ব্যক্তিগত ছবি ও ভিডিও নিরাপত্তায় করণীয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এখন স্মার্ট ফোন বা ল্যাপটপ ছাড়া জীবন কল্পনা করাই যায় না। এই ডিভাইসগুলো নিয়েই মানুষ বর্তমানে বেশি সময় পার করছে। তবে এর মধ্যে রাখা ব্যক্তিগত ছবি ও ভিডিও নিরাপত্তায় কতোখানি? নিরাপত্তার বিষয়ে করণীয় জেনে নিন।

বর্তমানে এসব ডিভাইসে থাকে মানুষের প্রিয় মুহূর্ত বা আপনজনের নানা ছবি। অনেক সময় থাকতে পারে অতি ব্যক্তিগত গোপনীয় তথ্য, ছবি কিংবা ভিডিও।

মোবাইল কিংবা ল্যাপটপে থাকা অতি ব্যক্তিগত ছবি কিংবা ভিডিও যে কোনো সময় চলে যেতে পারে অন্য কারও হাতে। এমনকি আপনার ছবি চলে যেতে পারে কোনও পর্ণ সাইটেও। আপনি হতে পারেন ভয়ানক ব্ল্যাকমেইলের শিকার।

Related Post

আপনার ডিভাইসটি কোনো কারণে নষ্ট হয়ে গেলে, আপনি স্বাভাবিকভাবেই সেটি মেরামত করতে দিবেন, সেটিই স্বাভাবিক বিষয়। তবে সেখান থেকে যদি আপনার অতি গোপনীয় কিং ব্যক্তিগত ছবি বা ভিডিও দিয়ে যদি আপনাকে ব্ল্যাকমেইল করা হয়? তাহলে আপনি কী করবেন?

সাম্প্রতিক সময় এমন অনেক ঘটনা ঘটছে। রাজধানীতে বেসরকারি চাকরিজীবী এক নারীর ল্যাপটপ নষ্ট হয়ে গেলে তিনি একটি দোকানে সেই ল্যাপটপটি সারতে দেন। ল্যাপটপ ঠিক করার পরপরই ওই নারীর সোশ্যাল মিডিয়ার সমস্ত অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়ে নেয় মেরামত করা ওই ব্যক্তি। তারপর ধীরে ধীরে ওই নারীকে ব্ল্যাকমেইল করা শুরু করে ওই ব্যক্তি। ওই নারীর নাম এবং মোবাইল নম্বর ‘কল গার্ল’ নামে একটি ওয়েবসাইটে যুক্ত করা হয়। তারপর প্রতিদিন শত শত মানুষ তাকে ফোন করতে থাকেন।

ভুক্তভোগী ওই নারী জানিয়েছেন, ‘আমার ল্যাপটপটি বন্ধ হয়ে গিয়েছিল, আমি কোনো কিছু লগআউটও করতে পারিনি। ওরা ঠিক করার পর অটো অন হয়ে যায়। সে আমার পাসপোর্টের স্ক্যান কপি, ভোটার আইডি কার্ডের কপি, আমার বিয়ের ছবিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ফাইল তখন নিজের কাছে নিয়ে নেয়। তারপর সে আমার কাছে টাকা দাবি করে বসে, অন্যথায় সেগুলো বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে দেওয়ার হুমকি দেওয়া হয়।’

এরপর শেষ পর্যন্ত ওই নারী ডিবির সাইবার ক্রাইম ডিভিশনে যোগাযোগ করলে চঞ্চল সাহা নামে এক ব্যক্তিকে গ্রেফতার করে গোয়েন্দারা। জানা যায়, ওই ব্যক্তি এভাবেই অসংখ্য নারীকে হয়রানি করে আসছেন।

ডিএমপি’র সাইবার এন্ড স্পেশাল ক্রাইমের উপ-পুলিশ কমিশনার মুহাম্মদ শরীফুল ইসলাম সংবাদ মাধ্যমকে বলেন, ‘আমরা প্রাথমিকভাবে যেটি জেনেছি, তার (ডিভাইস মেরামতকারী ব্যক্তি) কাছে যেসব মোবাইল কিংবা ল্যাপটপ সারার জন্য দেওয়া হতো, তিনি সেগুলো সারার পর ব্যক্তিগত ছবি এবং ভিডিও খুঁজতেন। সেসব ডিভাইসে এই ধরনের কিছু খুঁজে পেলে নামে-বেনামে রেজিস্ট্রেশন করা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে ভুক্তভোগীর পরিচিতজনদের মোবাইলে পাঠিয়ে ব্ল্যাকমেইল করা হতো।’

এই বিষয়ে গোয়েন্দারা বলেছেন, ‘যে ধরনের ছবি দিয়ে মানুষকে ব্ল্যাকমেইল করা সম্ভব, সে ধরনের ছবি কিংবা ভিডিও করার প্রয়োজন নেই। এরপরও অতি ব্যক্তিগত ছবি কিংবা ভিডিও করলে তা নিরাপদে রাখার দায়িত্ব ব্যক্তিকে অবশ্যই নিতে হবে। কোনো ডিভাইস নষ্ট হলে কিংবা নষ্ট হওয়ার উপক্রম হলেই সেই ডিভাইস হতে সামাজিক যোগাযোগ মাধ্যমে কানেক্টেড সকল কিছু হতেই লগআউট হওয়ার পরামর্শও দিয়েছেন।’

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on অক্টোবর ২২, ২০২১ 10:20 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

চার তলা থেকে পড়ে দোতলার কার্নিশে আটকে বেঁচে গেলো এক শিশু! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‌‌"রাখে আল্লাহ মারে কে' কথাটি আবারও প্রমাণ হলো। ঘটনাটি ঘটেছে…

% দিন আগে

হৃদয় কাড়া এক অসম্ভব সুন্দর বাংলাদেশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ৬ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৩ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

নখ দেখেই বোঝা যাবে রোগ হয়েছে কি না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বৃদ্ধির পর নখ কিছুটা হলেও ভঙ্গুর হতেই পারে। আবার…

% দিন আগে

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে

প্রথম পারিশ্রমিক ছিলো ৫০ রুপি: বর্তমানে প্রতি ছবিতে নেন ২০ কোটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে দক্ষিণী চলচ্চিত্রের জনপ্রিয় একজন অভিনেতা যশ। যিনি সবার…

% দিন আগে