কুকুর নিয়ন্ত্রণে রিমোট কন্ট্রোল সিস্টেম

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রভু ভক্ত প্রাণী হিসেবে কুকুর এ খ্যাতি আছে। কুকুরকে প্রশিক্ষণ দেয়াও সহজ। তারপরও দেখা যায় কুকুর অনেক সময় মনিব এর আদেশ শুনতে চায় না। এ বিষয়টিকে মাথায় রেখে বিজ্ঞানীরা একটি রিমোট কন্ট্রোল সিস্টেম তৈরি করেছে যা কুকুরকে মনিব কে মান্য করতে বাধ্য করবে।


আলাবামা আবার্ন বিশ্ববিদ্যালয় রিমোট কন্ট্রোল সিস্টেমটি তৈরি করেছে। দুজন যন্ত্রকৌশল প্রকৌশলী জেফ মিলার এবং ডেভিড বেভলি সিস্টেমটির কারিগর। সিস্টেমটি ব্যবহার এর ফলে এখন দূর থেকেই নিয়ন্ত্রণ করা যাবে কুকুরকে। পোষা কুকুর কে সহজেই মানিয়ে নেয়া যায়। বশ মানলেও মাঝে মাঝে বেশ অবাধ্য আচরণ করে যা মনিব এর জন্য বিরক্তিকর। প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরদের ব্যবহার না বললেই নয়। শিকারী অনুসন্ধানে, দুর্ঘটনা তদন্ত করতে, বোমা-গোলা-বারুদ শনাক্ত করতে কুকুর সফলতার পরিচয় দিয়ে আসছে বরাবরই। তারপরও কিছু অসুবিধার সম্মুখীন হতে হয়েছে। এসব ক্ষেত্রে কুকুরকে সব সময়ই কাছে থেকে নিয়ন্ত্রণ করতে হয় এবং দিতে হয় কন্ঠ নির্দেশনা। অনেক সময় বনে জঙ্গলে অনুসন্ধান বা গোয়েন্দা কাজে কন্ঠ নির্দেশনা দেয়া সম্ভব হয় না। সেক্ষেত্রে দূর থেকে নিয়ন্ত্রণ করা প্রয়োজন হয়। রিমোট কন্ট্রোল সিস্টেমটির মাধ্যমে কুকুরকে দূর থেকে নিয়ন্ত্রণ করা যাবে সহজেই। ফলত যে প্রতিবন্ধকতাটি ছিল তা অনেকাংশে সমাধান হয়ে গেল। রিমোট কন্ট্রোল সিস্টেমটির মাধ্যমে কুকুর আদেশ অমান্য করলে জোড় করে আদেশ মানানোর ব্যবস্থা রয়েছে।

রিমোট কন্ট্রোল সিস্টেমটি একটি মাইক্রোপ্রসেসর, ওয়্যারলেস রেডিও, জিপিএস রিসিভার, এটিচুড ও হেডিং রেফারেন্স সিস্টেম এর সমন্বয়ে গঠিত। এই সবকিছু একত্রিতভাবে বাধা অবস্থায় কুকুর এর পিঠে বসানোর ব্যবস্থা থাকে। একটি কমান্ড মডিওল থাকে যা ভাইব্রেশন (কম্পন) এবং শব্দ উৎপাদন করতে পারে। সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবেও চলতে পারে। এটা কুকুরকে পূর্ব পরিকল্পিত জিপিএস নির্দেশিত পথ অনুসরণ করতে বাধ্য করতে পারে।

কুকুর এর জন্য উদ্ভাবিত রিমোট কন্ট্রোলিং সিস্টেমটি পরীক্ষামূলক পর্যায়ে থাকলেও এর সফলতার হার খারাপ নয়। কুকুরকে আদেশ মানিয়ে নিতে সিস্টেমটির সঠিকতার হার শতকরা ৮৭ ভাগ।

Related Post

তথ্যসূত্র: দি টেক জার্নাল

This post was last modified on এপ্রিল ১৬, ২০১৭ 6:00 অপরাহ্ন

এহ্‌তেশাম

Recent Posts

চার তলা থেকে পড়ে দোতলার কার্নিশে আটকে বেঁচে গেলো এক শিশু! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‌‌"রাখে আল্লাহ মারে কে' কথাটি আবারও প্রমাণ হলো। ঘটনাটি ঘটেছে…

% দিন আগে

হৃদয় কাড়া এক অসম্ভব সুন্দর বাংলাদেশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ৬ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৩ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

নখ দেখেই বোঝা যাবে রোগ হয়েছে কি না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বৃদ্ধির পর নখ কিছুটা হলেও ভঙ্গুর হতেই পারে। আবার…

% দিন আগে

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে

প্রথম পারিশ্রমিক ছিলো ৫০ রুপি: বর্তমানে প্রতি ছবিতে নেন ২০ কোটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে দক্ষিণী চলচ্চিত্রের জনপ্রিয় একজন অভিনেতা যশ। যিনি সবার…

% দিন আগে