বিশ্বব্যাপী সাইবার হামলায় জড়িত রাশিয়া!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ব্রিটেন ও অস্ট্রেলিয়া গোয়েন্দা সংস্থার দাবি, বিশ্বের বিভিন্ন স্থানে যতো সাইবার হামলা হয় তার সবগুলোতেই রাশিয়া জড়িত!

উদাহরণ হিসেবে বলা হয়, ২০১৭ সালে ওডেসা বিমানবন্দর ও কিয়েভের সাবওয়ে লক্ষ্য করে ব্যাডব়্যাবিট ব়্যানসমওয়্যার হামলাকে দায়ী করে ব্রিটেন বলেছে যে, বিশ্বজুড়ে রাজনৈতিক প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান, মিডিয়া এবং ক্রীড়াসংস্থায় অনলাইন আক্রমণের পেছনে যে রাশিয়ার সেনা গোয়েন্দা সংস্থা জিআরইউ রয়েছে, এই বিষয়ে তারা এখন নিশ্চিত।

এছাড়াও ২০১৬ সালে মার্কিন ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির তথ্য হ্যাক করা ও ২০১৫ সালে যুক্তরাজ্যভিত্তিক একটি টেলিভিশন স্টেশন থেকে ই-মেইল চুরির ঘটনায়ও রুশ গোয়েন্দারা জড়িত বলে অভিযোগ করেছে ব্রিটিশ ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার- এনসিএসসি।

ইতিমধ্যে এপিটি২৮, পন স্টর্ম, স্যান্ডওয়ার্ম, ফেন্সি বেয়ার এবং সোফাসি গ্রুপের মতো বেশকিছু হ্যাকিং গ্রুপ জিআরইউর সঙ্গে সম্পৃক্ত বলে শনাক্ত করেছে ব্রিটিশ এই সংস্থাটি। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন যে, ক্যানবেরার গোয়েন্দারাও ‘সন্দেহজনক সাইবার কার্যক্রম’ এ মস্কোর সম্পৃক্ততা খুঁজে পেয়েছেন। দেশটির এক সরকারি বিবৃতিতে বলা হয় যে, ‘‘রুশ সেনাবাহিনী ও তাদের গোয়েন্দা সংস্থা- জিআরইউ এই ধরনের বিদ্বেষপূর্ণ সাইবার কার্যক্রমের জন্য মূলত দায়ী। রাশিয়াসহ বিশ্বের অন্যান্য দেশও সাইবার স্পেসে আন্তর্জাতিক আইন মেনে চলার অঙ্গীকার করেছে।

গত বৃহস্পতিবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট এক বিবৃতিতে বলেন যে, এই ধরনের কার্যক্রমে আন্তর্জাতিক আইন কিংবা প্রচলিত নিয়মের তোয়াক্কা না করার মানসিকতা প্রতিফলিত হয়ে থাকে। তিনি আরও বলেন, জিআরইউর এমন কার্যক্রম বেপরোয়া এবং বাছবিচারহীন। অন্য দেশের নির্বাচন প্রভাবিত করার চেষ্টা করেছে, নিজ দেশের বিভিন্ন প্রতিষ্ঠান এবং নাগরিকের ক্ষতি করতেও তারা প্রস্তুত।’’ এসব আক্রমণে দেশটির জাতীয় অর্থনীতিতে কয়েক মিলিয়ন পাউন্ডের ক্ষতি সাধন করেছে বলেও অভিযোগ করেছেন হান্ট।

তিনি হুঁশিয়ারি দেন যে, আমরা পরিষ্কারভাবে বার্তা দিতে চাই। আন্তর্জাতিক স্থিতিশীলতা বজায় রাখতে বন্ধু রাষ্ট্রদের সঙ্গে মিলে আমরা জিআরইউর সব কর্মকাণ্ড উন্মোচন করবো এবং জবাবও দেবো। বছরের শুরুর দিকে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল এবং তার মেয়েকে বিষপ্রয়োগে হত্যাচেষ্টার জন্য রুশ গোয়েন্দাদের দায়ী করে আসছে যুক্তরাজ্য। তারপর থেকে যুক্তরাজ্য এবং রাশিয়ার মধ্যে সম্পর্কে বেশ তিক্ততা হয়ে দেখা দিয়েছে। জিআরইউর হয়ে কাজ করার সময় রাশিয়ার গোপন তথ্য ব্রিটিশ গোয়েন্দা সংস্থা– এমআইসিক্সের কাছে বিক্রি করেন স্ক্রিপাল। রাশিয়া যদিও বরাবরই স্ক্রিপাল হত্যাচেষ্টায় সম্পৃক্ততা অস্বীকার করে আসছে আগে থেকেই। তথ্যসূত্র: দৈনিক ভোরের কাগজ

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on নভেম্বর ১৫, ২০২০ 1:00 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে

চট্টগ্রামের একটি নৈসর্গিক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ৫ মে ২০২৪ খৃস্টাব্দ, ২২ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সঠিক নিয়ম মানলে আম খেয়ে পেটের কোনো সমস্যা হবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিমাণে একটু বেশি আম খেলেই গ্যাসের মতো সমস্যা হয় অনেকের।…

% দিন আগে

বাংলা ভাষার প্রথম স্মার্টওয়াচ এবার বাজারে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আজওয়া টেকের…

% দিন আগে

আবারও অনিরুদ্ধর সিনেমায় অভিনয় করবেন জয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের বহুল আলোচিত সিনেমা ‘পিংক’ এর নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরীর…

% দিন আগে