সংসারের টানাটানি কমাতে পারে জাপানের কাকিবো পদ্ধতির হিসাব!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সংসারের টানাটানি কমাতে মূলত জাপানে এই পদ্ধতিতে সংসার খরচের হিসাব ও সঞ্চয় করা হলেও তা এখন প্রচারের দৌলতে বিশ্বের অনেক জায়গাতেই পরিচিতি লাভ করেছে।

বর্তমান পরিস্থিতিতে প্রতিদিনই বাড়ছে সংসারের খরচ। অথচ আয় কিন্তু চাইলেই বাড়ানো যাচ্ছে না। তাই ব্যবসায়ী থেকে চাকরিজীবী বা পেনশনভোগীদের সংসারের টানাটানি মিটতে চাই না মোটেও। মাঝখান থেকে সাধ থাকলেও সঞ্চয়ের সাধ্য থাকে না অনেকের। আবার বিপদ-আপদের জন্য কিছু সঞ্চয় করে রাখা খুব জরুরি। অথচ সঞ্চয়ের সুদও দিন দিন কমতির দিকে যাচ্ছে। এমন পরিস্থিতিতে যারা মাথার চুল ছিঁড়ছেন বা দুশ্চিন্তায় ঘুম কমিয়ে ফেলেছেন তারা জাপানের এই কাকিবো পদ্ধতি প্রয়োগ করে রেহায় পেতে পারেন বা অন্তত একবার চেষ্টা করে দেখতে পারেন।

মূলত জাপানে এই পদ্ধতিতে সংসার খরচের হিসাব ও সঞ্চয় করা হলেও তা বর্তমানে প্রচারের দৌলতে বিশ্বের অনেক জায়গাতেই পরিচিতি লাভ করেছে। এই পদ্ধতি শতাধিক বছর আগে থেকেই প্রচলিত। জাপানি ভাষায় ‘কাকিবো’ শব্দের অর্থ হলো সংসারের অর্থকরী হিসেবের বই। এই নামে একটি বই লেখেন ফুমিকা চাইবা নামে একজন লেখিকা। সেটি বিংশ শতকের গোড়ার দিকের কথা। সেখানে গৃহিণীরা সংসারের খরচ কীভাবে কমাবেন এবং হিসাব রাখবেন তার পদ্ধতি বলা হয়। সেই সময় যে হেতু মূলত মহিলাদের হাতেই থাকতো সংসার সামলানোর দায়িত্ব, তাই মেয়েদের কথা ভেবেই ফুমিকা বইটি লিখেন। ওই বই থেকেই জানা যায় যে, কাকিবো পদ্ধতি প্রথম তৈরি করেছিলেন হানি মোতোকো নামে জাপানের একজন মহিলা সাংবাদিক। তার লক্ষ্য ছিল, মেয়েরা যাতে খরচ-খরচা সামলে পরিবারের জন্য সঞ্চয় করতে পারেন।

জানা যায়, এই পদ্ধতিতে মাসের গোড়াতেই প্রতিদিনের কিংবা সাপ্তাহিক আয় এবং ব্যয়ের একটা হিসাব করে ফেলতে হবে। কোন খরচ করতেই হবে কোন খরচ না করলেও চলে এরও ভাগ রাখতে হবে তাতে। নিয়মিত খরচকে আবার খাবার, ওষুধ, পরিবহন ইত্যাদি নানা ভাগেও লিখতে হবে। একই সঙ্গে লিখে ফেলতে হবে অবসর সময়ের জন্য বাধ্যতামূলক সঞ্চয়ের খরচও। মাসের গোড়ার দিকে এই সব খরচকে মোট আয় হতে বাদ দিতে হবে। কাকিবো পদ্ধতিতে শুধু খরচের হিসাবই নয়, সঞ্চয় বাড়ানোর বিশেষ পদ্ধতিও রয়েছে।

যারা এই পদ্ধতি মানেন তারা শুরুতেই অপ্রয়োজনীয় খরচকে পৃথক করে ফেলেন। তারপর চেষ্টা করেন সেগুলোকে নিয়ন্ত্রণ করার জন্য। সম্ভব হলে তা এড়িয়ে চলা। সেই কারণে মাসের গোড়াতেই কতোটা সঞ্চয় আপনি করতে চান সেটি লিখে তার পর খরচের পরিকল্পনা করতে হয় এই কাকিবো পদ্ধতিতে।

অনেকেই বলবেন এইভাবে কী কখনও খরচ কমানো যায়? তবে কাকিবো পদ্ধতি যারা মানেন তাদের দাবি হলো, প্রতিটি খরচকে পৃথক পৃথক করে লিখে ফেললে খরচে নিয়ন্ত্রণ আনা সম্ভব। মাসের গোড়াতেই যদি ঠিক করে নেওয়া যায় যে, কোন খাতে কতোটা খরচ করা হবে তাহলে ব্যয় বাড়ে না। আবার একজন কতোটা সঞ্চয় করতে চান ও কতোটা সঞ্চয় করতে পারলেন সেই হিসাবও নিজের চোখের সামনেই থাকে। সেই সঙ্গে নিয়মিত এই পদ্ধতি মানলে জানা যায় যে, আগের মাসের তুলনায় কতোটা খরচ কমানো গেলো বা কতোটা সঞ্চয় বাড়ানো গেলো সেটি। এতে করে অতিরিক্ত খরচের হাত থেকে রেহায় পাওয়া যাবে খুব সহজেই। তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on মে ৯, ২০২২ 4:45 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

সবাইকে সাথে নিয়ে দেশের ঝান্ডা-বেসিসের পতাকা পুরো বিশ্বে বয়ে বেড়াতে চাই- এম আসিফ রহমান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন প্রজন্মের কাছে ভিষণ জনপ্রিয় মুখ এম আসিফ রহমান। ওয়ার্ডপ্রেস…

% দিন আগে

ইত্যাদির গানে দুনিয়া মাত করলেন অভিনেত্রী ফারিণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের রোজার ঈদে ইত্যাদির বিশেষ পর্বে গায়িকা হিসেবে অভিষেক ঘটে…

% দিন আগে

ফিলিস্তিনের অবৈধ দখল ছাড়তে হবে: আয়াতুল্লাহ আলী খামেনি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন যে, ইসরাইলকে ফিলিস্তিনের…

% দিন আগে

ছবিতে রয়েছে একটি ব্রাশ: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মূলত এই ছবিটি একটি হাতে আঁকা কার্টুন। তবে গল্পটি বহুপুরনো…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৯ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

কোন কাজ নিয়মিত করলে লিভারের রোগে আক্রান্ত হতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জীবন-যাপনে কিছু নিয়ম করে চলা উচিত। কারণ নিয়ম করে না…

% দিন আগে