পালিত হলো হুমায়ূন আহমেদের প্রথম মৃত্যুবার্ষিকী

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত হলো। নুহাশ পল্লীতে হুমায়ূন আহমেদের কবরের পাশে দাঁড়িয়ে মোনাজাত করছেন শাওনসহ নিকট আত্মীয় ও অন্যরা।

কল্পনায় দেখছি নুহাশ পল্লীর সবুজের মধ্যে শ্বেতপাথরের কবর- তার গায়ে লেখা- ‘চরণ ধরিতে দিয়ো গো আমারে, নিয়ো না, নিয়ো না সরায়ে’- হুমায়ূন আহমেদ তার আত্মজৈবনিক গ্রন্থ ‘কাঠপেন্সিল’-এ কথাটি লিখেছিলেন। সে কথাগুলো দিয়ে এপিটাফ করা হয়েছে বাংলা সাহিত্যের খ্যাতির বরপুত্র কথাশিল্পী হুমায়ূন আহমেদের কবরের শিয়রে। কাচ দিয়ে তৈরি এপিটাফের শুরুতেই রয়েছে নামের জায়গায় এই কথাশিল্পীর স্বাক্ষর। গাছ-গাছালিঘেরা নুহাশ পল্লীর লিচুতলায় শান্তিতে ঘুমিয়ে আছেন হুমায়ূন আহমেদ। শ্বেতপাথরে বাঁধানো কবরের বুকে জেগেছে সবুজ দূর্বা ঘাস। গতকাল ১৯ জুলাই ছিল জননন্দিত এই কথাশিল্পীর প্রথম প্রয়াণ দিবস। এদিন তার সমাধি ঢেকে যায় ফুলে ফুলে। অসংখ্য ভক্ত-অনুরাগী এসেছিলেন। তারা দুই হাত তুলে করেছেন মোনাজাত। চেয়েছেন প্রিয় লেখকের আত্মার মাগফিরাত। তাদের চোখের কোণে ছিল অশ্রুবিন্দু। ভোর থেকেই নুহাশ পল্লীর দ্বার খুলে দেওয়া হয় সবার জন্য।

দিনটি শুক্রবার থাকায় ফজরের নামাজের পর থেকে ভক্ত-অনুরাগী আসতে থাকে হুমায়ূন আহমেদের সমাধিতে। গাজীপুরের পিরুজালী গ্রাম ছাড়াও আশপাশের গ্রামের বহু মানুষ এসেছিলেন তাদের প্রিয় লেখক হুমায়ূন আহমদের সমাধিতে শ্রদ্ধা জানাতে।

সকালে সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন হুমায়ূনপত্নী মেহের আফরোজ শাওন। এ সময় তার দুই ছেলে নিষাদ ও নিনিত উপস্থিত ছিল। তারাও কচি হাত তুলে ধরে বাবার জন্য দোয়া করেছে।

শাওন বলেন, ’১৯ জুলাই ২০১২-এর পর প্রতিটি মুহূর্তই আমার জন্য একই রকম খারাপ। আজকের দিনটা আমার জন্য আলাদা করে খারাপ নয়। এই কষ্ট ভাষায় প্রকাশ করাও সম্ভব নয়। আমার বড় ছেলে যখন আমাকে প্রশ্ন করে, আজকে এখানে কেন এত মানুষ এসেছে, কেন ফুল দিচ্ছে আমার বাবা কি এই ফুল নিতে আসবে আমার কোনো জবাব থাকে না। হুমায়ূনহীন প্রতিটি মুহূর্ত আমার একই রকম।’

দুপুরের পর একপশলা বৃষ্টি হয়। সেই বৃষ্টিতে ভিজে হুমায়ূনের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তার বইয়ের প্রকাশকরা। তাদের মধ্যে ছিলেনথ অবসর প্রকাশনীর আলমগীর রহমান, অন্যপ্রকাশের মাজহারুল ইসলাম, সময় প্রকাশনের ফরিদ আহমেদ, অনুপম প্রকাশনীর মিলন নাথ, কাকলীর নাছির আহমেদ সেলিম, বাংলাপ্রকাশের হুমায়ুন কবীর ঢালি, জ্ঞানকোষের হাসান সাঈদ, অন্বেষা প্রকাশনের শাহাদাত হোসেন ও পার্লের হাসান জায়েদী। শ্রদ্ধা নিবেদন করেন সালেহ চৌধুরী, ধ্‌রুব এষ, শাকুর মজিদ, ডা. এজাজুল, হুমায়ূন আহমেদের ঘনিষ্ঠ বন্ধু স্থপতি ফজলুল করিম ও মনির আহমেদ, নাট্য পরিচালক চয়নিকা চৌধুরী, এসএম রহমান, অভিনেতা কমল, টুলুসহ আরও অনেকে।

Related Post

This post was last modified on জুলাই ২০, ২০১৩ 11:09 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এনার্জিপ্যাক কর্মীদের নিরাপত্তা ও সুস্বাস্থ্যে অগ্রাধিকার: ‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আন্তর্জাতিক শ্রমিক দিবসের এবারের স্লোগান ‘পরিবর্তনশীল জলবায়ুতে নিরাপদ ও স্বাস্থ্যকর…

% দিন আগে

বেসিস নির্বাচন ২০২৪: ‘ওয়ান টিম’কে সমর্থনের আহ্বান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেসিস নির্বাচনের শেষপ্রান্তে এসে এবারের বেসিস নির্বাচনে ওয়ান টিম তাদেরকে…

% দিন আগে

‘স্টারডম’ নিয়ে ব্যস্ত শাহরুখপুত্র

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড সুপারস্টার শাহরুখ খানের ছেলে আরিয়ান খান ‘স্টারডম’ নামে ওয়েব…

% দিন আগে

যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত কোনো চুক্তিতেই যাবে না হামাস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের গণহত্যা এবং আগ্রাসন পুরোপুরি বন্ধ…

% দিন আগে

চার তলা থেকে পড়ে দোতলার কার্নিশে আটকে বেঁচে গেলো এক শিশু! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‌‌"রাখে আল্লাহ মারে কে' কথাটি আবারও প্রমাণ হলো। ঘটনাটি ঘটেছে…

% দিন আগে

হৃদয় কাড়া এক অসম্ভব সুন্দর বাংলাদেশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ৬ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৩ বৈশাখ ১৪৩১…

% দিন আগে