জানা অজানা

হঠাৎ করেই বাড়ছে ভুটান ভ্রমণের খরচ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যারা সারাবছর ভ্রমণের ইচ্ছা জিইয়ে রেখে বছর শেষে বা বছরের শুরুতে ভুটান বেড়াতে যাওয়ার অপেক্ষায় ছিলেন, তাদের জন্য সত্যিই দুঃসংবাদ। হঠাৎ করেই এক লাফে বাড়ছে ভুটান ভ্রমণের খরচ! ভুটান সরকার বাংলাদেশ, ভারত এবং মালদ্বীপ হতে দেশটিতে ভ্রমণের খরচ ১০৫ মার্কিন ডলার বাড়িয়ে দিয়েছে, যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ৯ হাজার টাকার মতো।

যারা সারাবছর ভ্রমণের ইচ্ছা জিইয়ে রেখে বছর শেষে বা বছরের শুরুতে ভুটান বেড়াতে যাওয়ার অপেক্ষায় ছিলেন, তাদের জন্য সত্যিই দুঃসংবাদ। হঠাৎ করেই এক লাফে বাড়ছে ভুটান ভ্রমণের খরচ! ভুটান সরকার বাংলাদেশ, ভারত এবং মালদ্বীপ হতে দেশটিতে ভ্রমণের খরচ ১০৫ মার্কিন ডলার বাড়িয়ে দিয়েছে, যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ৯ হাজার টাকার মতো।

এতোদিন ভুটানে প্রবেশের সময় প্রত্যেক বিদেশীকেই দিনপ্রতি ২৫০ মার্কিন ডলার করে ফি দিতে হতো। এর সঙ্গে থাকে জনপ্রতি ৬৫ ডলার টেকসই উন্নয়ন ফি (এসডিএফ) ও ৪০ ডলার ভিসা চার্জও।

Related Post

এতদিন অন্যান্যদের দিতে হলেও আঞ্চলিক পর্যটক, অর্থাৎ বাংলাদেশ, ভারত ও মালদ্বীপের দর্শণার্থীদের এসডিএফ কিংবা ভিসা ফি দেওয়ার দরকার হতো না।

তবে এবার ভুটানের ট্যুরিজম কাউন্সিল নতুন একটি খসড়া নীতিমালা তৈরি করেছে। যে নীতিমালা পাস হলে এই ৩টি দেশেরও এসডিএফ ও ভিসা চার্জ দিতে হবে অর্থাৎ ৬৫ ও ৪০ মোট ১০৫ ডলার। ধারণা করা হচ্ছে যে, গত ডিসেম্বরের শেষদিকেই খসড়া নীতিটি পাস হয়েছে।

ট্যুরিজম কাউন্সিল অব ভুটানের (টিসিবি) মহাসচিব দর্জি ধ্রাধুল এই বিষয়ে বলেছেন, এই পদক্ষেপ ভুটানের জন্য ‘উচ্চ গুরুত্ব ও কম প্রভাবের’ পর্যটন নীতি প্রণয়নের উদ্দেশ্যেই নেওয়া হয়েছে।

গত চার বছর ধরে এই খসড়াটি প্রস্তুত করা হচ্ছিল বলে জানিয়েছেন টিসিবি সংশ্লিষ্ট ব্যক্তিরা। এই খসড়া বাস্তবায়ন হলে লোকসান গোনার আশঙ্কায় রয়েছে ভারতের পর্যটন সংস্থাগুলো। ভারতীয় পর্যটন কনসালটেন্ট রাজ বসু বলেছেন, ভুটান ভ্রমণকারীদের প্রায় সবাই-ই তাদের ভ্রমণের অংশ হিসেবে ভারতের সিকিমসহ পশ্চিমবঙ্গের পাহাড়ি এলাকাগুলোতে অন্তত দু’টো দিন থাকেন।

ভুটানে পর্যটনের খরচ বেড়ে গেলে পাঁচ জনের একটি পরিবারের সংক্ষিপ্ত এই ভ্রমণে বাংলাদেশী মুদ্রায় অতিরিক্ত প্রায় ৩০ হাজার টাকা ব্যয় করতে হবে। যে কারণে বাংলাদেশ, ভারত ও মালদ্বীপের পর্যটকরা ভুটান ভ্রমণ কমিয়ে দেবেন, এতে করে ভারতেরও আর্থিক ক্ষতি হবে, এটিই স্বাভাবিক বলে মন্তব্য করেছেন তিনি।

This post was last modified on জানুয়ারী ৮, ২০২০ 2:18 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

অফিসে এসি না থাকলে গরমে সারাদিন পরিশ্রম করে সুস্থ থাকবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক অফিসেই এসির ব্যবস্থা থাকে না। এসি না থাকলেও কাজ…

% দিন আগে

জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা: এক মহা দুর্যোগের শিকার এশিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুরো বিশ্বের জলবায়ুর সঙ্গে তুলনা করলে প্রথমেই উঠে আসে এশিয়ার…

% দিন আগে

এনার্জিপ্যাকের সঙ্গে চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের প্রতিনিধিদলের সাক্ষাৎ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল সম্প্রতি রাজধানীর তেজগাঁও…

% দিন আগে

জয়া এবার মা হচ্ছেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জনপ্রিয়তার শিখরে আছেন অভিনেত্রী জয়া। দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রী…

% দিন আগে

মার্কিন পতাকা নামিয়ে ফিলিস্তিনি পতাকা উড়লো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অবরুদ্ধ গাজায় ইসরাইলি গণহত্যার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে চলমান ক্যাম্পাস বিক্ষোভের…

% দিন আগে

বাংলা সাল যেভাবে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৈশাখ এলে বাংলা সালের কথা আমাদের মনে পড়ে। আসলে এই…

% দিন আগে