লাইফস্টাইল

এই বর্ষায় সুন্দর থাকতে যা করতে হবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এখন বর্ষাকাল। এই সময় সুন্দর থাকতে হলে কিছু নিয়ম মেনে চলতে হবে। তাহলেই এই বর্ষায় সুন্দর থাকতে পারবেন। সেই বিষয়গুলো নিয়েই অনুদিত হয়েছে এই প্রতিবেদন।

এই বর্ষার ভেজা আবহাওয়া ত্বকে বিভিন্ন সমস্যা তৈরি করতে পারে। প্রকৃতি বর্ষাকালকে দুহাত উজার করে দিয়েছে। অসংখ্য ফুলে ফুলে শোভিত বর্ষা এক স্নিগ্ধ, সতেজ কোমলতার অনন্য সৌরভ। বর্ষায় ত্বকের নানা সম্যায় যত্ন নিতে ভরসা করতে পারেন অনেক ফুলের মধ্যে জুঁই ফুলের উপর। আয়ুর্বেদের ভাষায় জুঁই ফুলকে বলা হয় ঈশ্বরের দান।

এই জুঁই ফুল দেখতে যেমন সুন্দর তেমনই এর সুবাসও অনেক স্নিগ্ধ। শুধু রঙ ও রূপের শোভা ছড়িয়েই এর কাজ শেষ হয়েছে তা নয়। এই ফুলের মধ্যে রয়েছে এমন কিছু উপাদান যা চুল এবং ত্বকের সৌন্দর্য বজায় রাখতে সাহায্য করে। সরাসরি এই ফুল পেস্ট করে কিংবা বেটে লাগানো যাবে না। এক্ষেত্রে এই ফুলের তেলও ব্যবহার করতে পারেন। যদি এই ফুল বেটে ব্যবহার করতে চান তাহলে আপনাকে এর সঙ্গে অন্যান্য ক্যারিয়ার অয়েল যেমন অ্যাভোকাডো, সুইট আমন্ড, জোজোবা কিংবা নারকেল তেল মিশিয়ে নিতে হবে।

কী কী উপকার আছে এই জুঁই ফুলের

জুঁই ফুলকে বলা হয় প্রাকৃতিক ডিওডোরেন্ট। এই ফুল থেকে তৈরি তেলে রয়েছে কেটোন নামে কার্যকরি একটি উপাদান। কেটোন হালকা ও রিফ্রেশিং সুবাস তৈরি করে যা দীর্ঘস্থায়ী হয়।

ইচ্ছে করলেই গোসলের পানিতে কয়েক ফোঁটা জুঁই ফুলের তেল মিশিয়ে নিতে পারেন। এতে করে গোসলের পর বেশ সতেজ বোধ করবেন এটা নিশ্চিত। অ্যালোভেরা লোশনের সঙ্গে জুঁই ফুলের তেল মিশিয়েও মাখতে পারেন। এটি ত্বকে আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করবে। যে কারণে ত্বক হয়ে ওঠবে আরও নরম ও মসৃণ।

স্ট্রেচ মার্ক বা যে কোনো ক্ষতের দাগ নির্মূল করতেও জুঁই ফুলের জুড়ি মেলা ভার। এক মুঠো জুঁই ফুল বেটে নিয়ে পেট্রোলিয়াম জেলি কিংবা নারকেল তেলের সঙ্গে মিশিয়ে যেখানে স্ট্রেচ মার্ক বা দাগ রয়েছে সেখানে লাগিয়ে নিতে পারেন। নিয়মিত ব্যবহারে দাগ মিলিয়ে যাবে। এই মিশ্রণটি শুষ্ক ত্বকে আর্দ্রতা ফিরিয়ে আনবে ও ত্বকের ইলাস্টিসিটি ধরে রাখতে সাহায্য করবে।

জীবনযাপনে প্রতিদিন ত্বকের নানা রকম সমস্যা হয়ে থাকে। যেমন, কেটে যাওয়া, পুড়ে যাওয়া বা ছড়ে যাওয়া ইত্যাদি। এছাড়াও সূর্যের আলো থেকে সানবার্নও হতে পারে, হাতে-পায়ে কালচে দাগও পড়তে পারে। এই সব কিছুই সারিয়ে তুলতে সাহায্য করে জুঁই ফুলের তেল। আবার জেসমিন টি সকাল সন্ধ্যায় পান করলেও একই ফল পেতে পারেন।

আবার জুঁই ফুল ত্বকে আর্দ্রতা যোগায় এবং ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখতে সাহায্য করে। এই ফুলের আরও একটি গুণ হলো, ব্রণ কিংবা অ্যাকনে থেকে যে দাগ হয়, সেটি দূর করতেও এই ফুলের জুড়ি মেলা ভার। সরাসরি এই ফুল বেটে অ্যাকনেজনিত দাগের উপর লাগাতে পারেন কিংবা ইচ্ছে করলে তেলও ব্যবহার করতে পারেন। এভাবে এটি নানাভাবে ব্যবহার করা যায়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on জুলাই ৮, ২০২১ 12:38 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

চিত্রনায়িকা পূজা প্লাস্টিক সার্জারি সম্পর্কে মুখ খুললেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ঢালিউড অভিনেত্রী পূজা চেরীর কিছু সিনেমা বেশ…

% দিন আগে

গাজায় ইসরাইলী হামলায় আরও শতাধিক ফিলিস্তিনি নিহত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় আরও শতাধিক ফিলিস্তিনি…

% দিন আগে

ভক্তকে দু’লাখের ঘড়ি উপহার: ধনকুবেরের কীর্তির ভিডিও হলো ভাইরাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের সংস্থার সদর দফতরে ডেকে এক ভক্তের হাতে দামি উপহার…

% দিন আগে

সকাল বেলায় পাহাড় দেখতে কিন্তু ভালোই লাগে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৭ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

ঘড়ির কাঁটা ধরে খাবার খাওয়াটা জরুরি: কোন খাবার কখন খেলে পাবেন সুফল?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘড়ির কাঁটা ধরে খাওয়ার বিষয়টি সম্পর্কে পুষ্টিবিদরা জানিয়েছেন, শুধু ডায়েট…

% দিন আগে

এবার চীনও ইলন মাস্কের স্টারলিংকের আদলে স্যাটেলাইট নেটওয়ার্ক তৈরি করতে যাচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পুরো বিশ্বই প্রযুক্তির উৎকর্ষে আবর্তিত হচ্ছে। বিশেষ করে স্যাটেলাইট…

% দিন আগে