নতুন বছর সেরার তালিকায় রয়েছে যেসব স্মার্টফোন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ২০২০ সালের সেরা স্মার্টফোন মানেই এগুলো যে নতুন বছরে বাজারে আসবে তা কিন্তু নয়। ২০১৯ এর প্রথম বা শেষের দিকের কিছু স্মার্টফোন নি:সন্দেহে নয়া বছর বাজার কাঁপাবে বলে মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

এগুলোই নতুন বছরের সেরা ফোন হিসেবে প্রভাব বিস্তার করবে বলে মনে করা হচ্ছে। আজ এখানে এমনই কিছু স্মার্টফোন সম্পর্কে আপনাদের সামনে তথ্য তুলে ধরা হলো।

আইফোন ১১

আইফোন পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না মনে হয়। সবাই অপেক্ষায় থাকেন কখন নতুন মডেলের আইফোন বাজারে আসবে। অ্যাপল তাদের গ্রাহকদের জন্য নিয়ে এলো নতুন আইফোন ১১। এই স্মার্টফোনে রয়েছে ৬ দশমিক ১ ইঞ্চির লিকুইড রেটিনা ডিসপ্লে। সহজ করে বলতে গেলে বলতে হয়, এই ডিসপ্লেতে ছবি জুম করে দেখা হলে মোটেও পিক্সেল দেখা যাবে না বা ছবি ফেটে যাবে না। অ্যাপল এমনটাই দাবি করছে। আইফোন ১১-তে ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স সম্বলিত ডুয়েল রিয়ার ক্যামেরা রয়েছে এই সেটটিতে। পেছনের এই দুটি ক্যামেরাই ১২ মেগাপিক্সেল। স্বল্প আলোয় ছবি তোলার ক্ষেত্রে বিশেষ সুবিধা পাওয়া যাবে এই ক্যামেরায়। রাতের বেলা বা কম আলোতে ছবি তোলার সময় এর নাইট মোড স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে।

Related Post

কুইকটেক নামে আইফোন ১১-তে নতুন একটি ফিচারও যুক্ত হয়েছে। সেলফি তোলার জন্য এই ফোনে রয়েছে ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। ফ্রন্ট ক্যামেরা ব্যবহার করে ৪কে ৬০ এফপিএস ভিডিও ছাড়াও স্লো মোশন ভিডিও করা সম্ভব।

গ্যালাক্সি নোট টেন প্লাস

এ বছরের বহুল আলোচিত এবং প্রতীক্ষিত ডিভাইস স্যামসাংয়ের গ্যালাক্সি নোট টেন প্লাস। দেশের প্রযুক্তিপ্রেমীদের জন্য নোট সিরিজের সর্বাধুনিক এই স্মার্টফোনটি হতে পারে এই বছরের সেরা স্মার্টফোন। এই ডিভাইসটির পেছনে রয়েছে কোয়াড ক্যামেরা সেটআপ। যার একটি আলট্রা-ওয়াইড ক্যামেরা ১৬ মেগাপিক্সেল, অপরটি ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা ১২ মেগাপিক্সেল, রয়েছে একটি টেলিফটো ক্যামেরা ১২ মেগাপিক্সেল এবং রয়েছে একটি ডেপথভিশন ক্যামেরা। এ ছাড়াও সেলফি তোলার জন্য ডিভাইসটিতে রয়েছে ১০ মেগাপিক্সেলের একটি ফ্রন্ট ক্যামেরাও।

গ্যালাক্সি নোট সিরিজের মাধ্যমে স্যামসাং তাদের ব্যবহারকারীদের এস পেন ফিচারের সঙ্গে পরিচয় করিয়ে দেয়। এবারের গ্যালাক্সি নোট টেন প্লাসের এস পেন ফিচারে ব্লুটুথ পাওয়ার সংযুক্ত করা হয়েছে। যার মাধ্যমে ডিভাইসটি বিভিন্নভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। এস পেন এর বাটনের মাধ্যমে ওপরে, নিচে, ডানে ও বাঁয়ে ফ্লিকও করানো যাবে। সামনের ক্যামেরা হতে পিছনের ক্যামেরায় যাওয়া যাবেও স্পটিফাইতে অ্যাডভান্স মিউজিক ট্র্যাকও পরিবর্তন করা যাবে। তাছাড়াও ছবি তোলার সময় জুম ইন ও জুম আউট করা যাবে এস পেন এর মাধ্যমে। এস পেন এর অন্যতম আকর্ষণীয় দিক হলো, এই ফিচারের মাধ্যমে সহজেই একটি নোটকে টেক্সটে রূপান্তরিত করা সম্ভব। এর জন্য স্ক্রিন বাটনে চেপে টেক্সট এরিয়া ট্যাপ করলেই হয়ে যাবে। এই টেক্সটকে মাইক্রোসফট ওয়ার্ডে নিয়ে খুব সহজেই শেয়ার করা সম্ভব হবে।

হুয়াওয়ে পি থার্টি প্রো

মোবাইলের মাধ্যমে দূরের ছবির সৌন্দর্য ধারণের ব্যর্থ চেষ্টা অনেকেই করেছেন। দূরের দৃশ্যের সুস্পষ্ট ছবি তোলার অভূতপূর্ব সক্ষমতা নিয়ে বাজারে এলো হুয়াওয়ে পি ৩০ প্রো। এই মডেলটি দিয়ে জুম ইন করে তোলা ছবিতে দূরের জিনিস পরিষ্কারভাবে দেখা যায়। এই স্মার্টফোনে থাকছে ৪টি ক্যামেরা। হুয়াওয়ে পি থার্টি প্রো স্মার্টফোনে থাকছে ৬.৪৭ ইঞ্চি এফ ডিসপ্লে। স্মার্টফোনের ডিসপ্লের নিচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও থাকবে। হুয়াওয়ে পি৩০ প্রো স্মার্টফোনে থাকছে ৮জিবি পর্যন্ত র‍্যাম। পি৩০-তে রয়েছে ৬জিবি পর্যন্ত র‍্যাম। দুটি স্মার্টফোনেই থাকছে ৫১২জিবি পর্যন্ত স্টোরেজ ক্ষমতা।

পি৩০ প্রো মডেলের ব্যাটারি বেশি শক্তিশালী ব্যাটারি, ৪২০০ এমএএইচ। হুয়াওয়ে রয়েছে ৪টি ক্যামেরা। এর একটি ৪০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর, ২০ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড ক্যামেরা, ৮ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা ও একটি টাইম অফ ফ্লাইট ক্যামেরাও রয়েছে। সেই সঙ্গে আরও রয়েছে ডুয়াল অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশান। সেলফি তোলার জন্য হুয়াওয়ে এটিতে দেওয়া হয়েছে ৩২ মেগাপিক্সেল সেন্সর।

ওয়ানপ্লাস সেভেন প্রো

বিগত কয়েক বছর ধরেই ওয়ানপ্লাস একটা লক্ষ্যে পৌঁছানোর জন্য উঠেপড়ে লেগেছিলো। স্মার্টফোনের লক খুললেই, নজর কাড়বে ওয়ানপ্লাস সেভেন প্রো স্মার্টফোনের ডিসপ্লে। এতে রয়েছে কার্ভড স্ক্রিন। তবে সেটি যে খুব পৃথক, তা একেবারেই নয়। কারণ হলো এখন বাজার চলতি অবস্থায় বেশ কিছু স্মার্টফোনে রয়েছে কার্ভড স্ক্রিন। স্মার্টফোনটিকে পাশ থেকে দেখলে বাজার চলতি বাকি স্মার্টফোনের তুলনায় একটু মোটা লাগবে। তবে সেটি অবশ্য ৪০০০ এমএএইচ ব্যটারির জন্যও হতে পারে।

পপ-আপ সেলফি ক্যামেরার হার্ডওয়ার প্রসঙ্গে ওয়ান প্লাস জানিয়েছে, ৩০০০ বার ক্যামেরা ওঠা নামা করলেও ক্লান্ত হবে না এটি। ৩টি ক্যামেরা কম্বিনেশন থাকছে এই স্মার্টফোনটিতে। সোনির উন্নতমানের সেন্সরসহ ৭পি লেন্সের ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে ওয়ানপ্লাস সেভেনে প্রো সেটটিতে। এছাড়াও থাকছে ১৬ এবং ৮ মেগাপিক্সলের ক্যামেরার সমন্বয়। তবে বর্তমান সময়ে ১৬ মেগাপিক্সেল পপ-আপ ক্যামেরার সেলফি এমন কিছু আহামরি বিষয় নয়। যেখানে স্মার্টফোনের মূল আকর্ষণই ছিল পপ-আপ সেলফি ক্যামেরার প্রতি। তবে ওয়াইড অ্যাঙ্গেলের ক্যামেরাটির মান যথেষ্ট উন্নতমানের। ১১৭ ডিগ্রি অ্যাঙ্গেল কভার করবে ওয়ানপ্লাস প্রো স্মার্টফোনের এই ক্যামেরা।

৪৮ মেগাপিক্সেলের ক্যামেরার মান বাজারের চলতি নামিদামি অনেক স্মার্টফোনকেই কোণঠাসা করে দেবে তাতে সন্দেহ নেই। জুম করলেও ছবিতে থাকছে না কোনো নয়েজ। তিন ক্যামেরার কম্বিনেশনে ওয়ানপ্লাস প্রো স্মার্টফোনের ক্যামেরা আপাতত সেরার তকমা পেতেই পারে। তারপর সুপার ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, কম আলোয় উন্নত মানের ছবিসহ ভিডিও তুলতে সক্ষম ওয়ান প্লাসের এই ক্যামেরা।

This post was last modified on জানুয়ারী ৮, ২০২০ 11:37 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে

চট্টগ্রামের একটি নৈসর্গিক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ৫ মে ২০২৪ খৃস্টাব্দ, ২২ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সঠিক নিয়ম মানলে আম খেয়ে পেটের কোনো সমস্যা হবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিমাণে একটু বেশি আম খেলেই গ্যাসের মতো সমস্যা হয় অনেকের।…

% দিন আগে

বাংলা ভাষার প্রথম স্মার্টওয়াচ এবার বাজারে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আজওয়া টেকের…

% দিন আগে

আবারও অনিরুদ্ধর সিনেমায় অভিনয় করবেন জয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের বহুল আলোচিত সিনেমা ‘পিংক’ এর নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরীর…

% দিন আগে

হামাসকে সাত দিনের সময় দিলো ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিম্মি চুক্তিতে রাজি হতে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে মাত্র সাত…

% দিন আগে