ফ্লিপ ফোন দিয়ে নোকিয়ার নতুনভাবে প্রত্যাবর্তন: এক চার্জে চলবে ১৯ দিন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক সময় মোবাইল ফোন দুনিয়ায় রমরমা ব্যবসা ছিল নোকিয়ার। নিয়মিত নতুন ফোন লঞ্চ করে গ্রাহকদের মন জয় করেছিল ইউরোপের এই সংস্থাটি। এবার নোকিয়া ফ্লিপ ফোন দিয়ে নতুনভাবে প্রত্যাবর্তন করলো। যে ফোন এক চার্জে চলবে ১৯ দিন!

যদিও পরবর্তী সময় স্মার্টফোন দুনিয়ায় ঘুরে দাঁড়াতে চেষ্টা করলেও তেমন একটা সাফল্য পায়নি নোকিয়া। এই পরিস্থিতিতে আবার ফিচার ফোন বাজারেই নজর দিয়েছে এই সংস্থাটি। ২০২২ সালে এই কোম্পানিটি একের পর এক ফিচার ফোন লঞ্চ করেছে। এই ফোনগুলোর চাহিদাও আকাশ ছোঁয়া। এই জনপ্রিয়তার কথা মাথায় রেখে নতুন ফ্লিপ ফোন বাজারে নিয়ে এলো নোকিয়া।

এবার ফিচার ফোনের বাজারে কামব্যাক করতে নতুন মডেল লঞ্চ করলো নোকিয়া। এ সপ্তাহে বাজারে এসেছে নোকিয়া ২৭৮০ ফ্লিপ। এন্ড্রয়েড ফোনের মতো এই মডেলেও স্নাপড্রাগন প্রসেসর ব্যবহার করে নোকিয়া। সেইসঙ্গে থাকছে কোয়ালকম ২১৫৫ চিপসেট। এই ফোনের বাইরে এবং ভিতরে দু’টি পৃথক ডিসপ্লে দিয়েছে নোকিয়া। ফোনের ভিতরে ২.৭ ইঞ্চি টিএফটি ডিসপ্লে এবং বাইরে ১.৭৭ ইঞ্চি ডিসপ্লে থাকছে। ৪ জিবি রম এবং ৫১২ জিবি ইন্টারনাল স্টোরেজসহ এই ফোনটি কেনা যাবে। রয়েছে ফোরজি VoLTE সাপোর্টও। ফোনের ভিতরে আরও থাকছে ১৪৫০ এমএইচ ব্যাটারি।

Related Post

নোকিয়া ২৭৮০ ফ্লিপ: প্রসেসর এবং কানেক্টিভিটি

নোকিয়া ২৭৮০ ফ্লিপ- ফোনে চলবে KaiOS 3.1 অপারেটিং সিস্টেম। এই ফোনটিতে শক্তি জোগাবে কোয়ালকম ২১৫ চিপসেট। ৪ জিবি র্যাম ও ৫১২ জিবি ইন্টারনাল স্টোরেজও থাকছে। এফএম রেডিও ছাড়াও এই ফিচার ফোনে Wi-Fi 802.11 b/g/n সাপোর্টও দিয়েছে নোকিয়া।

নোকিয়া ২৭৮০ ফ্লিপ ডিসপ্লে : এই ফোনটির বাইরে ২.৭ ইঞ্চি টিএফটি ডিসপ্লে ব্যবহার করেছে নোকিয়া। এই ফোনের বাইরের দিকে থাকছে ১.৭৭ ইঞ্চি ডিসপ্লে। নতুন ফ্লিপ ফোন মডেলে আরও রয়েছে ৫ মেগা পিক্সেল ক্যামেরা, সঙ্গে রয়েছে এলইডি ফ্ল্যাশ। সেইসঙ্গে থাকছে ১,৪৫০ mAh ব্যাটারি।

কোম্পানিটি দাবি করেছে এই ফোনে এইচডি কল কোয়ালিটি পাওয়া যাবে। সেই সঙ্গে লম্বা ব্যাক আপ মিলবে।

নোকিয়া ২৭৮০ ফ্লিপ: ব্যাটারি

লম্বা ব্যাক আপের জন্য এই ফোনটিতে ১,৪৫০ mAh ব্যাটারি দিয়েছে নোকিয়া। একই সঙ্গে কতো ব্যাক আপ পাওয়া যাবে সেই খতিয়ানও কোম্পানির ওয়েবসাইটে প্রকাশ করেছে সংস্থাটি। এক চার্জে কতোদিন চলবে নোকিয়া ২৭৮০ ফ্লিপ।

নোকিয়া ২৭৮০ ফ্লিপ: ব্যাক আপ

নোকিয়া জানিয়েছে যে, এক চার্জে ১৯ দিন পর্যন্দ স্ট্যান্ড বাই ব্যাক আপ দেবে নোকিয়া। সেই ক্ষেত্রে থাকতে হবে ৩জি নেটওয়ার্ক। ৪জি বা ২জি নেটওয়ার্ক ব্যবহার করলে পাওয়া যাবে ১৮ দিন স্ট্যান্ডবাই ব্যাক আপ। ৩জি নেটওয়ার্কে ৬.৯ ঘণ্টা, ৪জি নেটওয়ার্কে ৩.৪ ঘণ্টা এবং ২জি নেটওয়ার্কে ৭.৩ ঘণ্টা টকটাইম পাওয়া যাবে।

নোকিয়া ২৭৮০ ফ্লিপ: দাম

নোকিয়া-র নতুন ফ্লিপ ফোন কিনতে খরচ হবে ৯০ মার্কিন ডলার (প্রায় ৯,৪৫০ বাংলাদেশী টাকা)। নীল এবং লাল রঙে কেনা যাবে এই ফোনটি। যদিও এই ফোন এখনও বিক্রি শুরু করেনি নোকিয়া। যদিও ইতিমধ্যেই কোম্পানির ওয়েবসাইটে এই ফোনটি দেখা যাচ্ছে। সেখানে আরও রয়েছে নোটিফাই মি বাটন। এই বাটন প্রেস করে সাবস্ক্রাইব করলে ফোন বিক্রি শুরু হলেই ইমেলের মাধ্যমে জানিয়ে দেবে নোকিয়া। যদিও শুধু ফিচার ফোন নয়, স্মার্টফোন বাজারেও ঘুরে দাঁড়ানোর মরিয়া চেষ্টা করে যাচ্ছে নোকিয়া।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on জানুয়ারী ৪, ২০২৩ 10:00 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

সন্তানের শরীরচর্চা নিয়ে চিন্তিত না হয়ে জিম, যোগাসন ও আর যা শেখানো যেতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পড়াশোনার জন্য দিনের বেশির ভাগ সময় কম্পিউটারে চোখ রাখতে…

% দিন আগে

ডিবিএইচের ময়মনসিংহ শাখা উদ্বোধন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের গৃহঋণ প্রদানকারী স্পেশালিষ্ট আর্থিক প্রতিষ্ঠান ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি সম্প্রতি…

% দিন আগে

পাবলিক প্রকিউরমেন্টে সমান সুযোগের জন্য অন্যায্য ধারাগুলো সরান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রবিবার (১২ মে) সেমিনারে বক্তারা বলেন, সরকারকে পাবলিক প্রকিউরমেন্ট প্রক্রিয়ায়…

% দিন আগে

তাহসান দীর্ঘ ৮ বছর পর আবারও নতুন করে গাইলেন ‘কে তুমি’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৮ বছর পূর্বে ‘কে তুমি’ শিরোনামে একটি গান গেয়েছিলেন জনপ্রিয়…

% দিন আগে

তীব্র উত্তেজনার মধ্যেই ইসরায়েলকে কড়া সতর্ক করলো ইরান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মধ্যপ্রাচ্যে ইরান এবং ইসরায়েলের উত্তেজনা স্থায়ী সংঘাতে পরিণত হওয়ার শঙ্কার…

% দিন আগে

কেবলমাত্র এক শতাংশ মানুষ এই ধাঁধার সমাধান করতে পারবেন! তাহলে কী সেই ধাঁধা?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই ছবিতে দেখা যাচ্ছে লাইব্রেরিতে টেবিলের সামনে বই নিয়ে বসে…

% দিন আগে