শিক্ষা-সংস্কৃতি

পিএসসি জেএসসিসহ সমমনা ফল যেভাবে জানবেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি), মাদ্রাসা শিক্ষার্থীদের ইবতেদায়ী শিক্ষা সমাপনী এবং অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং মাদ্রাসা বোর্ডের জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ প্রধানমন্ত্রীর হাতে ইতিমধ্যেই তুলে দেওয়া হয়েছে। সংবাদ সম্মেলনের পর বিস্তারিত যানা যাবে।

প্রতিবারের রীতি অনুসারে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী আজ (মঙ্গলবার) সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের অনুলিপি তুলে দেন। এই সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিনামূল্যে বইয়ের উদ্বোধনও করেন। তিনি কিছু শিক্ষার্থীদের হাতে বিনামূল্যের বই তুলে দেন। পরে সচিবালয়ে জেএসসি-জেডিসির ফল নিয়ে সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

অপরদিকে দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

Related Post

তবে কিভাবে এই ফল জানতে পারবেন সেটি এখন জেনে রাখুন:

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল জানা যাবে প্রাথমিক শিক্ষা অধিদফতর ( www.dpe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইট (http://dpe.teletalk.com.bd) থেকে।

অপরদিকে শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইট ( www.educationboardresults.gov.bd ) ছাড়াও সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট থেকেও জেএসসি-জেডিসির ফল জানা যাবে।

এছাড়া যেকোনো মোবাইল ফোন থেকে JSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিনটি অক্ষর তারপর স্পেস দিয়ে রোল নম্বর লিখে তারপর আবার স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

মাদ্রাসা বোর্ডের ক্ষেত্রে JDC লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফলাফল পাওয়া যাবে।

এছাড়াও PSC ফল জানতে DPE লিখে স্পেস দিয়ে থানা ও উপজেলা কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফলাফল জানিয়ে দেওয়া হবে।

এই এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম ৫ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে; যা প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় হতে জানা যাবে।

এছাড়াও ইবতেদায়ী পরীক্ষার ফলাফল জানতে EBT লিখে স্পেস দিয়ে থানা ও উপজেলা কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে পাওয়া যাবে ফল।

This post was last modified on ডিসেম্বর ৩১, ২০১৯ 11:55 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

চট্টগ্রামের একটি নৈসর্গিক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ৫ মে ২০২৪ খৃস্টাব্দ, ২২ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সঠিক নিয়ম মানলে আম খেয়ে পেটের কোনো সমস্যা হবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিমাণে একটু বেশি আম খেলেই গ্যাসের মতো সমস্যা হয় অনেকের।…

% দিন আগে

বাংলা ভাষার প্রথম স্মার্টওয়াচ এবার বাজারে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আজওয়া টেকের…

% দিন আগে

আবারও অনিরুদ্ধর সিনেমায় অভিনয় করবেন জয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের বহুল আলোচিত সিনেমা ‘পিংক’ এর নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরীর…

% দিন আগে

হামাসকে সাত দিনের সময় দিলো ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিম্মি চুক্তিতে রাজি হতে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে মাত্র সাত…

% দিন আগে

আলাদিনের আশ্চর্য প্রদীপ কিন্তু নয়: মরুভূমিতে খুঁজতে হবে এক সাহেবী কেতার ল্যাম্পশড!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের ছবিটি একটু ভিন্ন ধরনের এই ছবির ভিতরে লুকিয়ে চুরিয়ে…

% দিন আগে