‘ভয়ঙ্কর এক কাণ্ডজ্ঞানহীন কাজ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ উগ্র জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যুদ্ধের ঝাণ্ডাবাহী কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানিকে সন্ত্রাসী হামলা চালিয়ে হত্যা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই ঘটনার মাধ্যমে ওয়াশিংটন একটি ভয়ঙ্কর, কাণ্ডজ্ঞানহীন ও উত্তেজনা সৃষ্টিকারী পদক্ষেপ নিয়েছে বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। গতকাল (শুক্রবার) ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের নিকটে মার্কিন সেনাদের বিমান হামলায় সোলাইমানি নিহত হওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী একথা বলেন।

উগ্র জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যুদ্ধের ঝাণ্ডাবাহী কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানিকে সন্ত্রাসী হামলা চালিয়ে হত্যা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই ঘটনার মাধ্যমে ওয়াশিংটন একটি ভয়ঙ্কর, কাণ্ডজ্ঞানহীন ও উত্তেজনা সৃষ্টিকারী পদক্ষেপ নিয়েছে বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। গতকাল (শুক্রবার) ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের নিকটে মার্কিন সেনাদের বিমান হামলায় সোলাইমানি নিহত হওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী একথা বলেন।

জারিফ এই সন্ত্রাসী হামলার তীব্র নিন্দাও জানান। তিনি বলেন, সন্ত্রাসী মার্কিন সেনাদের কাপুরুষোচিত হামলায় সন্ত্রাস-বিরোধী যুদ্ধের ঝাণ্ডাবাহী এই জেনারেলের শাহাদাতের কারণে তার রেখে যাওয়া প্রতিরোধ আন্দোলনের বটবৃক্ষ আরও বিশাল এবং বিস্তৃত হবে।

Related Post

তিনি আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের এই ঔদ্ধত্বপূর্ণ এবং হঠকারী হামলার যে কোনও পরিণতির দায় ওয়াশিংটনকেই বহন করতে হবে। ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদ এখন যে সিদ্ধান্ত নেবে আন্তর্জাতিক অঙ্গনে তা বাস্তবায়নের দায়িত্ব পালন করবে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, গতকাল (শুক্রবার) ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদে আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ্য করে অন্তত ৪টি রকেট নিক্ষেপ করে। ওই হামলার ঘটনায় ইরানের বিপ্লবী গার্ডসের কমান্ডার কাসেম সোলাইমানি নিহত হন।

ইরাকের সেনা বাহিনী জানিয়েছে, মধ্যরাতের পরে হাশাদের কনভয় লক্ষ্য করে বিমানবন্দরে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এতে গুরুত্বপূর্ণ ব্যক্তিসহ ৮ জনের মৃত্যু ঘটে। মার্কিন প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্পের নির্দেশেই সোলাইমানিকে হত্যা করা হয়েছে বলে নিশ্চিত করে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন। হোয়াইট হাউস এক টুইটর বার্তায় জানায়, বিদেশে মার্কিন অফিসারদের সুরক্ষায় প্রেসিডেন্টের নির্দেশে সোলেইমানিকে হত্যা করে চূড়ান্তভাবে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যিনি মূলত ইরানিয়ান রেভোলিউশনারি গার্ড কর্পস- কুদ ফোর্সের প্রধান ছিলেন। অনেক পূর্বেই কুদ ফোর্সকে সন্ত্রাসবাদী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

This post was last modified on জানুয়ারী ৩, ২০২০ 9:04 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

যুদ্ধবিরতিতে হামাস রাজি হলেও তালবাহানা করছে ইসরায়েল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘ ৭ মাসের যুদ্ধের পর অবরুদ্ধ গাজা উপত্যকায় দ্বিতীয় দফা…

% দিন আগে

স্কুলে দেরিতে আসায় শিক্ষিকাকে বেদম মারধর অধ্যক্ষের!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের আগ্রার সেগানা গ্রামের একটি প্রাক-মাধ্যমিক বিদ্যালয়ে দেরি করে স্কুলে…

% দিন আগে

শ্রীলংকার একটি প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৭ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

রজঃনিবৃত্তির সময় আসার পূর্ব থেকেই মেয়েদের প্রস্তুত থাকতে হবে যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুগ যুগ ধরে সব মহিলার ক্ষেত্রেই তো একই রকম ঘটনা…

% দিন আগে

এনার্জিপ্যাক কর্মীদের নিরাপত্তা ও সুস্বাস্থ্যে অগ্রাধিকার: ‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আন্তর্জাতিক শ্রমিক দিবসের এবারের স্লোগান ‘পরিবর্তনশীল জলবায়ুতে নিরাপদ ও স্বাস্থ্যকর…

% দিন আগে

বেসিস নির্বাচন ২০২৪: ‘ওয়ান টিম’কে সমর্থনের আহ্বান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেসিস নির্বাচনের শেষপ্রান্তে এসে এবারের বেসিস নির্বাচনে ওয়ান টিম তাদেরকে…

% দিন আগে