Categories: বিনোদন

এবার অশ্লীলতার অভিযোগ তুলে আইনি নোটিস পরীমনিকে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কিছু্তেই যেনো বিতর্ক তার পিছু ছাড়ছেনা নায়িকা পরীমনিকে। মাদককাণ্ডে জেল খাটার পর বের হয়েও জন্ম দিচ্ছেন নানা বিতর্কের। এবার অশ্লীলতার অভিযোগ তুলে আইনী নোটিশ দেওয়া হয়েছে পরীমনিকে।

সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ফেসবুকে তাঁর পোস্ট করা একাধিক ছবি এবং ভিডিওকে অশ্লীল আখ্যা দিয়ে আইনি নোটিস পাঠানো হয়েছে পরীমনিকে। নোটিসটি পাঠিয়েছেন দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার ও ঢাকা জজ কোর্টের আইনজীবী ইসমাতুল্লাহ লাকী তালুকদার। নোটিশে আগামী ৩০ দিনের মধ্যে ফেসবুক হতে ওই ধরনের ছবি ও ভিডিও সরাতে পরীমনিকে নির্দেশ দেওয়া হয়েছে।

গত ১ সেপ্টেম্বর মাদক মামলায় কারাগার হতে জামিনে মুক্তি পান পরীমনি। সেই সময় পরীমনির হাতের তালুতে মেহেন্দির রঙে লেখা ছিল ‘ডোন্ট লাভ মি বিচ’। গত ১৫ সেপ্টেম্বর আবার তিনি মামলার শুনানির জন্য আদালতে উপস্থিত হন। সে দিনও তাঁর হাতের তালুতে লেখা ছিল এক অশ্লীল বার্তা। পরীমনিকে পাঠানো নোটিস অনুযায়ী, এই সবই কুরুচিকর।

Related Post

ছাড় পায়নি নায়িকার জন্মদিনের উদযাপনের বিষয়টিও। গত ২৪ অক্টোবর ঢাকার পাঁচতারা হোটেলে ৩০তম জন্মদিনের আয়োজন করেছিলেন নায়িকা পরীমনি। সেখানে তাঁর পোশাক, নাচ, অঙ্গভঙ্গি নিয়েও তোলা হয়েছে অশ্লীলতার প্রশ্ন। নোটিসে এই ধরনের নির্দেশ পাঠানোর কারণও সবিস্তারে ব্যখ্যা করা হয়।

আইনজীবীদ্বয়ের দাবি হলো, পরীমনি একজন তারকা। বহু মানুষের অনুসরণযোগ্য একজন ব্যক্তি। বিশেষত, শিশু-কিশোর, তরুণ-তরুণীরা অনেক সময় না বুঝেই তাঁকে অনুকরণ বা অনুসরণ করে থাকেন। অপরিণতমনস্কতার কারণে ভালো-মন্দ বিচার না করেই যা দেখে, তাতেই প্রভাবিত হয় কমবয়সিরা। যে কারণে, আগামী দিনে ফেসবুকে কোনও কিছু পোস্ট করার আগে পরীমনিকে দ্বিতীয়বার ভাবতে হবে- এমনই জানানো হয়েছে নোটিসে।

তিনি এতোদিন ফেসবুকে যা যা পোস্ট করেছেন, তার একটিও শিক্ষামূলক কিংবা রুচিসম্মত নয়- এ বিষয়টিও আগামী দিনে বিবেচনা করতে বলা হয়েছে এই নায়িকাকে।

নোটিসে আরও বলা হয়েছে, ২০১২ সালের পর্নগ্রাফি আইনের ২নং ধারা ‘গ’ উপধারা অনুযায়ী- যৌন উত্তেজক কোনও অশ্লীল সংলাপ, অভিনয়, অঙ্গভঙ্গি, নগ্ন কিংবা অর্ধনগ্ন নাচ বা সিনেমা, ভিডিও চিত্র, অডিও ভিজ্যুয়াল চিত্র, স্থিরচিত্র, গ্রাফিক্স পর্নগ্রাফির নামান্তর। কারণ হলো, এতে যৌন উত্তেজনার রসদ থাকে। শিক্ষা কিংবা শিল্প থাকে না।

এই অপরাধের কী শাস্তি?

একই আইনের ৮নং ধারার ৪ উপধারা অনুযায়ী বলা হয়েছে, অভিযুক্ত অপরাধী হিসেবে গণ্য হবেন। আদালতে তাঁর শাস্তি সর্বোচ্চ দু’বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ড ও এক লক্ষ টাকা জরিমানা। একইসঙ্গে পর্নগ্রাফি সংশ্লিষ্ট অপরাধ জামিনযোগ্য নয়।

এই দুই আইনজীবীর দাবি হলো, পরীমনি পর্নগ্রাফি আইনে গ্রাফিক্স ও অন্য উপায়ে ফেসবুকের মাধ্যমে সমাজে এই ধরনের অশ্লীলতা ছড়িয়ে দিয়েছেন। যার কোনও শিল্পগত কিংবা শিক্ষাগত মূল্য নেই।

আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার এবং ইসমাতুল্লাহ লাকীর যুক্তি হলো, বাংলাদেশের সমাজ-সংস্কৃতি অত্যন্ত রুচিশীল, সুন্দর ও ঐতিহ্যপূর্ণ। এই অভিনেত্রীর কাছ থেকে তাঁর দেশ সে রকম সংস্কৃতিই আশা করে।

নোটিসে তাঁদের সাবধানবাণী হলো, আগামী এক মাসের মধ্যে (৩০ দিন) পরীমনিকে উল্লেখিত নির্দিষ্ট ছবি এবং ভিডিও ফেসবুক হতে সরিয়ে নিতে হবে। সেইসঙ্গে আজীবন দূরে থাকতে হবে যাবতীয় অশ্লীলতা হতে। নইলে আইনি পদক্ষেপ নিতে বাধ্য হবেন তাঁরা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on ডিসেম্বর ২৮, ২০২১ 12:56 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

আপনার স্মার্টফোন আগুনের মতো গরম হচ্ছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গ্রীষ্মে শুধুমাত্র শরীরই নয়, গরম হচ্ছে আমাদের স্মার্টফোনটিও। ফোন…

% দিন আগে

দেশে ফিরেই মোনালিসা অভিনয়ে ফেরার কথা জানালেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক সময় ছোট পর্দার ব্যস্ত মুখ হিসেবে পরিচিত ছিলেন মোজেজা…

% দিন আগে

এই ছবির মধ্যে লুকিয়ে রয়েছে একটি হরিণ: আপনি কী খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই জঙ্গলের মধ্যে নদী রয়েছে। রয়েছে সার দেওয়া গাছ। চারপাশে…

% দিন আগে

পাহাড়-পর্বতের এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ১৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ৩১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সন্তানের শরীরচর্চা নিয়ে চিন্তিত না হয়ে জিম, যোগাসন ও আর যা শেখানো যেতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পড়াশোনার জন্য দিনের বেশির ভাগ সময় কম্পিউটারে চোখ রাখতে…

% দিন আগে

ডিবিএইচের ময়মনসিংহ শাখা উদ্বোধন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের গৃহঋণ প্রদানকারী স্পেশালিষ্ট আর্থিক প্রতিষ্ঠান ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি সম্প্রতি…

% দিন আগে