রাশিয়ার ভূখণ্ড দখলের জবাব দিতে প্রস্তুতি নিচ্ছে ইউরোপ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের কিছু অংশ রাশিয়ার অন্তর্গত করে যে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন, তার বিরুদ্ধে এবার আরও জোরালো অবস্থান নিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন!

কূটনৈতিক, সামরিক এবং রাজনৈতিক পদক্ষেপ নিতে মিলিত হচ্ছেন ইইউ শীর্ষ নেতারা। অপরদিকে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি দাবি করেছেন যে, তার বাহিনী খেরসনের কিছু অংশ দখল করে নিয়েছে। গত শুক্রবার পুতিন খেরসন দখলের চুক্তিতে স্বাক্ষর করেন। তবে এখন এসব অঞ্চলের কোনো অংশ রাশিয়া দখল করেছে তা নিয়ে সংশয়ের সৃষ্টি হয়েছে। গতকাল রাশিয়ার পার্লামেন্টে ইউক্রেনের চার অঞ্চল রাশিয়ার সঙ্গে যুক্ত করার প্রস্তাবটি পাশ হয়।

গত সপ্তাহের একাধিক ঘটনা ইউরোপ তথা পশ্চিমা বিশ্বের জন্য যেনো নতুন চ্যালেঞ্জ সৃষ্টি করেছে। রুশ প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনের অধিকৃত অঞ্চলকে একতরফাভাবে রাশিয়ায় অন্তর্ভুক্ত করার ঘোষণা দিয়েছেন। এই ঘটনার জবাব ইউক্রেন দ্রুত সামরিক জোট ন্যাটোয় যোগদানের আবেদন করেছে। সে দেশের সেনাবাহিনী রুশ অধিকৃত এলাকার আরো অংশ নিয়ন্ত্রণে আনতে সফল হচ্ছে। নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনের ওপর রহস্যজনক হামলাও ইউরোপের জরুরি অবকাঠামোর নিরাপত্তা প্রশ্নের মুখে ফেলেছে।

Related Post

রাশিয়ার সাজোয়া যান: এমন এক পরিবর্তিত পরিস্থিতি সম্পর্কে আলোচনা করতে শুক্রবার চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেখানে ইউক্রেনের জন্য অর্থনৈতিক, সামরিক এবং আর্থিক সহায়তা চালিয়ে যাওয়ার বিষয়েও কথা হবে। সেইসঙ্গে জ্বালানি এবং বিদ্যুতের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি থেকে ইউরোপের সাধারণ মানুষকে রেহাই দিতে আরও বেশ কিছু পদক্ষেপ স্থির করতে চান ইইউ নেতারা। দু-দুটি নর্ড স্ট্রিম পাইপলাইনের ওপর হামলার পরিপ্রেক্ষিতে বাল্টিক সাগর তথা ইউরোপের অন্য অংশে এমন জরুরি অবকাঠামো সুরক্ষার বিষয়ে আরও জোরদার করার জন্যও চাপ বাড়ছে।

রাশিয়ার ওপর চাপ বাড়াতে ইউরোপের দেশগুলো ইতিমধ্যেই তৎপরতা বাড়াচ্ছে। বেআইনিভাবে ইউক্রেনের ভূখণ্ড ছিনিয়ে নেওয়ার প্রতিবাদে একাধিক ইইউ দেশ রুশ রাষ্ট্রদূতদের তলব করাও শুরু করেছে। জার্মানি, ইতালি, অস্ট্রিয়া এবং ডেনমার্কের এমন কূটনৈতিক পদক্ষেপের পর আরও কিছু দেশও চলতি সপ্তাহে এভাবে প্রতিবাদ জানাবে বলে ধরে নেওয়া হচ্ছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ গত রবিবার টেলিফোনে প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে কথা বলে সে দেশের জন্য সহায়তা এবং সমর্থন চালিয়ে যাওয়ার আশ্বাসও দেন। জার্মানি, ডেনমার্ক এবং নরওয়ে ইউক্রেনের জন্য আরও ১৬টি সাঁজোয়া হাউইৎসার আর্টিলারি সিস্টেম সরবরাহের যৌথ সিদ্ধান্ত গ্রহণ করেছে। সেইসঙ্গে ইউক্রেনকে স্লোভাকিয়ায় তৈরি ‘জুজুনা-২’ বন্দুক সরবরাহ করতে এই তিনটি দেশ ৯ কোটি ২০ লাখ ইউরো মূল্য বহন করবে। তবে আগামী বছরের আগে সেই বন্দুকগুলো সরবরাহ করা সম্ভব হবে না। জার্মানির প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিনে লামব্রেশট সপ্তাহান্তে প্রথমবার ইউক্রেন সফর করার পর এই ঘোষণা করা হয়।

ইউক্রেনে রুশ অধিকৃত খেরসন অঞ্চলের দুটি এলাকা রুশ বাহিনীর হাত থেকে পুনরুদ্ধারের দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। এলাকাগুলো হলো- আরখানহেলস্কে ও মাইরোলিউবিভকা। রবিবার রাতে নিয়মিত ভাষণে যুদ্ধে নিজেদের অগ্রগতি নিয়ে এই তথ্য জানিয়েছেন জেলেনস্কি। রাশিয়ার পক্ষ হতে অবশ্য তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। ইতিপূর্বে জেলেনস্কি তার ভাষণে বলেছিলেন, ইউক্রেনীয় বাহিনীর সাফল্য শুধুমাত্র দনেত্স্ক অঞ্চলের লিম্যানের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on অক্টোবর ৪, ২০২২ 10:30 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

শেয়ারট্রিপের মেগা ক্যাম্পেইন, শেয়ারট্রিপ পে’র মাধ্যমে জিতুন আকর্ষণীয় সব পুরস্কার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘গরমে চরম ব্যাপার’ নামে আকর্ষণীয় সব পুরস্কারে ভরপুর এক মেগা…

% দিন আগে

ইরানি পরিচালকের ৮ বছরের কারাদণ্ড এবং চাবুক মারার নির্দেশ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের প্রশংসিত চলচ্চিত্র পরিচালক মোহাম্মদ রাসুলফকে ৮ বছরের কারাদণ্ড এবং…

% দিন আগে

ডোনাল্ড ট্রাম্পকে জেলে পাঠানোর হুঁশিয়ারি বিচারপতির

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিউ ইয়র্কের ম্যানহাটনে ফৌজদারি ঘুষ মামলায় মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট…

% দিন আগে

সংবাদ বিজ্ঞপ্তি: উৎসবমুখর পরিবেশে বেসিস নির্বাচনে বিজয়ী হলেন যারা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেসিস প্রদত্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আনন্দমুখর ও অংশগ্রহণমূলকভাবে…

% দিন আগে

মৃত্যুদণ্ড কার্যকরের পূর্বেই ছেলের খুনিকে ক্ষমা করলেন বাবা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন একটি ঘটেছে সৌদি আরবে। ছেলেকে হত্যার জন্য বিচারপ্রার্থী ছিলেন…

% দিন আগে

বেসিস নির্বাচন ২০২৪-২০২৬: পূর্ণাঙ্গ ফলাফল জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার…

% দিন আগে