ডোমেইন ও হোস্টিং সম্পর্কে যা আমাদের অজানা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রতিদিন আমরা নানা প্রয়োজনে বিভিন্ন ওয়েবসাইট ব্যবহার করে থাকি। তবে অনেকেই জানেন না ডোমেইন ও হোস্টিং আসলে কী?

আজ আমরা জেনে নিবো ডোমেইন ও হোস্টিং আসলে কী? এগুলো প্রকৃতপক্ষে কি কাজে ব্যবহার হয়, সেই সঙ্গে ডোমেইন ও হোস্টিং কেনার আগে যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে, সেগুলো জেনে নিন।

ডোমেইন

Related Post

প্রতিটি ওয়েবসাইটের একটি নির্দিষ্ট আইপি ঠিকানা থাকে। তবে আইপি দিয়ে ওয়েবসাইট মনে রাখা কষ্টসাধ্য ব্যাপার। তাই মনে রাখার সুবিধার জন্য আইপি ঠিকানার পরিবর্তে ডোমেইন নাম ব্যবহার করা হয়ে থাকে।

যেমন: আমরা গুগলকে খুঁজে নেই www.google.com দিয়ে। আবার ফেসবুককে খুঁজেপাই www.facebook.com দিয়ে। যে নাম দিয়ে আপনার ওয়েবসাইট একজন লোক ভিজিট করবে সেটিই হলো মূলত আপনার ওয়েবসাইটের ডোমেইন।

ডোমেইন শুধুমাত্র .com দিয়েই হবে সেরকম কিন্তু নয়, বিভিন্ন ধরনের ওয়েবসাইটে বিভিন্ন ধরনের ডোমেইন লোকজন ব্যবহার করে থাকে। যেমন- অরগানাইজেশনের জন্য .org, নেটওয়ার্কিং সাইটের জন্য .net (www.webhostbd.com), ইনফরমেশন সাইটের জন্য ব্যবহার করা হয় .info ইত্যাদি।

হোস্টিং

ডোমেইন ক্রয় করার পর সাইট বানাতে গেলে আপনাকে অবশ্যই হোস্টিং ক্রয় করতে হবে। আপনি শুধু ডোমেইন দিয়ে কোন ওয়েবসাইট ইন্টারনেটে কখনও লাইভ করতে পারবেন না। আপনি একটি ডোমেইন কিনলেন তাহলে আপনি আপনার ওয়েবসাইটের একটি নামও কিনলেন। এবার আপনার ওয়েবসাইটে থাকা ডাটাগুলো এমন একটা পিসিতে (সার্ভার) আপনাকে রাখতে হবে যেটি ২৪ ঘণ্টা ও বছরে ৩৬৫ দিনই সচল থাকবে। এই সুবিধাটি দিয়ে থাকে হোস্টিং কোম্পানীগুলো। তারা মাসিক কিংবা বাৎসরিক টাকার বিনিময়ে এই সার্ভিস দিয়ে থাকে। বিভিন্ন কোম্পানী বিভিন্ন মূল্যে হোস্টিং প্রভাইড করে থাকে।

হোস্টিং কোম্পানীগুলো বিভিন্ন ধরনের হোস্টিং বিক্রি করে থাকে। যেমন- শেয়ার হোস্টিং, ভিপিএস, ডেডিকেটেড সার্ভার ইত্যাদি ইত্যাদি। প্যাকেজ ভেদে (ধারণ ক্ষমতা অনুযায়ী) দামেও ভিন্নতা রয়েছে। আপনার প্রয়োজন অনুযায়ী আপনাকে হোস্টিং স্পেস কিনে নিতে হবে।

দেশী-বিদেশী অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা বিভিন্ন প্যাকেজের মাধ্যমে ডোমেইন এবং হোসটিং সার্ভিস দেয়। আপনার প্রয়োজন মতো একটি প্যাকেজ পছন্দ করে সেটি কিনে নিতে পরেন। ডোমেইনের নামটা আপনি যে সংক্রান্ত ওয়েবসাইট বানাতে চান তার সঙ্গে মিল রেখেই নির্ধারণ করবেন। সাইটের কনটেন্টের পরিমাণ অনুযায়ী হোসটিং প্যাকেজ পছন্দ করতে হবে। তবে ডোমেইন-হোস্টিং কেনার পূর্বে অবশ্যই নবায়ন ফি কতো সেটি জেনে নিতে হবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on এপ্রিল ১২, ২০২২ 12:03 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এমন দৃশ্যের উপরে আর কিছু হতে পারে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২০ মে ২০২৪ খৃস্টাব্দ, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে

নিজের রান্না করা খাবার খেয়েও বদহজম হতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ খাওয়ার সময় অসতর্কতার কারণে কিছু কিছু ভুল হতেই পারে। যা…

% দিন আগে

ক্রিকেট আইকন মাশরাফির সাথে আনন্দঘন সময় কাটানোর সুযোগ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অল্প ক’দিন আগে শেষ হলো দেশের দ্রুত বর্ধনশীল মোবাইল ফিনান্সিয়াল…

% দিন আগে

যেভাবে ইনস্টাগ্রামের রিলস ভিডিও ডাউনলোড করবেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রিলস বেশ জনপ্রিয় একটি ফিচার। ছোট আকারের এই ভিডিও দেখতে…

% দিন আগে

কানে ‘মুজিব’ ও শুভর প্রশংসা করলেন নাসিরুদ্দিন শাহ্‌

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভূমধ্যসাগরের তীরে এবার চলছে পৃথিবীর অন্যতম প্রাচীন ‘কান চলচ্চিত্র উৎসব’…

% দিন আগে

ইরানে এক ইহুদির মৃত্যুদণ্ড কার্যকর করা হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দুই বছর পূর্বে মারামারি করে এক ব্যক্তিকে হত্যার দায়ে ইরানে…

% দিন আগে