তাইওয়ান দখল করার হুমকি দিলো চীন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার তাইওয়ান দখল করে নেওয়ার হুমকি দিলো চীন। গতকাল (বুধবার) চীনা মন্ত্রিসভার এক দপ্তর বুধবার এক বিবৃতিতে সামরিক শক্তি প্রয়োগের মাধ্যমে তাইওয়ান দখলের হুমকি দেয়।

তাইওয়ানকে ঘিরে অনির্দিষ্টকালের জন্য সামরিক মহড়ার মধ্যে চীন এই ইঙ্গিত দিলো। এদিকে তাইওয়ানও সম্ভাব্য চীনা হামলা মোকাবিলায় সামরিক মহড়া চালাচ্ছে।

সামরিক শক্তি প্রয়োগ করেই তাইওয়ানকে বেইজিংয়ের নিয়ন্ত্রণে আনার হুমকি দেওয়া হয়েছে। চীনা মন্ত্রিসভার তাইওয়ান সংক্রান্ত দপ্তর গতকাল (বুধবার) দেওয়া এক বিবৃতিতে এমন সম্ভাবনার কথা বলা হয়েছে। প্রায় এক সপ্তাহ ধরে তাইওয়ানের চারপাশে জোরালো সামরিক তৎপরতা চালিয়ে দেশটির স্থল এবং জলসীমার মধ্যে ক্ষেপণাস্ত্র, যুদ্ধবিমান ও রণতরি প্রবেশ করিয়ে বেইজিং বেদখলের আশঙ্কা মোটেও উড়িয়ে দিচ্ছে না। তবে বিবৃতিতে ‘শান্তিপূর্ণ’ পথে পুনরেকত্রিকরণের ইচ্ছাও প্রকাশ করা হয়।

Related Post

তাইওয়ানকে ঘিরে চীনের শক্তি প্রদর্শনের কারণে ব্যবসা বাণিজ্যেরও ব্যাপক ক্ষতি হচ্ছে। বিশ্বব্যাপী পণ্য এবং যন্ত্রাংশ সরবরাহের ক্ষেত্রে এই অঞ্চলটির বিশেষ গুরুত্ব রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, জাপানসহ একাধিক দেশ এমন বিঘ্নের কারণে দুশ্চিন্তা প্রকাশ করে চীনের কড়া সমালোচনাও করেছে।

অপরদিকে চীন আমেরিকার আচরণের প্রতিবাদে সে দেশের সঙ্গে জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে সমুদ্রপথে নিরাপত্তা সংক্রান্ত একাধিক বিষয়ে চলমান সংলাপ হতেও সরে এসেছে। চীনা পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন যে, মার্কিন স্পিকার পেলোসির সফরের প্রতিবাদেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে এবং এটি বৈধ।

তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ মঙ্গলবার চীনা সেনাবাহিনীর মহড়ার ব্যাখ্যা করতে গিয়ে দাবি করে বলেছেন যে, বেইজিং প্রকৃতপক্ষে প্রশান্ত মহাসাগরের পশ্চিমের বড় অংশের ওপর নিয়ন্ত্রণ কায়েম করতে চায়। পূর্ব এবং দক্ষিণ চীন সাগরের পাশাপাশি তাইওয়ান প্রণালির ওপর নিয়ন্ত্রণের মাধ্যমে চীন গোটা অঞ্চল অবরোধ করতে পারে বলেও উ মনে করেন। সেই ক্ষেত্রে তাইওয়ানের ওপর চীন হামলা চালালে আমেরিকা এবং সহযোগিরা কোনো রকম সহায়তা করতে পারবে না। অনির্দিষ্টকালের জন্য তাইওয়ানকে ঘিরে সামরিক মহড়া চালিয়ে চীন এমন প্রস্তুতিই চালাচ্ছে বলে পররাষ্ট্রমন্ত্রী মনে করছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on আগস্ট ১১, ২০২২ 10:34 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ছবিতে রয়েছে একটি ব্রাশ: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মূলত এই ছবিটি একটি হাতে আঁকা কার্টুন। তবে গল্পটি বহুপুরনো…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৯ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

কোন কাজ নিয়মিত করলে লিভারের রোগে আক্রান্ত হতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জীবন-যাপনে কিছু নিয়ম করে চলা উচিত। কারণ নিয়ম করে না…

% দিন আগে

পাসওয়ার্ডে এই ছোট্ট পরিবর্তন আনলে কখনও হ্যাক হবে না অ্যাকাউন্ট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনলাইনে যে কোনো অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য প্রয়োজন হয় পাসওয়ার্ড।…

% দিন আগে

ওটিটিতে আসছে মস্কোজয়ী সিনেমা ‘আদিম’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে জায়গা নিয়ে আলোচনায়…

% দিন আগে

টাইটানিকের সবচেয়ে ধনী যাত্রীর সেই স্বর্ণের পকেট ঘড়িটি রেকর্ড দাম ১৬ কোটি টাকায় বিক্রি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আটলান্টিক মহাসাগরে ডুবে ধ্বংস হয়ে যাওয়া ঐতিহাসিক টাইটানিক জাহাজ ট্রাজেডির…

% দিন আগে