জানা অজানা

লেকের তলদেশে পাওয়া গেলো ২৩ হাজার বছর পূর্বের পায়ের ছাপ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিউ মেক্সিকোর একটি লেকের তলদেশে আদি মানুষের পায়ের ছাপের জীবাশ্ম পান গবেষকরা। সেটি গবেষণা করে উঠে এসেছে, প্রায় ২৩ হাজার বছর পূর্বে উত্তর আমেরিকায় মানুষের উপস্থিতির নিদর্শন ছিলো এগুলো!

হোয়াইট স্যান্ডস ন্যাশনাল পার্কের একটি শুকনো লেকের তলদেশে ওই পায়ের ছাপগুলো পাওয়া গিয়েছিলো। ২০০৯ সালে পার্কের একজন ম্যানেজার প্রথম ছাপগুলো দেখতে পেয়েছিলেন। মার্কিন জিওলজিক্যাল সার্ভের বিজ্ঞানীরা সম্প্রতি এই পদচিহ্নের জীবাশ্মের বয়স যাচাই করে দেখেন। তাতে দেখা যায়, এই জীবাশ্মের বয়স আনুমানিত ২১ হাজার ১৩০ বছর হতে ২২ হাজার ৮০০ বছর।

অধিকাংশ বিজ্ঞানীরা বিশ্বাস করেন, এশিয়াকে আলাস্কার সঙ্গে যুক্ত করেছিল স্থলভূমির একটি বিস্তীর্ণ অংশ। তার মাধ্যমেই প্রাচীন অভিবাসন শুরু হয়েছিল। পরে এই স্থলভূমি সমুদ্র গহ্বরে হারিয়ে গিয়েছিলো।

অপরদিকে পাথরের তৈরি সরঞ্জাম, জীবাশ্মের হাড় ও জেনেটিক বিশ্লেষণসহ বিভিন্ন প্রমাণের উপর ভিত্তি করে গবেষকরা জানিয়েছেন যে, প্রায় ১৩ হাজার হতে ২৬ হাজার বছর আগে উত্তর আমেরিকায় মানুষের আগমণ ঘটে।

সর্বশেষ গবেষণায় উঠে আসে, মানুষ যখন উত্তর আমেরিকায় ছিল তখন তার জন্য আরও অনেক কঠিন ভিত্তিমূল সরবরাহ করে, যদিও তারা আরও আগেই আসতে পারতো। তারা লিখেছে যে, “সাংস্কৃতিক নিদর্শন, পরিবর্তিত হাড় কিংবা অন্যান্য প্রচলিত জীবাশ্ম” এর চেয়ে জীবাশ্ম পদচিহ্নগুলো আরও অনস্বীকার্য ও প্রত্যক্ষ একটি প্রমাণ।

উত্তর আমেরিকায় ঠিক কোন সময় মানুষের উপস্থিতি ঘটেছিল, তার আরও সঠিক প্রমাণ দেয় এই সর্বশেষ গবেষণাটি। গবেষকরা বলেছেন, এটি সময় এবং অবস্থানের শ্রেষ্ঠ একটি প্রমাণ।

পায়ের ছাপের আকারের উপর ভিত্তি করেই গবেষকদের ধারণা যে, এগুলো শিশু ও কিশোর-কিশোরীদের পায়ের ছাপ। সর্বশেষ তুষার যুগে এরা বসবাস করতো। গত ২৩ সেপ্টেম্বর প্রখ্যাত ‘সায়েন্স’ জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণাটি।

ইতিপূর্বে ওই হোয়াইট স্যান্ডস ন্যাশনাল পার্কে খনন করে একটি বিড়ালজাতীয় পশু, ডায়ারউলফ (বৃহদাকৃতির নেকড়ে বলা যায়), কলম্বিয়ান ম্যামথ ও অন্যান্য বরফযুগের প্রাণীদের জীবাশ্মর সন্ধান পাওয়া যায়। তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on অক্টোবর ১৭, ২০২১ 7:44 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে