পুরুষদের প্রস্টেট ক্যান্সারের আশঙ্কা বেশি: কোন সব্জিতে উপকার পাবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে বিশ্ব জুড়ে প্রস্টেট ক্যান্সারে আক্রান্ত পুরুষ রোগীর সংখ্যা ক্রমশই বাড়ছে। এই মারণরোগ থেকে দূরে থাকতে কোন সব্জিটি আপনি প্রতিদিন পাতে রাখবেন? আজ জেনে নিন বিষয়টি।

শরীর সুস্থ রাখতে হলে শাক-সব্জি খাওয়ার কোনও বিকল্প নেই। প্রতিটি সব্জির কিছু না কিছু স্বাস্থ্যগুণ আছেই। প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে হৃদযন্ত্র ভালো রাখা- শরীরের যত্ন নিতে শাকসব্জির কোনো জুড়ি নেই। বর্তমানে বাতাসে শীত শীত ভাব। শীত আসছে তা জানান দিতে বাজারেও হাজির হয়েছে নানা রকমের শীতকালীন সব্জি। মৌসুমি সব্জির ভিড়ে জ্বলজ্বল করছে টম্যাটো। লাল টুকটুকে এই টম্যাটো অবশ্য আজকাল সারা বছরই বাজারে পাওয়া যায়। মাছের ঝোল বা শেষ পাতে চাটনি- টম্যাটো সবকিছুতেই বাজিমাত করে। রান্নার স্বাদ বা়ড়ানোর পাশাপাশি শরীরের দেখাশোনা করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই টম্যাটো।

সাম্প্রতিক এক সমীক্ষায় উঠে এসেছে, পুরুষদের জন্য সবচেয়ে বেশি উপকারী হলো এই টম্যাটো। এর অবশ্য বেশ কিছু কারণও রয়েছে। পুরুষদের প্রস্টেট ক্যান্সারের আশঙ্কা বেশি থাকে। টম্যাটো এই রোগ থেকে দূরে থাকতে সাহায্য করে। টম্যাটোতে থাকা লাইকোপিন নামক অ্যান্টি-অক্সিড্যান্ট অনেক কঠিন রোগের আশঙ্কাও কমায়। লাইকোপিন ক্যান্সারের সঙ্গে সমান তালেই লড়তে পারে। লাইকোপিন অবশ্য সবচেয়ে বেশি থাকে কাঁচা টম্যাটোতে। তবে শরীর রান্না করা টম্যাটো হতে লাইকোপেন শোষণ করে। চিকিৎসকরা জানিয়েছেন, পুরুষদের জন্য টম্যাটো খাওয়া তাই অত্যন্ত জরুরি একটি বিষয়। কী কী উপকার পাওয়া যায় এই টম্যাটো থেকে?

Related Post

# যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, তারা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন পাতে রাখতে পারেন টম্যাটো। সেই সঙ্গে কোলেস্টেরলের মাত্রাও বিপদসীমার বাইরে রাখতে টম্যাটো সাহায্য করে থাকে।

# টম্যাটোতে ভিটামিন এ রয়েছে প্রচুর পরিমাণে। নিয়মিত টম্যাটো খাওয়ার অভ্যাসে ভালো থাকে দৃষ্টিশক্তি। চোখে ঝাপসা দেখা, চোখ থেকে পানি পড়ার মতো বেশ কিছু সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে এই টম্যাটোতে।

# টম্যাটোতে ভরপুর পরিমাণে ক্যালশিয়াম রয়েছে। যা দাঁত ও হাড়ের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ক্যালশিয়াম ও ভিটামিন কে-সমৃদ্ধ টম্যাটো হাড় ও দাঁত শক্তিশালী রাখতেও সাহায্য করে।

# শীতকালের রোদে নাকি ত্বক পোড়ে না- এই ধারণা একেবারেই ভ্রান্ত একটি ধারণা। বরং শীতের রোদেই ত্বক পোড়ে আরও বেশি। শীতকালে ত্বক ও চুলের যত্ন নিতে পারে টম্যাটো। ত্বকের ট্যান হতে শুরু করে রুক্ষ্ম চুলে কোমলতা ফেরানো, সব কিছুতেই টম্যাটোর জুড়ি নেই। প্রতিদিনের ঘরোয়া রূপচর্চার রুটিনেও টম্যাটো রাখতে পারেন আপনি। তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on নভেম্বর ১৬, ২০২২ 12:51 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তার জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরগুনার আরডিএফ মিলনায়তনে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের…

% দিন আগে

আইফোনের ব্যাটারি হেলথ পরীক্ষা করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের আইফোনের ব্যাটারি হেলথ নিয়ে যদি কৌতূহলী হয়ে থাকেন কিংবা…

% দিন আগে

তারিন অভিনীত ‘এটা আমাদের গল্প’ টালিউডে বেশ আলোচিত একটি সিনেমা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী তারিন জাহান এবার দেশের গণ্ডি পেরিয়ে কোলকাতার…

% দিন আগে

যুদ্ধবিরতিতে হামাস রাজি হলেও তালবাহানা করছে ইসরায়েল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘ ৭ মাসের যুদ্ধের পর অবরুদ্ধ গাজা উপত্যকায় দ্বিতীয় দফা…

% দিন আগে

স্কুলে দেরিতে আসায় শিক্ষিকাকে বেদম মারধর অধ্যক্ষের!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের আগ্রার সেগানা গ্রামের একটি প্রাক-মাধ্যমিক বিদ্যালয়ে দেরি করে স্কুলে…

% দিন আগে

শ্রীলংকার একটি প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৭ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে