জামাল খাশোগি হত্যার দায়ে ৫ জনের মৃত্যুদণ্ড

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার দায়ে ৫ জনের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছে সৌদি আরবের একটি আদালত। অপরদিকে এই হত্যায় জড়িত থাকায় আরও ৩ জনকে মোট ২৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। গতকাল (সোমবার) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার দায়ে ৫ জনের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছে সৌদি আরবের একটি আদালত। অপরদিকে এই হত্যায় জড়িত থাকায় আরও ৩ জনকে মোট ২৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। গতকাল (সোমবার) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর সন্দেহভাজন ১৫ জনকে সৌদি এজেন্ট হিসেবে শনাক্ত করা হয়। তাদের নাম ও ছবিও প্রকাশ করা হয়। খাসোগি হত্যায় সন্দেহের তীর মূলত তাদের দিকেই ছিল। সাংবাদিক খাশোগি ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে গিয়েছিলেন তার প্রাক্তন স্ত্রীর সঙ্গে তালাক সম্পর্কিত কাগজপত্র নেওয়ার জন্য। এরপরই খাশোগি তার তুর্কি বান্ধবী হাতিস চেঙ্গিসকে বিয়ে করতে চেয়েছিলেন। কিন্তু সেখান থেকে তিনি আর ফিরে আসেননি। পরে শোনা যায় তাকে হত্যা করা হয়েছে। তার লাশ টুকরো টুকরো করে বাক্সবন্দি করে ফেলে দেওয়া হয়েছে।

Related Post

উল্লেখ্য, সাংবাদিক জামাল খাশোগিকে ২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে নৃশংসভাবে হত্যা করা হয়েছিলো। প্রথমে সৌদি আরব এই হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা অস্বীকার করে। খাশোগিকে খুনের অভিযোগ ওঠে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে। আন্তর্জাতিক চাপে পরে খুনের কথা সৌদি সরকার স্বীকার করলেও যুবরাজ নিজের সম্পৃক্ততার কথা অস্বীকার করে।

তুরস্কের টেলিভিশনে প্রচারিত একটি সিসিটিভি ফুটেজে দেখা যায়, বিমান থেকে ৯ জন ব্যক্তি নেমে আসে। পরে আরেকটি বিমানে করে আরও ৬ জন আসে। তারা ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের কাছে দু’টি হোটেলে ওঠে। বিষয়গুলো প্রকাশ পাওয়ার পর সৌদি সরকার বেশ আন্তর্জাতিক চাপের মধ্যে পড়ে। যে কারণে ওই সব কর্মকর্তার বিরুদ্ধে পরে অভিযোগ দায়ের করে তাদের গ্রেফতার করা হয়। তার পর শুরু হয় বিচার কার্য।

এই সৌদি সাংবাদিক জামাল খাশোগি ছিলেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে বিভিন্ন সময় লেখালেখি করায় যুবরাজ তার উপর রুষ্ঠ ছিলেন। সেই রুষ্ঠের শেষ পরিণতির শিকার হন সাংবাদিক জামাল খাশোগি। তাকে এভাবে নির্মমভাবে হত্যার পর তুরস্কসহ সারা বিশ্বের মানুষ নিন্দা প্রতিবাদ করতে থাকে। আন্তর্জাতিক চাপের মুখে সৌদি সরকার ওইসব কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করে।

This post was last modified on ডিসেম্বর ২৪, ২০১৯ 10:00 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

খাওয়া শেষ ৫ মিনিটেই! দ্রুত গতিতে খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই খাওয়া শেষ হয়ে যায়।…

% দিন আগে

‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তার জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরগুনার আরডিএফ মিলনায়তনে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের…

% দিন আগে

আইফোনের ব্যাটারি হেলথ পরীক্ষা করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের আইফোনের ব্যাটারি হেলথ নিয়ে যদি কৌতূহলী হয়ে থাকেন কিংবা…

% দিন আগে

তারিন অভিনীত ‘এটা আমাদের গল্প’ টালিউডে বেশ আলোচিত একটি সিনেমা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী তারিন জাহান এবার দেশের গণ্ডি পেরিয়ে কোলকাতার…

% দিন আগে

যুদ্ধবিরতিতে হামাস রাজি হলেও তালবাহানা করছে ইসরায়েল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘ ৭ মাসের যুদ্ধের পর অবরুদ্ধ গাজা উপত্যকায় দ্বিতীয় দফা…

% দিন আগে

স্কুলে দেরিতে আসায় শিক্ষিকাকে বেদম মারধর অধ্যক্ষের!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের আগ্রার সেগানা গ্রামের একটি প্রাক-মাধ্যমিক বিদ্যালয়ে দেরি করে স্কুলে…

% দিন আগে