আফগানিস্তানে পুলিশকে তালেবান মন্ত্রীর কড়া নির্দেশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আফগানিস্তানে কাবুল পুলিশকে অননুমোদিত অভিযান হতে বিরত থাকতে কড়া নির্দেশ দেওয়া হয়েছে দেশটির মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

ওই নির্দেশনায় বলা হয়েছে, মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ ছাড়া সন্দেহভাজনদের আটক বা নাগরিকদের বাড়িতে তল্লাশি না করতেও তাদের প্রতি নির্দেশ দেওয়া হয়।

কাবুলে পুলিশ কর্মকর্তাদের সঙ্গে একটি বৈঠকে সর্বস্তরের নিরাপত্তা কর্মকর্তাদের প্রতি এই নির্দেশ দিয়েছেন ইসলামিক আমিরাত আফগানিস্তানের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানি। সেইসঙ্গে তিনি জনগণের সঙ্গে ভালো আচরণ করা ও তাদের সমস্যাগুলো সমাধান করারও আহ্বান জানিয়েছেন।

Related Post

বৈঠকে নিরাপরাধী আটক ব্যক্তিদের দ্রুত মুক্তির নির্দেশনা দিয়ে তিনি আরও বলেন, যারা কারাগারে রয়েছে তাদের নথিপত্র পরীক্ষা করে দেখুন, যদি তারা আইন অনুযায়ী নির্দোষ হয়ে থাকেন তাহলে অবিলম্বে তাদের মুক্তি দিন।

সিরাজুদ্দিন হাক্কানি পুলিশ কর্মকর্তাদের উদ্দেশে আরও বলেন, যখনই কারও বেআইনি কাজের বিষয়ে জানা যাবে, তখন তার বিষয়ে কী করা উচিত সে সম্পর্কে প্রতিবেদন দিন। আমার অনুপস্থিতিতে, উপমন্ত্রী কিংবা অফিসের প্রধানের সঙ্গে যোগাযোগ করুন। তিনি বলেন, আপনাদের কেবল জরুরি পরিস্থিতিতে পদক্ষেপ নেওয়ার অনুমতি দেওয়া হয়।

ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী আইন-শৃঙ্খলা বাহিনীকে তালেবান ঘোষিত সাধারণ ক্ষমার প্রতি সম্মান জানানোর আহ্বান জানিয়ে আরও বলেন, সাবেক সরকারের কর্মীরাও স্বাধীন এবং মুক্তভাবে এদেশে বসবাস করতে পারে।

উল্লেখ্য, গত বছরের আগস্ট মাসে তালেবান যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করে। তারপর থেকে পুরো দেশে আইন-শৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নের দিকে মনোযোগ দিয়েছেন তারা। কয়েকটি ক্ষেত্রে তারা যেমন অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিয়েছেন, আবার নিয়ম ভাঙায় প্রচুর তালেবান সদস্যকে প্রত্যাহার এবং শাস্তির মুখোমুখিও করেছে। যে কারণে আর্থিক অনটন থাকলেও দেশজুড়ে আইন-শৃঙ্খলা পরিস্থিতির যথেষ্ট উন্নতি হচ্ছে বলে স্বীকার করেছে দেশটির সাধারণ জনগণ।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on জানুয়ারী ২০, ২০২২ 10:22 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে