পশ্চিমা নেতারা একজোট হয়েছেন পুতিনের বিরুদ্ধে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সাই নাভানলির শরীরে বিষপ্রয়োগের বিষয়টির প্রমাণ পাওয়ার পর দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে একজোট হয়েছেন পশ্চিমা নেতারা।

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং জার্মানির পক্ষ হতে বলা হয়; হত্যাচেষ্টার স্পষ্ট প্রমাণ পাওয়া গেছে। এবার রাশিয়াকেই এর জবাবও দিতে হবে।

জার্মানির এক সরকারি বিবৃতিতে বলা হয়, টক্সিকোলোজি (যােকে বলা হয় বিষবিদ্যা) পরীক্ষার পর সেখানে চিকিৎসাধীন নাভানলির শরীরে নোভিচক গ্রুপের রাসায়নিক নার্ভ এজেন্ট থাকার সন্দেহাতীত প্রমাণও পাওয়া গেছে। এই বিষয়ে রুশ সরকারকে দ্রুত ব্যাখ্যা দেওয়ার আহ্বান জানানো হয় ওই বিবৃতিতে।

এই বিষয়ে জার্মান চ্যান্সেলর মের্কেল বলেন, নাভালনিকে যে হত্যার চেষ্টা করা হয়েছে, তার স্পষ্ট প্রমাণ পাওয়া গেছে। এবার রাশিয়াকেই এর জবাবও দিতে হবে। গোটা বিশ্বকে জানাতে হবে যে, কেনো বিরোধী রাজনীতির মুখ বন্ধ করার এমন চেষ্টা করা হয়েছিল।

ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়, এই বিষয়ে রাশিয়াকে অত্যন্ত কড়া ভাষায় আক্রমণ করেছেন মের্কেল। তার বক্তব্য হলো, কীভাবে এই ঘটনা ঘটলো, কারাই এটি ঘটালেন এই সমস্ত তথ্য বিশ্বকে অবশ্যই জানাতে হবে। রাশিয়াকেই সেই দায়িত্ব নিতে হবে।

নাভানলির শরীরে বিষপ্রয়োগের প্রমাণ পাওয়ার ঘটনাকে ‘নিষ্ঠুরতম’ আখ্যা দিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন যে, ‘এখন রাশিয়ার সরকারকেই ব্যাখ্যা এর দিতে হবে যে নাভানলির আসলে ঠিক কী হয়েছিল’।

হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়, এই ঘটনাটি ‘সর্বার্থে একটি নিন্দনীয়’ ঘটনা। এদিকে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন এই বিষয়ে বলেছেন, এটি একটি ‘নিষ্ঠুর ও নির্লজ্জ’ কর্মকাণ্ড। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে এখনও এই ঘটনায় কোনও রকম প্রতিক্রিয়া জানাননি, সেই প্রসঙ্গও তিনি উল্লেখ করেছেন।

উল্লেখ্য, গত ২০ আগস্ট সকালে একটি ফ্লাইটে সাইবেরিয়ার টমস্ক হতে মস্কো ফেরার সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন আলেক্সাই। বিমানটিকে জরুরি ভিত্তিতে সাইবেরিয়ার ওমস্কে অবতরণ করানো হয় এবং তাকে সেখানকার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই আলেক্সাই কোমায় চলে যান। পরে তাকে চিকিৎসার জন্য নিয়ে আসা হয় বার্লিনস্থ চ্যারিতে হাসপাতালে। এখনও তিনি কোমায় রয়েছেন।

নাভানলির ঘনিষ্ঠদের অভিযোগ, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই তাকে বিষপ্রয়োগ করা হয়। গত ২৫ আগস্ট এক নিয়মিত সংবাদ সম্মেলনে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভের কাছে ওই অভিযোগের বিষয়ে জানতে চাওয়া হলে তিনি আরও বলেন, এটা সত্য হওয়ার কোনও উপায়ই নেই। তিনি বলেন, নাভানলির শরীরে যতোক্ষণ পর্যন্ত বিষাক্ত পদার্থের উপস্থিতি নিশ্চিত হওয়া না যাবে, ততোক্ষণ পর্যন্ত রাশিয়ায় এটা নিয়ে মামলা কিংবা তদন্ত শুরু হবে না।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on সেপ্টেম্বর ৩, ২০২০ 11:13 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে