Categories: বিনোদন

কণ্ঠশিল্পী পুতুলের বই ‘কালো গোলাপের ভিতর থেকে উৎসারিত আলোবৃত্তান্ত’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কণ্ঠশিল্পী সাজিয়া সুলতানা পুতুল গান গাওয়ার পাশাপাশি উপস্থাপনা এবং লেখালেখিও করে থাকেন। কয়েক বছর ধরে নিয়মিত বই প্রকাশ করছেন তিনি। পুতুলের এবারের উপন্যাস ‘কালো গোলাপের ভিতর থেকে উৎসারিত আলোবৃত্তান্ত’। বিগত কয়েক বছর ধরে নিয়মিত বই প্রকাশ করছেন পুতুল। সেই ধারাবাহিকতায় আরও একটি নতুন বই নিয়ে আসছেন অমর একুশে গ্রন্থমেলায়। ২০২০ সালের বইমেলাতে প্রকাশ হতে চলেছে পুতুলের নতুন উপন্যাস ‘কালো গোলাপের ভিতর থেকে উৎসারিত আলোবৃত্তান্ত’।

কণ্ঠশিল্পী সাজিয়া সুলতানা পুতুল গান গাওয়ার পাশাপাশি উপস্থাপনা এবং লেখালেখিও করে থাকেন। কয়েক বছর ধরে নিয়মিত বই প্রকাশ করছেন তিনি। পুতুলের এবারের উপন্যাস ‘কালো গোলাপের ভিতর থেকে উৎসারিত আলোবৃত্তান্ত’। বিগত কয়েক বছর ধরে নিয়মিত বই প্রকাশ করছেন পুতুল। সেই ধারাবাহিকতায় আরও একটি নতুন বই নিয়ে আসছেন অমর একুশে গ্রন্থমেলায়। ২০২০ সালের বইমেলাতে প্রকাশ হতে চলেছে পুতুলের নতুন উপন্যাস ‘কালো গোলাপের ভিতর থেকে উৎসারিত আলোবৃত্তান্ত’।

তাম্রলিপি প্রকাশনী পুতুলের এই বইটি প্রকাশ করছে। সমাজে একজন ফর্সা নারীর যতোটুকু মূল্যায়ন হয় তারও দ্বিগুণ বেশি অবহেলিত হয় একজন কালো বর্ণের নারী, ‘কালো গোলাপের ভিতর থেকে উৎসারিত আলোবৃত্তান্ত’ উপন্যাসে সেই বিষয়টি উঠে এসেছে বলে জানিয়েছেন পুতুল। কালো নারীর জীবনের সুখ-দুঃখের কথা তিনি লিখেছেন এই বইটির পাতায়।

Related Post

এই বইটি সম্পর্কে পুতুল তার এক প্রতিক্রিয়ায় সংবাদ মাধ্যমকে বললেন, ‘ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই বইটি এবারের বই মেলায় পাওয়া যাবে বলে আশা করছি। পুরো জানুয়ারি মাস জুড়েই বইটির নানা বিষয় ফেসবুকে শেয়ার করবো। জানুয়ারির প্রতি সপ্তাহে একদিন এই উপন্যাসটি নিয়ে আমার ভাবনা বিনিময় করবো, পড়ে শোনাবো অংশবিশেষ।’

উল্লেখ্য যে, গানের পাশাপাশি কণ্ঠশিল্পী পুতুল লেখালেখিতেও ব্যস্ত সময় পার করেন। তিনি শুরু করেন লেখালেখি। ২০১৬ সালে পুতুলের লেখা প্রথম বই প্রকাশিত হয়। তার ওই কবিতার বইটির নাম ছিল ‘পুতুল কাব্য উপক্রমণিকা’। তারপর ২০১৭ সালে প্রকাশিত হয় ‘পুতুল কাব্য দ্বিতীয় অধ্যায়’। তারপর তার লেখা দুটি উপন্যাস হলো ‘একটি মনস্তাত্ত্বিক আত্মহনন ও তার পুতুলকাব্যিক প্রতিবেদন’ এবং দ্বিতীয় উপন্যাস ‘জ্যোৎস্নারাতে বনে যেভাবে আমাদের যাওয়া হয়ে ওঠে না’। এবারও আসছে এই নতুন উপন্যাস ‘কালো গোলাপের ভিতর থেকে উৎসারিত আলোবৃত্তান্ত’।

This post was last modified on জানুয়ারী ৯, ২০২০ 4:12 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

কী কারণে কোটি কোটি জিমেইল বন্ধ করার সিদ্ধান্ত নিলো গুগল?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিমেইল বর্তমান বিশ্বে জীবনের একটি গুরত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে সেটি…

% দিন আগে

হঠাৎ করে চুল পড়ার পরিমাণ বেড়ে গেলে এর পিছনে কী ডায়েটের কোনও ভূমিকা রয়েছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হঠাৎ করে চুল পড়ার পরিমাণ বেড়ে গেলো। এই বিষয়ে পুষ্টিবিদরা…

% দিন আগে

ভাইজান সালমান খানের নতুন ছবি ‘সিকান্দার’ এর এক গানে ২০০ নৃত্যশিল্পী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড ভাইজান সালমান খানের নতুন ছবি ‘সিকান্দার’ ২০২৫ সালের ঈদে…

% দিন আগে

আবারও ইসরায়েলি হামলায় গাজায় ৪৮ ফিলিস্তিনি নিহত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় আরও…

% দিন আগে

কর্মহীন পুত্রের অত্যাচারে বাধ্য হয়ে ৫৫ বছর বয়সী বৃদ্ধা টোটোর হ্যান্ডল ধরলেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৃদ্ধার পুত্র কর্মহীন। টাকার জন্য সব সময় অশান্তি করে, মারধরও…

% দিন আগে

বন-জঙ্গল আর ঝরনার পানি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৪ আশ্বিন ১৪৩১…

% দিন আগে