এ যাবত বহু প্রাণহানি: বাতাসে পাল্টে যাচ্ছে অস্ট্রেলিয়ার দাবানলের গতিপথ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাতাসে পাল্টে যাচ্ছে অস্ট্রেলিয়ার দাবানলের গতিপথ। এ যাবত বহু প্রাণহানি ঘটেছে এই দাবানলে। এই দাবানলে ২৩ জন নিহত হলেও লক্ষ লক্ষ পশু পাখি নির্মমভাবে পুড়ে মারা গেছে। বাতাসে পাল্টে যাচ্ছে অস্ট্রেলিয়ার দাবানলের গতিপথ। এ যাবত বহু প্রাণহানি ঘটেছে এই দাবানলে। এই দাবানলে ২৩ জন নিহত হলেও লক্ষ লক্ষ পশু পাখি নির্মমভাবে পুড়ে মারা গেছে।

বাতাসে পাল্টে যাচ্ছে অস্ট্রেলিয়ার দাবানলের গতিপথ। এ যাবত বহু প্রাণহানি ঘটেছে এই দাবানলে। এই দাবানলে ২৩ জন নিহত হলেও লক্ষ লক্ষ পশু পাখি নির্মমভাবে পুড়ে মারা গেছে। বাতাসে পাল্টে যাচ্ছে অস্ট্রেলিয়ার দাবানলের গতিপথ। এ যাবত বহু প্রাণহানি ঘটেছে এই দাবানলে। এই দাবানলে ২৩ জন নিহত হলেও ৫০ কোটি প্রাণী মারা গেছে।

সংবাদ মাধ্যমগুলোর খবরে জানা গেছে, অস্ট্রেলিয়ায় চলমান এই দাবানলের প্রতিনিয়তই তীব্রতা বাড়ছে। তীব্র বাতাস ও আগুনের তীব্রতায় এই দাবানল নিয়ন্ত্রণে আনতে দমকলবাহিনীকে বেশ বেগ পেতে হচ্ছে।

Related Post

বৃটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে বর্তমানে ১২৮ কিলোমিটার বেগে বাতাস বইছে। সে কারণে ক্রমেই দাবানলের গতিপথও পরিবর্তিত হচ্ছে। যে কারণে দাবানল নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছেন দমকলকর্মীরা।

গতকাল (রবিবার) নিউ সাউথ ওয়েলস রাজ্যের দমকলবাহিনীর কমিশনার শেন ফিটজসিমনস অস্ট্রেলিয়ান সংবাদ মাধ্যম নাইন নিউজকে বলেছেন, শনিবার অন্তত কয়েকশত বাড়ি পুড়ে গেছে।

কর্মকর্তারা আরও জানিয়েছেন, দক্ষিণ দিক হতে আসা বাতাসে নিউ সাউথ ওয়েলস অঞ্চলে আরও আগুনের বিস্তৃতি বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে নিউ সাউথ ওয়েলস’র প্রতিবেশী ভিক্টোরিয়া রাজ্যে দাবানলে নিয়ন্ত্রণ ও আটকে পড়াদের উদ্ধারে কাজ অব্যাহত রেখেছে সেনাবাহিনীর হেলিকপ্টার।

এবারের দাবানলে অস্ট্রেলিয়ায় প্রায় প্রত্যেকটি রাজ্য ও শহর ক্ষতির মুখে পড়েছে বলে জানা যায়। গত সেপ্টেম্বর হতে এই পর্যন্ত অস্ট্রেলিয়ায় দাবানলে অন্তত ২৩ জন নিহত হয়েছেন বলে সংবাদ মাধ্যমের খবরে উল্লেখ করা হয়। এছাড়াও দাবানলের আগুনে পুড়ে গেছে এক কোটি ৩০ লাখ একর জমি। এ যাবত অন্তত ৫০ কোটি প্রাণীর নির্মম মৃত্যু ঘটেছে ওই দাবানলে। বিভিন্ন সোস্যাল মাধ্যমে ছড়িয়ে পড়েছে আগুনে পুড়ে পশু পাখির নির্মম মৃত্যুর দৃশ্য। যা দেখে গা শিউরে উঠবে যে কারও।

This post was last modified on জানুয়ারী ৬, ২০২০ 4:31 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এবার চীনও ইলন মাস্কের স্টারলিংকের আদলে স্যাটেলাইট নেটওয়ার্ক তৈরি করতে যাচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পুরো বিশ্বই প্রযুক্তির উৎকর্ষে আবর্তিত হচ্ছে। বিশেষ করে স্যাটেলাইট…

% দিন আগে

‘ওম্যান অব দ্য ইয়ার’ দক্ষিণী তারকা সামান্থা রুথ প্রভু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ওম্যান অব দ্য ইয়ার’ এবার ভারতীয় সিনেমায় বিশেষ অবদানের জন্য…

% দিন আগে

ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু…

% দিন আগে

ট্রেনের দরজায় ঝুলে কেরামতি: রিল বানাতে গিয়ে লোহার স্তম্ভে বাড়ি খেলেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলন্ত ট্রেনের পাদানিতে দাঁড়িয়ে রয়েছেন এক তরুণী। পাদানিতে দাঁড়িয়ে ট্রেনের…

% দিন আগে

এই খাড়া পাহাড়গুলো দেখতে কেমন লাগছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৬ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

রোগা হওয়ার জন্য জগিং শুরু করেছেন: কয়েকটি ভুলে সব পরিশ্রমই বৃথা যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুণীজনরা বলে থাকেন, ছোট ছোট লক্ষ্য আপনাকে স্থির করতে। সেই…

% দিন আগে