ভিন্ন ভিন্ন রঙের পাসপোর্ট এক এক দেশে: কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনি কী জানেন, বিভিন্ন দেশের পাসপোর্টের রং কেনো ভিন্ন ভিন্ন রঙের হয়? গোটা বিশ্বে মোট ৪টি রঙের পাসপোর্ট রয়েছে। যেমন লাল, সবুজ, নীল ও কালো। প্রত্যেকটি রঙের পাসপোর্টের রয়েছে নিজস্ব গুরুত্ব।

এক দেশ থেকে অন্য দেশে যেতে হলে পরিচয়পত্র হিসাবে পাসপোর্ট দেখাতে হয়। পাসপোর্টই হলো সকলের আন্তর্জাতিক পরিচয়পত্র। আপনি কোন দেশের নাগরিক, আপনি কোথা থেকে এসেছেন, আর কোথায় যাবেন, তার যাবতীয় তথ্য এই পরিচয়পত্রেই পাওয়া যাবে। আপনি কী জানেন, বিভিন্ন দেশের পাসপোর্টের রং কেনো ভিন্ন ভিন্ন হয়?

বিশ্বজুড়ে যতো রকম পাসপোর্ট রযেছে, সেগুলোর স্ট্যান্ডার্ড রং এই চারটিই। তবে রঙের শেডের তারতম্যও রয়েছে। লাল, সবুজ, নীল ও কালোর কয়েক হাজার শেডের পাসপোর্ট বিশ্বজুড়ে প্রচলিত। এমন অনেক দেশই রয়েছে, যেখানে আবার এই ৪ রঙের পাসপোর্টই দেওয়া হয়ে থাকে।

লাল পাসপোর্ট

যে সকল দেশে সাম্যবাদী সমাজ ব্যবস্থা রয়েছে কিংবা সাম্যবাদের ইতিহাস রয়েছে, বেশির ভাগ ক্ষেত্রেই সেই সব দেশের পাসপোর্টের রং লাল। লাল রঙের পাসপোর্ট বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি পাসপোর্ট। ক্রোয়েশিয়া ছাড়া ইউরোপীয় ইউনিয়নের প্রায় সব দেশের পাসপোর্টের রংই লালচে ধরনের। স্লোভেনিয়া, সার্বিয়া, রাশিয়া, রোমানিয়া, লাতভিয়া, পোল্যান্ড ও জর্জিয়ার নাগরিকদেরও লাল রঙের পাসপোর্ট রয়েছে। তুরস্ক, মাসিডোনিয়া ও আলবেনিয়ার মতো ইউরোপীয় ইউনিয়নে যোগ দিতে ইচ্ছুক দেশগুলোও কয়েক বছর আগে লাল রঙের পাসপোর্ট গ্রহণ করা শুরু করে। তাছাড়াও বলিভিয়া, কলম্বিয়া, ইকুয়েডর ও পেরুর নাগরিকদের লাল রঙের পাসপোর্ট। আবার চীনের পাসপোর্টের রংও লালচে।

সবুজ পাসপোর্ট

ইসলাম ধর্মে বিশ্বাসী বেশির ভাগ রাষ্ট্রের পাসপোর্টের রংই সবুজ। সবুজ রং মুসলমান সম্প্রদায়ের মানুষজনের কাছে অত্যন্ত পবিত্র একটি রং। সবুজ পাসপোর্টধারী রাষ্ট্রগুলোর তালিকায় রয়েছে বাংলাদেশ, মরক্কো, সৌদি আরব ও পাকিস্তানের মতো দেশের নাম। ইসলাম ধর্মে সবুজ হলো প্রকৃতি ও জীবনের প্রতীক। তবে বাংলাদেশের সরকারি চাকুরিজীবিদের পাসপোর্টের রং লালচে (খয়েরি) টাইপের।

নীল পাসপোর্ট

নীল রঙের আন্তর্জাতিক পরিচয়পত্রটি হলো বিশ্বের দ্বিতীয় সর্বাধিক ব্যবহৃত পাসপোর্ট। নীল রং নাকি ‘নতুন বিশ্বের’ প্রতিনিধিত্ব করে। আমেরিকা, আর্জেন্টিনা, কোস্টারিকা, এল সালভাদোর, ব্রাজিল, ভেনেজুয়েলা, কানাডা, গুয়াতেমালা, প্যারাগুয়ে, উরুগুয়ের মতো দেশে পাসপোর্টের রং হলো নীল। এ সম্পর্কে জানা দরকার যে, ১৫টি ক্যারিবিয়ান দেশেও নীল রঙের পাসপোর্ট রয়েছে। দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশেও নীল রঙের পাসপোর্টের প্রচলন।

কালো পাসপোর্ট

খুব কম দেশেই কালো রঙের পাসপোর্টের প্রচলন। মালাউই, তাজিকিস্তান প্রজাতন্ত্র, ডোমিনিকান প্রজাতন্ত্র ও ত্রিনিদাদ ও টোবাগোর পাসপোর্টের রং কালো। কিছু আফ্রিকান দেশেও কালো পাসপোর্টের চল বিদ্যমান। যেমন বতসোয়ানা, জাম্বিয়া, বুরুন্ডি, গ্যাবন, অ্যাঙ্গোলা, কঙ্গো, মালাউই দেশে কালো পাসপোর্ট। নিউজিল্যান্ডের নাগরিকরাও ব্যবহার করেন কালো পাসপোর্ট, কারণ হলো এটি তাদের জাতীয় রং।

ভারতে চারটি রঙের পাসপোর্টেরই বিদ্যমান। ভারতীয় নাগরিকদের মূলত নীল, সাদা, মেরুন ও কমলা এই ৪টি রঙের পাসপোর্ট দেওয়া হয়। সাধারণ নাগরিকদের জন্য নীল রঙের পাসপোর্ট। সরকারি কোনও কর্মী সরকারি কাজে দেশের বাইরে গেলে তাঁকে সাদা পাসপোর্ট দেওয়া হয়ে থাকে। উচ্চপদস্থ সরকারি আধিকারিকদের দেওয়া হয় মেরুন পাসপোর্ট। আবার কিছু বিশেষ ক্ষেত্রে কমলা পাসপোর্টও দেওয়া হয় ভারতের নাগরিকদের। তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on অক্টোবর ১০, ২০২২ 3:04 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

হৃদয় কাড়া এক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ১৯ মে ২০২৪ খৃস্টাব্দ, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে

কাদের স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে? অভ্যাসের পরিবর্তন কী এই রোগকে ঠেকাতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হিসাববিহীন জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া, প্রাত্যহিক বিভিন্ন বদভ্যাসই স্তন ক্যান্সার ডেকে…

% দিন আগে

নিজের আইপি অ্যাড্রেস জানবেন যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইন্টারনেট ব্যবহারকারী অনেকেই নিজের আইপি অ্যাড্রেস সম্পর্কে মোটেও অবগত নন।…

% দিন আগে

শ্রেয়া ঘোষালের সঙ্গে ডুয়েট গাইবার ইচ্ছে- রিজভী ওয়াহিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রিজভী ওয়াহিদ- যাকে বাংলা আধুনিক গানে প্রেমের গানের শিল্পী বলা…

% দিন আগে

গাধার সংখ্যা যে দেশটিতে সবচেয়ে বেশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি পালিত হলো বিশ্ব গাধা দিবস। ‘গাধা’ শব্দটি প্রায়ই আমরা…

% দিন আগে

গাছ-গাছালির মাঝে পাথরের এমন দৃশ্য সত্যিই এক ব্যতিক্রমি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ১৮ মে ২০২৪ খৃস্টাব্দ, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে