জ্বালানি লাগবে না পানি দিয়েই চলবে ইয়ামাহা বাইক!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেট্রোল-ডিজেলের মাধ্যমে যানবাহন চলে সেটি আমাদের সকলের জানা। পরিবেশ দূষণ কমানোর উদ্দেশ্যে বৈদ্যুতিক গাড়িও কম-বেশি রাস্তায় দেখা যাচ্ছে। এবার জ্বালানি লাগবে না পানি দিয়েই চলবে ইয়ামাহা বাইক!

এবার বলা হচ্ছে যে, ভবিষ্যতের গাড়িতে ফুয়েল হিসাবে শক্তি জোগাবে পানি। তাহলে নিশ্চয়ই অবাক হতে পারেন! তবে সম্প্রতি ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনার ম্যাক্সিম লিফভেরি পানি দিয়ে চালিত একটি টু-হুইলারের কনসেপ্টের ছবিও প্রকাশ করেছেন।

২০১৬ সালে ম্যাক্সিম লিফেরি মোটরবাইক নির্মাতা ইয়ামার সঙ্গে বাইকটির স্কেচ প্রথম শেয়ার করেছিলেন। তারপর ইয়ামাহার উদ্যোগে বাইকটির ইঞ্জিন ফ্রেম ডেভলপমেন্ট থেকে শুরু করে ফেয়ারিং ডিজাইন, অন্যান্য আনুষাঙ্গিক কাজকর্ম শুরু করা হয়। বর্তমানে সেটির ফাইনাল কনসেপ্টের ছবি ম্যাক্সিম লিফেরি প্রকাশ্যে নিয়ে এলো।

জানা যায়, এই কনসেপ্ট বাইকটির নাম দেওয়া হলো ইয়ামাহা এক্সটি ৫০০ এইচ টু ও এডিশন। অনেকেই আবার বাইকটিকে ৭০ এর দশকের ইয়ামাহার এনডিউরো-আডভেঞ্চার বাইক এক্সটি ৫০০-এর পুর্নজন্ম হিসাবেও মনে করছেন এটিকে। ১৯৭৫ হতে ১৯৮১ এর মধ্যে বিক্রিত ইয়ামাহা এক্সটি ৫০০ বাইকে ছিল পেট্রোল চালিত ৪৯৯ সিসির ফোর স্ট্রোক সিঙ্গল সিলিন্ডার ইঞ্জিন। তখন এটি সর্বোচ্চ ৩২ এইচপি ও ৩৯ এনএম টর্ক জেনারেট করতে সক্ষম ছিল। বাইকটির সর্বোচ্চ গতিবেগ ছিল ১৬০ কিমি প্রতিঘন্টা ৷

আপকামিং ইয়ামাহা এক্সটি ৫০০ এইচ টু এবং এডিশানের বাইকটিতে থাকতে পারে ক্লোজড লুপ এইচ টু এবং মোটর। জানা গেছে যে, এই বাইকটিতে থাকা একটি ওয়াটার পাম্প পানিকে চক্রাকারে ঘোরাবে ও ইঞ্জিনকে প্রোপালশানও দেবে।

কনসেপ্ট ছবিতে বাইকটিকে যে হোয়াইট শেডেড টায়ারে দেখা গেছে তা বাইকটির স্ট্যাইলের সঙ্গে পুরোপুরিভাবে মানানসই। এই ওয়াটার-পাওয়ারড মোটরবাইকের মাধ্যমে পরিবেশ দূষণের সম্ভাবনা যেমন একেবারেই থাকবে না, ঠিক তেমনি পানির অফুরন্তু জোগান থাকার জন্য ফুয়েলের খরচ নিয়েও আর চিন্তা করতে হবে না। এছাড়াও বাইকটির রক্ষণাবেক্ষণের খরচও ইলেকট্রিক চালিত বাইকের তুলনায় অনেক কমই হবে ৷

উল্লেখ্য, ইয়ামাহা যদি এই এইচ টু এবং এডিশনের বাইকটিকে বাজারে আনতে পারে, তাহলে এটি বাজারে শোরগোল ফেলার পাশাপাশি প্রযুক্তির দিক থেকেও এক নতুন দিগন্তের উন্মোচন ঘটাবে তাতে কোনো সন্দেহ নেই। তবে এই মুহূর্তে, ইয়ামাহা বাইকটির প্রোডাকশন আরম্ভ করার ব্যাপারে চিন্তাভাবনা করছে কিনা, সেই বিষয়ে তথ্য অমিল। যদি প্রোডাকশন শুরুও হয় তাহলেও ২০২৫ সালের আগে বাইকটি বাজারে আসার সম্ভাবনা একেবারেই কম।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on আগস্ট ২৩, ২০২০ 10:29 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত কোনো চুক্তিতেই যাবে না হামাস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের গণহত্যা এবং আগ্রাসন পুরোপুরি বন্ধ…

% দিন আগে

চার তলা থেকে পড়ে দোতলার কার্নিশে আটকে বেঁচে গেলো এক শিশু! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‌‌"রাখে আল্লাহ মারে কে' কথাটি আবারও প্রমাণ হলো। ঘটনাটি ঘটেছে…

% দিন আগে

হৃদয় কাড়া এক অসম্ভব সুন্দর বাংলাদেশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ৬ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৩ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

নখ দেখেই বোঝা যাবে রোগ হয়েছে কি না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বৃদ্ধির পর নখ কিছুটা হলেও ভঙ্গুর হতেই পারে। আবার…

% দিন আগে

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে