জানা অজানা

নতুন উপসর্গ: চোখ দেখে চেনা যাবে করোনায় আক্রান্তকে

দি ঢাকা টাইমস্ ডেস্ক॥ এ যাবত করোনা ভাইরাসে আক্রান্ত হলে জ্বর হতে শুরু করে শুষ্ক কাশি এই ধরনের একাধিক উপসর্গ দেখা দিলেও এবার এর সঙ্গে আরও নতুন এক উপসর্গ যোগ হয়েছে। চোখ লাল হয়ে যাওয়ার লক্ষণেও চেনা যাবে করোনায় আক্রান্ত ব্যক্তিকে। ওয়াশিংটনের লাইফ কেয়ার সেন্টারের নার্স চেলসি আর্নেস্ট দাবি করে বলেছেন, লাল চোখ হলো কোভিড-১৯ রয়েছে এমন রোগীদের অতি গুরুত্বপূর্ণ ‘একক’ একটি লক্ষণ।

এ যাবত করোনা ভাইরাসে আক্রান্ত হলে জ্বর হতে শুরু করে শুষ্ক কাশি এই ধরনের একাধিক উপসর্গ দেখা দিলেও এবার এর সঙ্গে আরও নতুন এক উপসর্গ যোগ হয়েছে। চোখ লাল হয়ে যাওয়ার লক্ষণেও চেনা যাবে করোনায় আক্রান্ত ব্যক্তিকে। ওয়াশিংটনের লাইফ কেয়ার সেন্টারের নার্স চেলসি আর্নেস্ট দাবি করে বলেছেন, লাল চোখ হলো কোভিড-১৯ রয়েছে এমন রোগীদের অতি গুরুত্বপূর্ণ ‘একক’ একটি লক্ষণ।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে তিনি এই বিষয়ে ব্যাখ্যা করে বলেন, এটা চোখে অ্যালার্জি রয়েছে অনেকটা তাদের মতোই। অবশ্য চোখের সাদা অংশ লাল নয়। চোখের লাল ছায়া চোখের বাইরের দিকেই প্রকাশ পায়।

Related Post

বিশেষজ্ঞরা সম্প্রতি কনজেক্টিভাইটিস কিংবা চোখ উঠার মতো এই লক্ষণ করোনা ভাইরাসে আক্রান্ত প্রায় ১-৩ শতাংশ লোকের মধ্যে দেখা দেয় প্রকাশ করার পরপরই, আর্নেস্ট এই সতর্কতা জানিয়েছেন।

দ্য আমেরিকান একাডেমি অব অপথ্যালমোলজি বলছে, আপনি যদি লাল চোখের কাওকে দেখেন তাহলে আতঙ্কিত হবেন না। কেনোনা এর অর্থ এই নয় যে, ওই ব্যক্তি করোন ভাইরাসে আক্রান্ত। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, করোন ভাইরাসযুক্ত প্রায় ১ থেকে ৩ শতাংশ রোগীর চোখ লাল হওয়ার উপসর্গও দেখা দেয়। সংক্রামিত ব্যক্তির চোখের তরল স্পর্শ করে বা তরল বহনকারী বস্তুগুলো থেকে ভাইরাস ছড়িয়ে পড়তে পারে।

যে কারণে আমেরিকান চক্ষু বিজ্ঞান একাডেমির মুখপাত্র ডা. সোনাল তুলি জানিয়েছেন যে, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে করোনা ভাইরাস সম্পর্কে অনেক উদ্বেগ থাকলেও সাধারণ সতর্কতাগুলো সংক্রামিত হওয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাসও করতে পারে। সুতরাং আপনার হাত ভালোভাবে সবসময় ধুয়ে নিন ও আপনার নাক, মুখ এবং বিশেষ করে চোখ স্পর্শ বা ডলন দিবেন না- ঠিক এভাবেই জনগণকে সতর্ক করেছেন এর সঙ্গে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

This post was last modified on মার্চ ২৭, ২০২০ 12:54 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

একইসঙ্গে দুই পর্দা ব্যবহার করা যায় এমন ল্যাপটপ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার এমন একটি ল্যাপটপ বাজারে এলো যা একইসঙ্গে একাধিক কাজ…

% দিন আগে

নতুন সিনেমায় যুক্ত হলেন মিষ্টি জান্নাত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার বর্তমান সময়ের নায়িকা মিষ্টি জান্নাত অভিনীত বেশ কয়েকটি…

% দিন আগে

কায়রোতে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা আবার শুরু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে আবারও মিশরের কায়রোতে পৌঁছেছেন ইসরায়েলের…

% দিন আগে

‘ইনস্টাগ্রামে খারাপ মন্তব্য কেনো করলি’? পুলিশের সামনেই রাস্তায় চুলোচুলি চার তরুণীর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ভিডিওতে দেখা গেছে, মারপিট করতে করতে রাস্তায় পড়ে গিয়ে…

% দিন আগে

হাতি ও শ্রীলংকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ৮ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খাওয়া শেষ ৫ মিনিটেই! দ্রুত গতিতে খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই খাওয়া শেষ হয়ে যায়।…

% দিন আগে