ইন্ডিয়া সফটে বাংলাদেশের প্রতিনিধিত্ব করলো বেসিস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তথ্যপ্রযুক্তি খাতে ব্যবসা সম্প্রসারণের জন্য ২৭-২৯ মার্চ, ২০২৩ ভারতের নয়াদিল্লির প্রগতি ময়দানে অনুষ্ঠিতব্য ইন্ডিয়াসফটে বেসিসের প্রতিনিধিত্বে যৌথভাবে অংশগ্রহণ করে বেসিস ও বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।

বেসিসের প্রতিনিধিত্বে এবার ৩১টি প্রযুক্তি প্রতিষ্ঠান ও বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ৫ জন প্রতিনিধি এই মেলায় অংশ নেন। ৮৫টি দেশের নামি-দামি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান তাদের সেবাসমূহ তুলে ধরে এই মেলাতে।

বেসিসের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বেসিসের ওয়েব সার্ভিস স্ট্যান্ডিং কমিটির কো-চেয়ার ও ইওয়াইহোস্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইমরান হোসেন। তিনি বলেন, “এই মেলাতে সর্বমোট ৮৫টি দেশের কোম্পানি অংশগ্রহণ করে ও তাদের সেবাসমূহ প্রদর্শন করে। যে কারণে বর্তমান বৈশ্বিক ব্যবসায়িক প্রবণতা সম্পর্কে অংশগ্রহণকারি বেসিস সদস্যদের ধারণা আরও স্পষ্ট হয়েছে। ইন্ডিয়া সফটের মাধ্যমে এই মেলাতে অংশগ্রহণকারী ৮৫টি দেশের মধ্যে বেসিসের ক্যাটালগ বিতরণ, বেসিস সদস্যদের সেবা সম্পর্কে জানানো ও বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের ব্র্যান্ডিং করা হয়েছে।”

Related Post

“মেলায় অংশগ্রহণকারি বেসিস সদস্যরা বিভিন্ন দেশের সঙ্গে ব্যবসা সম্প্রসারণের জন্য বিভিন্ন সম্মেলন, সেমিনার, কর্মশালা ও বিটুবি মিটিংয়ে অংশগ্রহণ করেন। ৮৫টি দেশের প্রতিনিধিদের সামনে আমরা প্রথমবারের মতো ‘স্মার্ট বাংলাদেশ’ ও বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা প্রচার করার সুযোগ পেয়েছি। আমাদের দেশ ও ‘স্মার্ট বাংলাদেশ’ এর প্রচারের ক্ষেত্রে ইন্ডিয়া সফটে যোগ দেওয়া বাংলাদেশী আইটি কোম্পানিগুলোর জন্য একটি দুর্দান্ত সুযোগ ছিল। এছাড়াও, ইন্ডিয়া সফটে আমাদের অংশগ্রহণ আইসিটি সেক্টরে ভারত এবং বাংলাদেশের মধ্যে ক্রমবর্ধমান বন্ধুত্বের একটি বড় প্রমাণ।’’

বেসিস মনে করে যে, বৈদেশিক বিনিয়োগকারি এবং তথ্যপ্রযুক্তিবিদদের মধ্যে মেলবন্ধন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই মেলা। খবর সংবাদ বিজ্ঞপ্তির।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on এপ্রিল ৪, ২০২৩ 9:11 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে