যুক্তরাষ্ট্রের চিড়িয়াখানায় কুকুর-চিতার বন্ধুত্ব!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই বন্ধুত্ব বুঝি এমনই হয়! দুই মেরুর দুটি জীব অথচ তাদের মধ্যে সখ্যতা গড়ে ওঠায় পরিস্থিতি যেনো একেবারে পাল্টে গেছে। প্রগাঢ় এক বন্ধুত্ব গড়ে উঠেছে কুকুর ও চিতার মধ্যে! মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সির টার্টল ব্যাক চিড়িয়াখানার বাসিন্দা একটি চিতাবাঘের সঙ্গে গভীর বন্ধুত্ব গড়ে উঠেছে একটি কুকুরের। ‘নন্দী’ নামের এই চিতার সঙ্গে ‘বোওয়ি’ নামের ল্যাবরেডর রিট্রাইভার প্রজাতির কুকুরটির বন্ধুত্ব শুরু যখন তাদের বয়স মাত্র কয়েক সপ্তাহ ছিলো তখন থেকে।

সত্যিই বন্ধুত্ব বুঝি এমনই হয়! দুই মেরুর দুটি জীব অথচ তাদের মধ্যে সখ্যতা গড়ে ওঠায় পরিস্থিতি যেনো একেবারে পাল্টে গেছে। প্রগাঢ় এক বন্ধুত্ব গড়ে উঠেছে কুকুর ও চিতার মধ্যে! মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সির টার্টল ব্যাক চিড়িয়াখানার বাসিন্দা একটি চিতাবাঘের সঙ্গে গভীর বন্ধুত্ব গড়ে উঠেছে একটি কুকুরের। ‘নন্দী’ নামের এই চিতার সঙ্গে ‘বোওয়ি’ নামের ল্যাবরেডর রিট্রাইভার প্রজাতির কুকুরটির বন্ধুত্ব শুরু যখন তাদের বয়স মাত্র কয়েক সপ্তাহ ছিলো তখন থেকে।

মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএসে সম্প্রতি প্রচারিত এক প্রতিবেদনে তুলে ধরা হয় এই বিস্ময়কর জুটির বন্ধুত্বের গল্প- কাহিনী।

Related Post

এই বিষয়ে চিড়িয়াখানা কর্তৃপক্ষ সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, প্রকৃতিগত দিক থেকে চিতা অনেকটা লাজুক স্বভাবের। চিড়িয়াখানার পরিবেশে নন্দীকে তাই স্বাভাবিক রাখার জন্য সঙ্গী হিসেবে বোওয়িকে রাখা হয়েছিলো।

এই বিষয়ে সংবাদ মাধ্যমকে চিড়িয়াখানার কর্মকর্তা শার্লট ট্র্যাপম্যান ও’ব্রেইন জানিয়েছেন, ওই কুকুর বোওয়ি চিড়িয়াখানার পরিবেশে নন্দীর আত্মবিশ্বাস তৈরি করছে।

তিনি আরও জানান, নন্দীর উদ্বেগ দূর করার মতো উপযোগী করে বোওয়িকে প্রশিক্ষিত করা হয়। নন্দী যাতে কোনো রকম পরিস্থিতিতেই বিচলিত না হয়, সে বিষয়টিই নিশ্চিত করে বোওয়ি। নন্দী যেখানেই যায়, বোওয়ি তার সঙ্গে সঙ্গেই থাকে যাতে করে নন্দী স্বাভাবিক থাকে। নন্দীও বোওয়ির ওপর পুরোমাত্রায় নির্ভরশীল বলে জানিয়েছেন শার্লট ট্র্যাপম্যান ও’ব্রেইন। এছাড়াও খেলাধুলা এবং দৌড়ঝাঁপেও নন্দী বোওয়ির সঙ্গেই থাকে সবসময়।

সামাজিক যোগাযোগ মাধ্যমেও এই জুটির বিভিন্ন ছবি ছড়িয়ে পড়েছে। বিচিত্র এই জুটির বন্ধুত্বের প্রশংসায় ব্যবহারকারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিগুলোতে মন্তব্যও করেছেন অনেকেই।

মার্কিন যুক্তরাষ্ট্রের চিড়িয়াখানাগুলোতে চিতা শাবক লালনপালন করতে একই বয়সের কুকুর ছানা ব্যবহারের প্রচলনও রয়েছে।

This post was last modified on ফেব্রুয়ারী ১০, ২০২০ 12:19 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

পাতালে প্রবেশ করা এক ট্রাকের ভিডিও দেখে আঁতকে উঠলো নেটিজেনরা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাঝে-মধ্যে কিছু ঘটনা মানুষকে স্তম্ভিত করে। এবার এমনই একটি ঘটনা…

% দিন আগে

পাক-কাদার মধ্যে মাছ ধরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ১৫ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

লাউ নাকি চালকুমড়া, দেহের বাড়তি মেদ ঝরাতে কোন সব্জির রস সবচেয়ে বেশি কার্যকরী?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুষ্টিগুণের দিক থেকে লাউ ও চালকুমড়া দু’টি সব্জিই খুবই ভালো।…

% দিন আগে

২ অক্টোবর বছরের শেষ বিরল সূর্যগ্রহণ: দেখা যাবে যেসব দেশ হতে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই বছরের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ দেখা যাবে ২ অক্টোবর।…

% দিন আগে

বেরি জাতীয় ফল শরীরের কোন কোন উপকারে লাগে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেরি জাতীয় ফল নিয়ে আমাদের তেমন একটা ধারণা নেই। কিডনির…

% দিন আগে

রায়হান রাফীর থ্রিলার ওয়েব ফিল্ম ‘মায়া’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ওটিটি প্ল্যাটফর্ম বিঞ্জ-এ মুক্তি পেতে যাচ্ছে জনপ্রিয় নির্মাতা রায়হান রাফীর…

% দিন আগে