পুরুষদের ত্বক মাত্র ৩ টোটকাতেই ভালো থাকতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুরুষদের মধ্যে নিজেদের যত্নবান হয়ে উঠতে খুব একটা দেখা যায় না। তবে বর্তমানে অনেকেই নিজের প্রতি যত্নবান হচ্ছেন। যে কারণে ত্বকের যত্ন নিতেও আগ্রহী হচ্ছেন অনেক পুরুষ।

ত্বকের যত্নের ক্ষেত্রে পুরুষদের অবহেলা প্রশ্নাতীত। তবে এই অচলায়তন ধীর গতিতে হলেও ভাঙতে শুরু করেছে, পুরুষরা সময়ের সঙ্গে সঙ্গে এখন নিজের প্রতি আরও যত্নবান হয়ে উঠছেন। যে কারণে ত্বকের যত্ন নিতে আগ্রহী হচ্ছেন অনেক পুরুষরা।

পুরুষদের ত্বক সাধারণত তৈলাক্ত ও শক্ত হয়ে থাকে এবং এটি প্রতিনিয়ত দূষণ ও সূর্যালোকের মতো বাহ্যিক কারণগুলির সংস্পর্শেও আসে। সেইসঙ্গে যোগ হয় পর্যাপ্ত ঘুমের অভাব, মানসিক চাপ ও খারাপ খাদ্যাভ্যাস। তৈলাক্ত, শুষ্ক, স্বাভাবিক, সংবেদনশীল কিংবা সংমিশ্রিত, যে কোনও ধরনের ত্বকেরই প্রয়োজন পড়ে যত্নের।

ক্লিনজিং

দূষণ ও তেল প্রতিরোধের জন্য এটি সবচেয়ে প্রয়োজনীয় জিনিস। সহজে বলতে গেলে, ত্বকের যত্নের প্রথম ধাপই হলো ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করা। দিনে অন্তত দু’বার, সকালে এক বার ও রাতে এক বার ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে ফেললেই ময়লা দূর হয়ে যায় অনেককাংশেই। ত্বকের চরিত্রের উপর ভিত্তি করে সঠিক ক্লিনজার বেছে নিতে পারলে তা ত্বকের ছিদ্রগুলিকে বন্ধ করতে ও ব্রণ প্রতিরোধে সহায়তা করে। তৈলাক্ত ত্বকের জন্য সাধারণত এএইচএ-বিএইচএ ফেসওয়াশ সুপারিশও করা হয়।

আর্দ্রতা রক্ষা করা

পুরুষদের ত্বক সারাদিন ধরেই অনেক প্রতিকূলতার সম্মুখীন হয়ে থাকে। বায়ু দূষণ, সিগারেটের ধোঁয়া বা অতিবেগুনি রশ্মির মতো নানা কারণে ত্বক রুক্ষ হয়ে যেতে পারে। তাই ত্বকের আর্দ্রতা বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি ময়েশ্চারাইজারের আগে কোনও সক্রিয় উপাদান-সহ একটি সিরাম ব্যবহার করলে সেটি ত্বক মেরামতে সহায়তা করে। অতিরিক্ত ময়েশ্চারাইজ করার পরিবর্তে, হাইড্রেট করুন ও ত্বকের প্রতিরক্ষামূলক আস্তরণও বজায় রাখুন। তবে সিরামটি বেছে নিতে হবে নিজের ত্বকের সমস্যার উপর ভিত্তি করে।

প্রতিরক্ষা ব্যবস্থা

প্রতিদিন সকালে বাইরে যাওয়ার পূর্বে ত্বকের যত্নের রুটিনের অংশ হিসাবে সানস্ক্রিন ব্যবহার করা দরকার। এটি ত্বকের যত্নের চূড়ান্ত একটি ধাপ। চটচট করে না এমন জেল-ভিত্তিক সানস্ক্রিনগুলি দৈনন্দিন ব্যবহারের জন্য খুবই উপযোগী। ভুলে গেলে চলবে না যে, বাইরে না গেলেও নিয়মিত সানস্ক্রিন লাগাতে হয়। কম্পিউটার কিংবা মোবাইলের পর্দা থেকে যে অতিবেগুনি রশ্মি নির্গত হয়ে থাকে তা থেকেও এটি ত্বককে রক্ষা করে। তবে আপনি যদি ক্রমাগত সূর্যের সংস্পর্শে কিংবা রোদের মধ্যে থাকেন তাহলে আপনার প্রতি ৩ ঘণ্টা অন্তর সানস্ক্রিন লাগাতে হবে।

আর ক্রমাগত দূষণ, ধোঁয়ার সংস্পর্শে এলে পুরুষরা ইচ্ছে করলে তাদের উদ্বেগগুলি সমাধান করার জন্য একটি অ্যান্টি-অক্সিড্যান্ট সিরাম কিংবা একটি পিগমেন্টেশন সিরাম ব্যবহার করতেই পারেন। সিরামের সামঞ্জস্যের উপরই নির্ভর করে এটি হাইড্রেশনের আগে কিংবা পরে ব্যবহার করা উচিত। যেমন সিরাম পাতলা হলে প্রথমেই ব্যবহার করা হবে। এছাড়াও, পুরুষদের সানস্ক্রিন লাগানোর পূর্বে নন-স্টিকি ও নন-কমেডোজেনিক ময়েশ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন। তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on ফেব্রুয়ারী ২০, ২০২২ 4:46 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এক অন্যরকম প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২৬ অক্টোবর ২০২৪ খৃস্টাব্দ, ১০ কার্তিক ১৪৩১…

% দিন আগে

শরীরচর্চার পূর্বে খাওয়া উচিত নাকি পরে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিয়মিতভাবে শরীরচর্চার করার সময় আপনি কী খাবেন, কতোটা খাবার খাবেন…

% দিন আগে

টেলিটকের ১০০ টাকার ‘জেন-জি’ সিম এখন ১৫০ টাকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ১০০ টাকায় ‘জেন-জি’ সিম বিক্রি বন্ধ করতে যাচ্ছে রাষ্ট্রায়াত্ত মোবাইল…

% দিন আগে

সিয়ামের নতুন সিনেমা আসছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একের পর এক সিনেমায় অভিনয় করে ব্যাপক প্রশংসা কুড়াচ্ছেন বর্তমান…

% দিন আগে

যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট নির্বাচন: প্রায় ৩ কোটি ভোটার আগাম ভোট দিয়েছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য দুই সপ্তাহেরও কম সময় বাকি…

% দিন আগে

গাড়ি চুরি করে ৪৫০ কিমি দূরে ফেলে রেখে ক্ষমা চাইলো ‘বিবেকবান’ চোর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাড়ি চুরি করে ৪৫০ কিমি দূরে ফেলে রেখে ক্ষমা চাইলো…

% দিন আগে