শীতকালে উচ্চ রক্তচাপের সমস্যা বাড়লে কী করবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শীতকালে বাড়তে দেখা যায় বেশ কিছু দীর্ঘস্থায়ী রোগের। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া, অস্থিসন্ধির ব্যথা, হাঁপানি প্রভৃতির মতো বেশ কিছু উপসর্গে কাবু হয়ে পড়তে হয় অনেককেই।

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া, অস্থিসন্ধির ব্যথা, হাঁপানি প্রভৃতির মতো বেশ কিছু উপসর্গে কাবু হয়ে পড়ার সমস্যাও হয় অনেকেরই। এমনই এক সমস্যা হলো উচ্চ রক্তচাপ। তাই শীতে তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে উদ্বেগ বাড়ে উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগা রোগীদের। কেনো এমন হয় তা কী আপনি জানেন?

শীতকালে পরিবেশের তাপমাত্রা কমে যাওয়ার কারণে মানবদেহের শিরা এবং ধমনীগুলি সংকুচিত হয়ে আসে। যে কারণে দেহের উষ্ণতা বজায় রাখা, রক্ত সঞ্চালন সঠিক রাখা ও দেহের বিভিন্ন অঙ্গে রক্ত সরবরাহ করতে অতিরিক্ত বল প্রয়োগ করতে হয়। সে কারণেই শীতকালে আশঙ্কাজনকভাবে বেড়ে যেতে পারে শরীরের রক্তচাপ।

Related Post

রক্তচাপ বেড়ে যাওয়ার কারণে ডেকে আনে হৃদ্‌যন্ত্রের সমস্যা। বিশেষজ্ঞদের মতে, ষাটোর্ধ্ব মানুষদের ক্ষেত্রে এই ধরনের সমস্যা বেশি দেখা দেয়। সেই সঙ্গে শীতকালে শরীরচর্চার অভাব, অলসতা বৃদ্ধি প্রভৃতি কারণেও রক্তচাপ বৃদ্ধি পেতে পারে। অনেক ক্ষেত্রেই শীতকালে অতিরিক্ত মেদ জমে যাওয়ার কারণে উচ্চ রক্তচাপ বৃদ্ধি পেতে পারে। উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিলে অবিলম্বে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা উচিত।

তবে চিকিৎসকের পরামর্শ মেনে চলার সঙ্গে সঙ্গে কিছু ঘরোয়া টোটকাও কাজে লাগতে পারে। আজ জেনে নিন সেই বিষয়গুলো:

# শীতকালে চাঙ্গা থাকতে অনেকেই অতিরিক্ত মদ্যপান করেন। তবে এই সময় অতিরিক্ত মদ্যপান করলে শরীরের তাপমাত্রা হঠাৎই কমে যেতে পারে। যে কারণে দেহের অভ্যন্তরীণ মূল তাপমাত্রা কমে গিয়ে আরও সংকুচিত হয় রক্তনালী। যে কারণে বৃদ্ধি পায় রক্তচাপ।

# শীতকালে বারবার কফি খাওয়াও ডেকে আনতে পারে নানা সমস্যা। রক্তচাপের সমস্যা থাকলে দিনে দু’বারের বেশি কফি না খাওয়াই ভালো।

# শীত থেকে বাঁচার জন্য অনেকেই ভারি শীতের পোশাক গায়ে চাপান। মনে রাখতে হবে, একটি মোটা শীতপোশাকের বদলে তুলনামূলকভাবে পাতলা একাধিক পোশাক পরা শরীরের পক্ষে উত্তম।

# উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে অত্যন্ত উপযোগী সঠিক খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে। শীতকালে রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণ করতে শীতকালীন বিভিন্ন শাক সব্জি খেতে হবে। শীতের বিভিন্ন ফল, অল্প স্নেহপদার্থ যুক্ত কিংবা স্নেহ পদার্থহীন দুগ্ধজাত খাবার খেলে ভালো ফল পাওয়া যাবে।

# বিশেষ করে যারা নিয়মিত শরীর চর্চা করেন, উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে তাদের এই সময়টুকু একটু অতিরিক্ত সতর্ক থাকায় ভালো। অযথা বাড়ির বাইরে গিয়ে শরীরচর্চা না করাই উত্তম। খেয়াল রাখবেন যেনো অতিরিক্ত পরিশ্রমের কারণে দেহের উপর চাপ না পড়ে। অনেক ক্ষেত্রেই দেখা যায় যে, অতিরিক্ত শরীরচর্চার কারণে বাইরের তাপমাত্রা এবং শরীরের অভ্যন্তরীণ গড় তাপমাত্রা মধ্যে আচমকাই ভারসাম্য হারিয়ে যেতে পারে, এই তারতম্যই ডেকে আনতে পারে হৃদ্‌রোগের মতো বড় ধরনের সমস্যা। তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on জানুয়ারী ১০, ২০২২ 3:52 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

খাওয়া শেষ ৫ মিনিটেই! দ্রুত গতিতে খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই খাওয়া শেষ হয়ে যায়।…

% দিন আগে

‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তার জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরগুনার আরডিএফ মিলনায়তনে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের…

% দিন আগে

আইফোনের ব্যাটারি হেলথ পরীক্ষা করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের আইফোনের ব্যাটারি হেলথ নিয়ে যদি কৌতূহলী হয়ে থাকেন কিংবা…

% দিন আগে

তারিন অভিনীত ‘এটা আমাদের গল্প’ টালিউডে বেশ আলোচিত একটি সিনেমা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী তারিন জাহান এবার দেশের গণ্ডি পেরিয়ে কোলকাতার…

% দিন আগে

যুদ্ধবিরতিতে হামাস রাজি হলেও তালবাহানা করছে ইসরায়েল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘ ৭ মাসের যুদ্ধের পর অবরুদ্ধ গাজা উপত্যকায় দ্বিতীয় দফা…

% দিন আগে

স্কুলে দেরিতে আসায় শিক্ষিকাকে বেদম মারধর অধ্যক্ষের!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের আগ্রার সেগানা গ্রামের একটি প্রাক-মাধ্যমিক বিদ্যালয়ে দেরি করে স্কুলে…

% দিন আগে