বহুমূল্যের ক্রোমকাস্ট ছেড়ে বিনামূল্যের চিপকাস্টে ব্যবহারকারীরা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অ্যান্ড্রয়েডে বা ট্যাবলেটে টিভি কিংবা ইউটিউবের ভিডিও দেখার জন্য গুগল ক্রোমকাস্ট নামে ৩৫ ডলার মূল্যের যে অ্যাপ্লিকেশনটি ছেড়েছে, তা ব্যবহারকারীদের আকর্ষণ করলেও সম্পূর্ণ নতুন আরেকটি চিপকাস্ট নামের বিনামূল্যের একটি অ্যাপ্লিকেশন এরই মধ্যে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে।


অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট ব্যবহারকারীর সংখ্যা যতই বাড়ছে, অ্যান্ড্রয়েডের অ্যাপ্লিকেশন নিয়ে ক্রমাগত প্রতিযোগিতা বাড়ছে সফটওয়্যার নির্মাতা কোম্পানিগুলোর মধ্যে। নতুন নতুন অ্যাপ্লিকেশন এনে বেশ চড়া দামে প্লে স্টোরের বাজারে বিক্রি করা হচ্ছে। সম্প্রতি গুগল ক্রোমকাস্ট নামের একটি অ্যাপ্লিকেশন উন্মুক্ত করে। ক্রোমকাস্ট নামের এই অ্যাপ্লিকেশনটির ব্যবহার বেশ অভিনব। এটি আপনার স্মার্টফোনকে অনেকটা তারবিহীন এবং অ্যান্টনাবিহীন টিভিতে রূপান্তরিত করবে। এছাড়া ক্রোমকাস্ট ইন্সটল করা অবস্থায় হ্যান্ডসেটকে টিভির সঙ্গে যুক্ত করলে, টিভির পর্দায়ও ছবির পার্থক্য বেশ ভালোমতো বোঝা যায়। তবে চমৎকার এই অ্যাপ্লিকেশনটি নিজের করে নেয়ার জন্য ব্যবহারকারী গুনতে হতো প্রায় ৩৫ ডলার। চড়া দাম তো আছেই, এর পাশাপাশি আরেকটা সমস্যা হলো এই অ্যাপ্লিকেশন পৃথিবীর অনেক দেশ থেকেই ব্যবহার করা যেতো না। তবে দাম চড়া হলেও, যেহেতু নির্মাতা প্রতিষ্ঠানটি গুগল এবং অ্যাপ্লিকেশনটিও বেশ উপকারি, তাই গত এক মাসেই ক্রোমকাস্টের ব্যাপক চাহিদা লক্ষ্য করা গেছে।

কিন্তু চিপকাস্ট নামের বিনামূল্যের অ্যাপ্লিকেশনটি গুগলের ক্রোমকাস্টের ব্যবসা লাটে তুলতে বসেছে। এর ব্যবহারবিধিও ক্রোমাকাস্টের চেয়ে অনেকগুণে সহজ এবং স্বাচ্ছন্দ্যদায়ক। ১.৬ মেগাবাইট বেটা ভার্সনের এই সফটওয়্যারটি গুগল প্লে স্টোর থেকে খুব সহজেই নামিয়ে নিতে পারেন যে কেউ। অ্যান্ড্রয়েড ২.২ ভার্সন থেকে শুরু করে অনেক উচ্চ ক্ষমতার হ্যান্ডসেটেও এটি ব্যবহার করা যাবে। অন্যদিকে এটি ব্যবহারকারীকে অ্যাপ্লিকেশনটি নিজের মত করে সাজিয়ে নেবার এমন কিছু সুযোগ দেয়, যা স্বয়ং ক্রোমকাস্টও এখন পর্যন্ত দিচ্ছে না। ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ইউটিউবে এরই মধ্যে অনেক উৎসাহী কিভাবে চিপকাস্ট ব্যবহার করতে হবে, সে বিষয়ে ভিডিও টিউটোরিয়াল ছেড়েছেন।

তথ্যসূত্র: দি টেক জার্নাল

এহ্‌তেশাম

Recent Posts

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে