জানা যায় হোয়াটসঅ্যাপ ঘোষণা করেছে যে, উইন্ডোজ সিস্টেমের কোনো ফোনেই ১ জানুয়ারি হতে তাদের পরিষেবা পাওয়া যাবে না। আর কিছু পুরনো সিস্টেমের অ্যান্ড্রয়েড এবং আইওএস ফোনে সাপোর্ট দেওয়া বন্ধ করতে চলেছে হোয়াটসঅ্যাপ। অপরদিকে অ্যান্ড্রয়েট ২.৩.৪.৫.৬.৭ কিংবা তার আগের ভার্সনের ফোনে হোয়াটসঅ্যাপ পাওয়া যাবে না। অ্যান্ড্রয়েডের এই পুরনো ভার্সনগুলোতে হোয়াটসঅ্যাপ পরিষেবা বন্ধ হয়ে যাবে আগামী ১ ফেব্রুয়ারি ২০২০ হতে।

১ জানুয়ারি হতে বেশ কিছু ফোনে হোয়াটসঅ্যাপ আর ব্যবহার করা যাবে না। কারণ হলো ওইসব ফোনের অপারেটিং সিস্টেম যথেষ্ট পুরনো, যে কারণে সেগুলোতে হোয়াটসঅ্যাপ আর সাপোর্ট করবে না। সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, এই তালিকায় উইন্ডোজ সিস্টেমের সব ফোন ও কিছু অ্যান্ড্রয়েড এবং আইওএস ভার্সনের ফোনও থাকবে। জানা যায় হোয়াটসঅ্যাপ ঘোষণা করেছে যে, উইন্ডোজ সিস্টেমের কোনো ফোনেই ১ জানুয়ারি হতে তাদের পরিষেবা পাওয়া যাবে না। আর কিছু পুরনো সিস্টেমের অ্যান্ড্রয়েড এবং আইওএস ফোনে সাপোর্ট দেওয়া বন্ধ করতে চলেছে হোয়াটসঅ্যাপ। অপরদিকে অ্যান্ড্রয়েট ২.৩.৪.৫.৬.৭ কিংবা তার আগের ভার্সনের ফোনে হোয়াটসঅ্যাপ পাওয়া যাবে না। অ্যান্ড্রয়েডের এই পুরনো ভার্সনগুলোতে হোয়াটসঅ্যাপ পরিষেবা বন্ধ হয়ে যাবে আগামী ১ ফেব্রুয়ারি ২০২০ হতে।

একইভাবে ‘আইওএস ৮’ বা তার পুরনো ভার্সনের ফোনগুলোতেও আর পাওয়া যাবে না হোয়াটসঅ্যাপ সাপোর্ট। যে কারণে ‘আইওএস ৮’ ডিভাইস অপারেটিং সিস্টেমে যে ফোনগুলো চলছে তার গ্রাহকরাও হোয়াটসঅ্যাপ পরিষেবা আর পাবেন না। এক্ষেত্রেও
হোয়াটসঅ্যাপ পরিষেবা বন্ধ হয়ে যাবে আগামী ১ ফেব্রুয়ারি হতে।

কিন্তু নতুন অ্যান্ড্রয়েড ফোনগুলো সবই ৮ বা ৯ ভার্সনের। অ্যাপলের আইফোন ৪এস-ও এখনও ‘আইওএস ৯’-এ চলে। তাই চিন্তার কিছুই নেই, আপনার ফোন সম্ভবত ওই তালিকার বাইরে থাকবে বলে মনে করা হচ্ছে। তাই আপনি এটিতে হোয়াটসঅ্যাপ পরিষেবা পাবেন। সন্দেহ থাকলে আপনিও নিজেও একবার চেক করে নিন আপনার ফোনের অ্যান্ড্রয়েড কিংবা আইওএস ভার্সানটি।

Related Post

উল্লেখ্য, হোয়াটসঅ্যাপ আরও আগেই এই বিষয়টি ঘোষণা করেছে। যারা বিষয়টি সম্পর্কে অবগত নেই তারা আবারও বিষয়টি জেনে নিন।

This post was last modified on ডিসেম্বর ২৩, ২০১৯ 11:19 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এক ইঞ্জিনিয়ারের একে একে ৬ মহিলাকে বিয়ের পর যা ঘটলো!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক ইঞ্জিনিয়ারের একে একে ৬ মহিলাকে বিয়ের ঘটনা ঘটেছে। আর…

% দিন আগে

সুনামগঞ্জের তাহিরপুরের নীলাদ্রি লেক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ১৪ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

যে শাকে বশে থাকবে ডায়াবেটিস ও ফিরবে লিভারের হাল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রতিদিনের ডায়েটে রাখুন সজনে শাককে। এতেই ডায়াবেটিসকে বশে রাখতে পারবেন।…

% দিন আগে

সামাজিক মাধ্যম ব্যবহার নিষিদ্ধ হচ্ছে অস্ট্রেলিয়ায় কিশোরদের জন্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানসিক ও শারীরিক স্বাস্থ্যের বিষয়ে উদ্বেগ উল্লেখ করে শিশুদের সামাজিক…

% দিন আগে

‘বন্যা’ নিয়ে মনির খানের কণ্ঠে গান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মনির খানের কণ্ঠে ‘বন্যা’ নিয়ে গান ইউটিউবে। এই গান লিখেছেন…

% দিন আগে

বাংলাদেশের ইলিশ ভারতের বাজারে যে দামে বিক্রি হচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আলোচনা-সমালোচনার পর ভারতে রপ্তানি করা হয় বাংলাদেশের ইলিশ। শুক্রবার (২৭…

% দিন আগে