মহাকাশ হোটেলে ঘুমানো যাবে ২০২৫ সালে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইলন মাস্কের কোম্পানি স্পেসএক্সের মাধ্যমে মহাকাশে ঘুরে এসেছেন অনেকেই। তবে এবার ঘোষণা দেওয়া হয়েছে, মহাকাশে হোটেল খুলে সেখানে একেবারে রাত্রিযাপনের ঘটনাও ঘটতে যাচ্ছে ২০২৫ সাল নাগাদ!

ক্যালিফোর্নিয়ার মহাকাশ সংস্থা অরবিটাল অ্যাসেম্বলি সম্প্রতি এই ধরনের একটি আয়োজনের ঘোষণা দিয়েছে। ওই হোটেলে থেকে একজন পর্যটক সকালে ঘুম থেকে উঠে দেখবেন সৌরজগৎ ও এর আশপাশের সবকিছু!

মাার্কিন গণমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, অরবিটাল অ্যাসেম্বলি পর্যটকদের আবাসন একটি নয় বরং দুটি মহাকাশ স্টেশন চালু করার উদ্যোগ নিয়েছেন তারা। আগামী ৩ মাসের মধ্যে যে স্পেস হোটেল চালু হতে যাচ্ছে, তাতে ২৮ জন লোকের থাকার ব্যবস্থা থাকবে। কোম্পানির তরফ হতে বলা হয়, ভবিষ্যতে সেখানে অফিসের পাশাপাশি পর্যটকদের জন্য একটি স্পেস ‘বিজনেস পার্ক’ চালু করার পরিকল্পনা রয়েছে তাদের।

Related Post

অরবিটাল অ্যাসেম্বলির চীফ অপারেটিং অফিসার টিম আলতোরে মনে করেন যে, মহাকাশ পর্যটন শুরু হওয়ার পর নানা রকম বাধা ছিল। তবে ভবিষ্যতের দিনগুলোতে এসব বাধা থাকবে না। বিশাল সংখ্যক মানুষের জন্য মহাকাশে বসবাস করা, কাজ করা ও উন্নতি করার লক্ষ্য নিয়ে তার কোম্পানি কাজ করছে বলেও জানিয়েছেন। অরবিটাল অ্যাসেম্বলি আরও জানিয়েছে, স্পেস হোটেল হবে মূলত পৃথিবীর চারপাশে ঘূর্ণায়মান একটি চাকার মতোই।

এই স্পেস হোটেলটির নাম দেওয়া হয়েছে ভন ব্রাউন স্টেশন। হোটেলের ধারণাটি ৬০ বছর বয়সি একজন ডিজাইনার দিয়েছিলেন- যার নাম ওয়ার্নহার ভন ব্রাউন। তিনি একজন মহাকাশ প্রকৌশলী যিনি দীর্ঘদিন জার্মানিতে কাজ করে বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করছেন।

ব্রাউন আরও বলেন- ‘এটি হবে একটি আরামদায়ক হোটেল যেখান থেকে যে কেও অনুভব করবেন তিনি বাড়িতেই আছেন। আমাদের বসবাস শুধুমাত্র পৃথিবীতেই নয়, সমগ্র সৌরজগতেই হওয়া উচিত। সৌরজগতে অনেক সম্পদ রয়েছে সেগুলোকে আমাদের ব্যবহারও করতে হবে। এটা পৃথিবীর জীবনযাত্রার মান পরিবর্তন ও উন্নত করতেও সহায়তা করবে।

তিনি মনে করেন, বর্তমানে মহাকাশে যাওয়ার টিকিটের দাম প্রচুর, তবে ভবিষ্যতে মহাকাশ পর্যটন কেবল বিলিওনিয়ারদের জন্যই হবে না। তিনি বলেন, ‘শুধু ধনীই নয়, স্পেস হোটেল যাতে সবার আয়ত্তেই আসে সেজন্য আমরা যথাসাধ্য কাজ করে যাচ্ছি।’

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on মে ৩০, ২০২২ 4:35 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

পাসওয়ার্ডে এই ছোট্ট পরিবর্তন আনলে কখনও হ্যাক হবে না অ্যাকাউন্ট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনলাইনে যে কোনো অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য প্রয়োজন হয় পাসওয়ার্ড।…

% দিন আগে

ওটিটিতে আসছে মস্কোজয়ী সিনেমা ‘আদিম’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে জায়গা নিয়ে আলোচনায়…

% দিন আগে

টাইটানিকের সবচেয়ে ধনী যাত্রীর সেই স্বর্ণের পকেট ঘড়িটি রেকর্ড দাম ১৬ কোটি টাকায় বিক্রি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আটলান্টিক মহাসাগরে ডুবে ধ্বংস হয়ে যাওয়া ঐতিহাসিক টাইটানিক জাহাজ ট্রাজেডির…

% দিন আগে

আজ মহান মে দিবস: শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১লা মে, মহান মে দিবস। বঞ্চনা, নির্যাতন ও বৈষম্যের…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের এক চিরাচরিত দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ১ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

অফিসে এসি না থাকলে গরমে সারাদিন পরিশ্রম করে সুস্থ থাকবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক অফিসেই এসির ব্যবস্থা থাকে না। এসি না থাকলেও কাজ…

% দিন আগে