লাইফস্টাইল

ন্যাড়া হলে কী সত্যিই চুল ঘন হয়?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই মনে করেন, চুল কাটলে বোধহয় চুল ঘন হয়। তাই অনেকেই বাচ্চার চুল খুব পাতলা দেখে বার বার ন্যাড়া করে দেন চুল ঘন হওয়ার জন্য! কিন্তু ন্যাড়া হলে কী সত্যিই চুল ঘন হয়? আজ জেনে নিন বিষয়টি।

অনেক বাবা-মা মনে করেন বাচ্চাকে একাধিক বার ন্যাড়া না করলে তার ভালো চুল গজাবে না কিংবা বেশি বেশি ন্যাড়া করলে হয়তো চুল ঘন হবে। তবে এই কথার কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। তা নিয়ে কেউ অবশ্য বেশি ভাবেনও না। চুলের যত্ন নিয়ে এমন অনেক প্রচলিত ধ্যান-ধারণা রয়েছে, যা মোটেও সত্যি নয়। তবে যুগ যুগ ধরে এই ভুলগুলি সকলেই করে আসছেন। তাতে হয়তো চুলের ক্ষতিই হচ্ছে বেশি। সেগুলি আজ জেনে নিন।

প্রতিদিন তেল লাগালে চুল তাড়াতাড়ি বাড়বে: এই কথাটি হয়তো অনেকেই বলেছেন। প্রতিদিন নিময় করে মাথায় তেল লাগালে তাড়াতাড়ি চুল বাড়বে। তবে সত্যিটা ঠিক এর উল্টো। সারাক্ষণ মাথার তালু তৈলাক্ত হয়ে থাকলে তাতে ধুলো-ময়লা আরও বেশি জমবে এবং তাতে করে চুল পড়া আরও বাড়বে। সপ্তাহে ২ হতে ৩ দিন তেল মাসাজ করলেই যথেষ্ট হবে। তাতেই মাথার তালুর রক্ত চলাচল বাড়বে ও চুলের স্বাস্থ্যও ভালো হবে। তেল লাগানোর কিছুক্ষণ পর শ্যাম্পু করে নেওয়া অত্যন্ত জরুরি।

Related Post

ন্যাড়া হলে চুল ঘন হয়: এই ধারণা থেকে অনেকেই বাচ্চাদের একাধির বার ন্যাড়া করিয়ে দেন। তবে ন্যাড়া হলেই যে ঘন চুল হবে, তেমন কোনও বৈজ্ঞানিক প্রমাণ এখনও নেই। চুল গজায় ফলিক্‌ল হতে। তা মাথার তালুর কয়েক মিলিমিটার নীচেই থাকে। মাথার চুল কামানোয় ফলিক্‌লে কোনওভাবেই প্রভাব পড়ে না।

পাকা চুল তুললে বেশি হবে: চুল পেকে যাওয়ার একাধিক কারণও থাকতে পারে। তবে একটা পাকা চুল টেনে তুললে আরও অনেক চুল পেকে যাবে, এমন কোনও প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি। তাড়াতাড়ি চুল পাকার কারণ মূলত জিনগত ও কিছুটা জীবনযাপনে নানা ভুলত্রুটির উপর নির্ভরশীল।

নিয়মিত চুল কাটলে চুল বাড়ে তাড়াতাড়ি: নিয়মিত চুল কাটার সঙ্গে চুল কতো তাড়াতাড়ি বাড়বে বা কতোটা ঘন হবে, তার কোনও সম্পর্কই নেই। তবে কয়েক মাস অন্তর চুল কাটতে বলা হয়, যাতে করে চুলের ডগা ফেটে গেলে বা চুল নীচের দিকে খুব পাতলা হয়ে গেলে, তা কেটে ফেলা যাবে। এতে চুলের স্বাস্থ্য ভালোও হতে পারে, তবে এতে চুল তাড়াতাড়ি বাড়ার সরাসরি কোনও যোগসূত্র এখনও দেখা যায়নি।

তথ্যসূত্র : আনন্দবাজার পত্রিকা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on অক্টোবর ৯, ২০২১ 2:52 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

কোন কাজ নিয়মিত করলে লিভারের রোগে আক্রান্ত হতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জীবন-যাপনে কিছু নিয়ম করে চলা উচিত। কারণ নিয়ম করে না…

% দিন আগে

পাসওয়ার্ডে এই ছোট্ট পরিবর্তন আনলে কখনও হ্যাক হবে না অ্যাকাউন্ট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনলাইনে যে কোনো অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য প্রয়োজন হয় পাসওয়ার্ড।…

% দিন আগে

ওটিটিতে আসছে মস্কোজয়ী সিনেমা ‘আদিম’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে জায়গা নিয়ে আলোচনায়…

% দিন আগে

টাইটানিকের সবচেয়ে ধনী যাত্রীর সেই স্বর্ণের পকেট ঘড়িটি রেকর্ড দাম ১৬ কোটি টাকায় বিক্রি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আটলান্টিক মহাসাগরে ডুবে ধ্বংস হয়ে যাওয়া ঐতিহাসিক টাইটানিক জাহাজ ট্রাজেডির…

% দিন আগে

আজ মহান মে দিবস: শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১লা মে, মহান মে দিবস। বঞ্চনা, নির্যাতন ও বৈষম্যের…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের এক চিরাচরিত দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ১ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে