বেসিস এ ‘ট্রেসবিলিটি ইনোভেশন চ্যালেঞ্জ ২০২২’ শীর্ষক বুটক্যাম্প অনুষ্ঠিত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা খাতের জাতীয় বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও আইসিটি বিভাগের এটুআই (অ্যাস্পায়ার টু ইনোভেট)-এর যৌথ উদ্যোগে ‘ট্রেসবিলিটি ইনোভেশন চ্যালেঞ্জ ২০২২’ শীর্ষক একটি বুটক্যাম্প অনুষ্ঠিত। ২১ ডিসেম্বর, ২০২২ বুধবার বেসিস অডিটোরিয়াম, ঢাকাতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানটিতে উদ্বোধনী বক্তব্য প্রদান করেন বেসিস পরিচালক এ কে এম আহমেদুল ইসলাম বাবু। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এটুআই প্রোগ্রাম-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ন কবীর, এটুআই-এর ইনোভেশন ফান্ডের প্রধান নাঈম আশরাফী, এটুআই-এর কনসালটেন্ট, ফোরআইআর আবু সালেহ মোঃ মাহফুজুল আলমসহ আরও অনেকেই।

আবু সালেহ মোঃ মাহফুজুল আলম ব্লকচেইন ভিত্তিক সন্ধানযোগ্যতা চ্যালেঞ্জ প্রতিযোগিতার পটভূমি এবং নিয়মাবলী সম্পর্কে বলেন, “ব্লকচেইন প্রযুক্তি সম্পূর্ণরূপে বাণিজ্যিকভাবে টেকসই পণ্য, পরিষেবা ও বিভিন্ন সমস্যা সমাধান করে ব্যবসায়ের উন্নয়নের জন্য বিভিন্ন ক্ষেত্রে প্রভাবিত করে। এটি স্বাস্থ্য, শিক্ষা, কৃষি খাতে জাতীয় স্বার্থে একটি জনহিতকর প্রকল্প। ব্লকচেইন সরবরাহ চেইনের দৃশ্যমানতা তৈরি করে ও একটি মান নিয়ন্ত্রণ ব্যবস্থা তৈরি করে। এটি একটি বিকেন্দ্রীভূত ব্যবস্থায় গোপনীয়তা ও নিরাপত্তা প্রদান করে।”

Related Post

তিনি আরও বলেন, “রপ্তানি আধুনিক অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ কারণ এটি কূটনীতি এবং পররাষ্ট্র নীতিতে একটি মূল কাজ করে। সম্প্রতি, এটি অনুভূত হয়েছে যে বিদেশী ক্রেতা ও ব্র্যান্ডগুলি ডেটা স্বচ্ছতা বজায় রাখার জন্য বিদ্যমান সরবরাহ চেইনের সাথে ব্লকচেইনের মতো ট্রেসেবিলিটি প্রযুক্তিকে একীভূত করার দাবি করছে।” এর মাধ্যমে যে ধরনের সমস্যার সমাধান করতে হবে তা হলো সাপ্লাই চেইনের মূল স্তর হতে শুরু করে একটি নির্দিষ্ট স্তরের সমস্ত রূপরেখা তৈরিকরণ, পরিচিতকরন, একীভূতকরন, ডিজিটাইজেশন এবং এর সঠিক ব্যবহার আনতে প্রতিটি সম্ভাব্য পয়েন্টে ক্রস-চেক করতে হবে।

এখানে একটি সুনির্দিষ্ট ড্যাশবোর্ডসহ ওয়েব/অ্যাপ-ভিত্তিক ইন্টারফেস, তথ্য সংরক্ষণের জন্য ডেটাবেজ, একাধিক স্টেকহোল্ডার/ব্যবহারকারীদের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, পণ্যের স্পেসিফিকেশন ডেটা (পণ্যের বিবরণ), ডিজিটাল স্বাক্ষর, আঙুলের ছাপ, চেহারা চিহ্নিতকরণ, বৈধতার জন্য সুরক্ষিত পদ্ধতি, শিল্প-মান ওপেন-সোর্স হ্যাশিং অ্যালগরিদম-এর ব্যবহার করা হয়। বাংলাদেশে ব্যবসার মান উন্নয়নের জন্য ব্লকচেইন প্রযুক্তি সম্পূর্ণরুপে আধুনিক এবং উন্নয়ন পদক্ষেপ। খবর প্রেস বিজ্ঞপ্তির।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on ডিসেম্বর ২২, ২০২২ 4:53 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

‘স্টারডম’ নিয়ে ব্যস্ত শাহরুখপুত্র

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড সুপারস্টার শাহরুখ খানের ছেলে আরিয়ান খান ‘স্টারডম’ নামে ওয়েব…

% দিন আগে

যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত কোনো চুক্তিতেই যাবে না হামাস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের গণহত্যা এবং আগ্রাসন পুরোপুরি বন্ধ…

% দিন আগে

চার তলা থেকে পড়ে দোতলার কার্নিশে আটকে বেঁচে গেলো এক শিশু! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‌‌"রাখে আল্লাহ মারে কে' কথাটি আবারও প্রমাণ হলো। ঘটনাটি ঘটেছে…

% দিন আগে

হৃদয় কাড়া এক অসম্ভব সুন্দর বাংলাদেশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ৬ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৩ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

নখ দেখেই বোঝা যাবে রোগ হয়েছে কি না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বৃদ্ধির পর নখ কিছুটা হলেও ভঙ্গুর হতেই পারে। আবার…

% দিন আগে

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে