তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-৩

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে তথ্য প্রযুক্তির হাওয়া। তাইতো বর্তমান বিশ্বে তথ্য প্রযুক্তি ছাড়া ভাবাই যায় না। আজ তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-৩ এ বিশ্বের বেশ কিছু তথ্য প্রযুক্তির খবর তুলে ধরা হলো।

ভূমিকম্প প্রতিরোধে ওয়ালপেপার!

ভূমিকম্পের কারণে প্রতি বছর অনেক মানুষের প্রাণ দিতে হয়। ভেঙে পড়ে ঘরবাড়ি। এসব কথা বিবেচনা করে জার্মান বিজ্ঞানীরা এমন এক ওয়ালপেপার আবিষ্কার করেছেন যা বাড়ির দেয়াল ভেঙে পড়া প্রতিহত করবে। এই ওয়ালপেপারের বৈজ্ঞানিক নাম ‘ইন্টেলিজেন্ট কম্পোজিট সিসমিক ওয়ালপেপার’। গ্লাস ফাইবার দিয়ে তৈরিকৃত এই পেপার কোন বাড়ির দেয়ালে লাগালে সেটা ভূমিকম্পের সময় সহজে ভেঙে পড়বে না। আর পড়লে ওয়ালপেপারের ভেতরে থাকা বিশেষ প্লাস্টিকের কারণে ইটের টুকরাগুলো মানুষের মাথার ওপর পড়বে না। কারণ প্লাস্টিক সেগুলোকে কিছু সময়ের জন্য আটকে রাখবে। এই সময়ে মানুষ ঘরের ভেতর থেকে বাইরে চলে আসতে পারবে। জার্মানির ‘কার্লসরুয়ে ইন্সটিটিউট অব টেকনোলজি’র অধীনে থাকা ‘ইন্সটিটিউট অব সলিড কনস্ট্রাকশন অ্যান্ড কনস্ট্রাকশন মেটেরিয়াল টেকনোলজি’র বিজ্ঞানীরা এই ওয়ালপেপার আবিষ্কার করেছেন। গবেষকদের একজন মরটিস উরবান বলেন, ‘যে ফাইবার দিয়ে পেপারটা তৈরি তা একই সঙ্গে খুব শক্তিশালী এবং স্থিতিস্থাপক। ফলে যখন ভূমিকম্প হয় তখন এই ওয়ালপেপারটা পুরো দেয়ালেই কম্পনের মাত্রাটা ছড়িয়ে দেয়। তাই ভূমিকম্প দেয়ালের দুর্বল অংশের ওপর আঘাত হানাতে পারে না। ফলে দেয়াল সহজে ভেঙে পড়বে না।’ আরেক গবেষক লোথার স্টেম্পনিভস্কি বলছেন, অন্যান্য ওয়ালপেপারের মতো ভূমিকম্প ওয়ালপেপারও প্লাস্টার করা দেয়ালে লাগানো যাবে। এজন্য বিশেষ ধরনের আঠা ব্যবহার করতে হবে। এটিও ‘বায়ার আর্থ সায়েন্স’ নামে জার্মান কোম্পানি আবিষ্কার করেছে। সাধারণ ওয়ালপেপারের চেয়ে ভূমিকম্প ওয়ালপেপারের দাম কিছুটা বেশি হবে। তবে তা ধীরে ধীরে কমে আসবে বলে কোম্পানিটির পক্ষ থেকে দাবি করা হয়েছে। সূত্র-ডয়েচে ভেলে।

গুগলের ফ্যাশনেবল চশমা!

গুগল মানেই চমক দেয়ার অন্যতম উদ্ভাবনের জনক। প্রযুক্তি নতুন নতুন সেবা সবার আগে গুগল মানুষের কাছে
পৌঁছে দেয়ার চেষ্টা করে। এবার আরেক নতুন চমক নিয়ে হাজির হয়েছে গুগল। সম্প্রতি গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, তারা একটি ফ্যাশনেবল চশমা তৈরি করেছে। এটি অগমেন্টেড রিয়েলিটি গ্লাসের প্রোটোটাইপ দিয়ে তৈরি করা হয়েছে। একটি সংবাদ মাধ্যম জানিয়েছি, অগমেন্টেড রিয়েলিটি গ্লাস এক ধরনের ডিজিটাল চশমা, যা ব্যবহার করে ছবি তোলা, ভিডিও চ্যাট করা এবং গুগল ম্যাপস থেকে সরাসরি ডিরেকশন পাওয়া যাবে। এ চশমাটি সম্পূর্ণ নিয়ন্ত্রিত হবে ইন্টারনেটের মাধ্যমে। এ ছাড়াও এর মাধ্যমে তাৎক্ষণিভাবে আবহাওয়া, অবস্থান, ইমেইল, ভয়েস কল, গুগল টক, ভিডিও কনফারেন্স এমনটি বিনোদনে গান ও ভিডিও চিত্রও দেখা সম্ভব। এ ছাড়াও এটি ব্যবহারকারীর ভয়েস বা কথার মাধ্যমে পরিচালিত হবে বলেও জানা গেছে। নিত্যসঙ্গীর এ চশমায় থাকছে একটি বিশেষ মাইক্রোফোন। আর তা নিয়ে ইন্টারনেটনির্ভর গুগল গ্লাস অনায়াশেই ভ্রমণ সঙ্গীকে অতি প্রয়োজনীয় সব বার্তাই পৌঁছে দেবে। বিশেষজ্ঞেরা একে ‘স্ট্রিট গাইড’ হিসেবেও অভিহিত করেছেন। বর্তমানে গুগলের গবেষণা কেন্দ্র ‘এক্স ল্যাবে’-এ চশমাটি পরীক্ষামূলক মডেল তৈরি করা হয়েছে। এখন ভোক্তাদের মতামত আর সুবিধা-অসুবিধাগুলোকে সমন্বয়ের জন্য এ সম্পর্কে তথ্য দেয়া হচ্ছে। প্রজেক্ট গ্লাস নামের এ প্রকল্প সংক্রান্ত একটি ভিডিও প্রকাশ করেছে গুগল। এসব তথ্য গুগল প্লাসের একটি পেজে প্রকাশ করছে। এর কারণ হিসেবে গুগল জানিয়েছে, ব্যবহারকারী যাদের জন্য এ গ্লাস তৈরি হচ্ছে তাদের আশা-প্রত্যাশা জানতে এ গোপন প্রকল্পের তথ্য প্রকাশ করা হচ্ছে। এখানে ব্যবহারকারীদের কাছ থেকে দিকনিদের্শনামূলক মতামত চাওয়া হয়েছে। গুগল প্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন এ গবেষণা এবং উন্নয়নের তথ্য স্বীকার করেছেন। তবে সংশ্লিষ্টদের অনেকেই বলছেন, এ বছরের শেষের দিকে বাণিজ্যিকভাবে এ গ্লাস বিক্রি শুরু হতে পারে। আর প্রকারভেদে এর দাম ২৫০ থেকে ৬০০ ডলারের মধ্যেই সীমাবদ্ধ থাকবে। এখন শুধুই অপক্ষোর পালা।

রিংটোন বাজবে ত্বকের নিচে!

সম্প্রতি জনপ্রিয় মোবাইল কোম্পানি ‘নকিয়া’ নতুন এবং তাক লাগানো এক প্রযুক্তি বাজারে ছাড়ার কথা ঘোষণা করেছে। তারা বলছে, মোবাইল ফোনের রিংটোন বাজলে এখন শরীরের চামড়াও সাড়া দেবে অর্থাৎ কেঁপে উঠবে। নতুন এ প্রযুক্তিতে ব্যবহারকারীদের চামড়ার নিচে লাগানো থাকবে ‘ম্যাগনেটিক ট্যাটু’ অর্থাৎ চুম্বকীয় উলকির মতো একটি যন্ত্র। অন্য কোন মোবাইল ফোন থেকে কল আসার সঙ্গে সঙ্গেই এ যন্ত্রটি স্বয়ংক্রিয়ভাবে ভাইব্রেশন অর্থাৎ স্পন্দিত হতে থাকবে। মার্কিন পেটেন্টের জন্য নকিয়া সম্প্রতি নতুন এ প্রযুক্তিটির আবেদন করেছে। অন্যান্য রিংটোনের চেয়ে ত্বকের নিচে লাগানো এ প্রযুক্তিতে রিংটোন ব্যবহারকারীকে অনেক বেশি সতর্ক করে দিতে পারবে। যে কোন ক্ষুদে বার্তা, মিসড কল আসা, এমনকি ব্যাটারির কারণে মোবাইল ফোন বন্ধ হয়ে গেলেও চামড়ার কাঁপুনির মাধ্যমে সতর্ক করতে সক্ষম হবে এ প্রযুক্তি। তবে এ ক্ষেত্রে ব্যবহারকারীকে ফোন ব্যবহারের জন্য তাদের বাহুতে আঁচড় বা ছোট একটি অস্ত্রোপচার প্রয়োজন পড়বে। কারণ প্রযুক্তিটির জন্য চামড়ার নিচে যে ‘ম্যাগনেটিক ট্যাটু’ বসাতে হবে তাতে ব্যবহারকারীদের ছোট একটা অস্ত্রোপচার করতেই হবে। তাই নকিয়া কর্তৃপক্ষ এ প্রযুক্তিটি অত্যন্ত চমৎকার মনে করলেও এর গ্রহণযোগ্যতা কতটুকু হবে তা নিয়ে চিন্তিত আছেন। সূত্র : মেইল অনলাইন

অ্যান্ড্রয়েড গুগল মুক্ত ফোন

Related Post

চলতি বছরের শেষের দিকে একটি ‘মেজর’ স্মার্টফোন বাজারে আনা হবে যা অ্যান্ড্রয়েড চালিত হলেও গুগল ব্র্যান্ডেড হবে না। সমপ্রতি স্কাইহুক ওয়্যারলেসের সিইও টেড মরগ্যান একটি সংবাদ মাধ্যমকে এমনি তথ্য জানিয়েছেন। অ্যান্ড্রয়েড গুগলের তৈরি একটি অপারেটিং সিস্টেম যা বিভিন্ন মোবাইল ফোন ও ট্যাবলেট চালাতে ব্যবহূত হয়। বিভিন্ন কোম্পানির অ্যান্ড্রয়েড বিভিন্নভাবে সাজানো থাকলেও এর সবই মূলত গুগলের সঙ্গে সম্পৃক্ত। ফলে এসব হ্যান্ডসেট বা ট্যাবলেটের ব্যবহারকারী সব সময়ই কোন না কোনভাবে গুগলের সার্ভারের সঙ্গে সংযুক্ত থাকেন। এমনকি কোন অ্যাপ্লিকেশন ডাউনলোড করার সময়ও গুগলের গুগল প্লেস্টোর (যার পূর্বনাম ছিল অ্যান্ড্রয়েড মার্কেট) থেকে ডাউনলোড করতে হয়। ফলে কোন হ্যান্ডসেটের স্বতন্ত্র বলতে কিছু ছিল না। এসব দিক চিন্তা করেই গুগল মুক্ত মোবাইল ফোন বাজারে আনার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। স্কাইহুক ওয়্যারলেসের সিইও টেড মরগ্যান জানিয়েছেন, গুগলের এ বাঁধা অবস্থা থেকে বের হয়ে আসার জন্যই সম্পূর্ণ স্বতন্ত্র ডিভাইস দিয়ে হ্যান্ডসেট তৈরি করা হচ্ছে। এর ফলে ব্যবহারকারীরা যেমন নতুনত্ব পাবে তেমনি স্মার্টফোনের প্রস্তুতকারকেরও গুগলের সঙ্গে সংযুক্ত থাকতে হবে না। সূত্র : ইন্টারনেট

ইন্সট্যাগ্র্যামকে কেনার ঘোষণা দিয়েছে ফেসবুক

১শ’ কোটি ডলার দিয়ে আইফোন ও আইপ্যাডের জনপ্রিয় ফটো-শেয়ারিং অ্যাপ্লিকেশন ইন্সট্যাগ্র্যামকে কেনার ঘোষণা দিল সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক। ফেসবুকের এমন উদ্যোগ নিয়ে শুরু হয়েছে ব্যাপক জল্পনা-কল্পনা। মোবাইল ফোনের সাহায্যে একে-অপরের সঙ্গে ছবি লেনদেন করার কাজটিকে সহজ করেছে। ইন্সট্যাগ্র্যাম শেয়ার বাজারে প্রবেশের মাত্র এক মাস আগে ছবি শেয়ারিং প্রতিষ্ঠান ইন্সট্যাগ্র্যামকে কেনার ঘোষণা দিল ফেসবুক।

ইন্সট্যাগ্র্যামের অ্যাপলিকেশনে রয়েছে এমন একটি ফিল্টার, যা দিয়ে এখনকার তোলা ছবিকেও সত্তরের দশকের ছবিতে পরিণত করা যায় কিংবা পোলারয়েড ক্যামেরায় ধারণকৃত ছবির রূপ দেয়া যায়। এসব অনেক সুবিধা থাকার কারণে মাত্র এক বছরের কিছু বেশি সময়ে ইন্সট্যাগ্র্যাম তিন কোটিরও বেশি মানুষকে আকর্ষণ করতে সক্ষম হয়েছে? এছাড়া ২০১১ সালে আইফোনের অ্যাপলিকেশনগুলোর মধ্যে বর্ষসেরা হওয়ার কৃতিত্বও অর্জন করেছে।

এদিকে ফেসবুকের এমন উদ্যোগের পরিপ্রেক্ষিতে ওয়েডবুশ প্রতিষ্ঠানের বিশ্লেষক মাইকেল প্যাচটার বলেছেন, ‘ফেসবুক ধীরে ধীরে শিকার ধরার দিকে এগোচ্ছে? তারা এটা নিশ্চিত করতে চায় যে, তাদের পথে কেউ যেন প্রতিদ্বন্দ্বী হিসেবে না দাঁড়ায়। এটা কেনার মাধ্যমে ফেসবুক তার পথ থেকে এক প্রতিদ্বন্দ্বীকেই শুধু সরিয়ে দিচ্ছে না, একই সঙ্গে ক্রমান্বয়ে আকর্ষণীয় হয়ে ওঠা একটি প্রযুক্তিকেও নিজেদের সেবার কাজে যুক্ত করছে।
অবশ্য সমালোচকদের আশঙ্কাকে নাকচ করে দিয়ে জুকারব্যার্গ জানিয়েছেন, ইন্সট্যাগ্র্যাম কেনা যদি সম্ভব হয়, এরপর আর এমন কোন প্রতিষ্ঠান তারা অধিগ্রহণ করবে না। সূত্র : ম্যাশএবল

ম্যাক পরীক্ষা করবে কম্পিউটার!

বিপুলসংখ্যক অ্যাপল কম্পিউটারে ছড়িয়ে পড়া ফ্ল্যাশব্যাক ম্যালওয়্যার নিয়ে বিশ্বব্যাপী বেশ উত্তেজনা বিরাজ করেছে। তাছাড়া বিষয়টি নিয়ে কম্পিউটার ব্যবহারকারীরাও বেশ চিন্তিত। তবে ম্যাক ব্যবহারকারীর সুবিধার্থে সম্প্রতি ইন্টারনেটে একটি টুল প্রকাশ করেছে। এই টুলটির সাহায্যে কম্পিউটার আক্রান্ত কিনা তা পরীক্ষার করে দেখা যাবে। জানা যায়, ফ্ল্যাশব্যাক চেকার নামের এই টুল ফ্ল্যাশব্যাক নামক ম্যালওয়্যার মুছে ফেলতে সক্ষম নয়। তবে এর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের সিস্টেম স্ক্যান করে জানতে পারবেন তাদের কম্পিউটার আক্রান্ত হয়েছে কিনা। এই টুলের মাধ্যমে যদি জানতে পারেন আপনার কম্পিউটার আক্রান্ত তাহলে তাৎক্ষণিকভাবে ম্যাকের ভাইরাসব্যারিয়ার এক্স৬ অ্যান্টি-ভাইরাস ৩০ দিনের ট্রায়াল হিসেবে ডাউনলোড করার পরামর্শ দিয়েছেন প্রযুক্তিবিদরা। এছাড়াও বিনামূল্যে সহজলভ্য সফোস অ্যান্টি-ভাইরাস ফর ম্যাক হোম এডিশন দিয়েও এই ম্যালওয়্যার দূর করা যাবে বলে জানা গেছে। তবে যেসব ব্যবহারকারী অ্যাপলের থেকে আপডেট আসামাত্রই ইনস্টল করে নিয়েছেন তাদের কম্পিউটার এই ম্যালওয়্যারে কম আক্রান্ত হবে বলে সংশ্লিষ্টরা মতামত প্রকাশ করেছেন। সূত্র : বিবিসি।

স্টাফ রিপোর্টার

View Comments

Recent Posts

একইসঙ্গে দুই পর্দা ব্যবহার করা যায় এমন ল্যাপটপ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার এমন একটি ল্যাপটপ বাজারে এলো যা একইসঙ্গে একাধিক কাজ…

% দিন আগে

নতুন সিনেমায় যুক্ত হলেন মিষ্টি জান্নাত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার বর্তমান সময়ের নায়িকা মিষ্টি জান্নাত অভিনীত বেশ কয়েকটি…

% দিন আগে

কায়রোতে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা আবার শুরু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে আবারও মিশরের কায়রোতে পৌঁছেছেন ইসরায়েলের…

% দিন আগে

‘ইনস্টাগ্রামে খারাপ মন্তব্য কেনো করলি’? পুলিশের সামনেই রাস্তায় চুলোচুলি চার তরুণীর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ভিডিওতে দেখা গেছে, মারপিট করতে করতে রাস্তায় পড়ে গিয়ে…

% দিন আগে

হাতি ও শ্রীলংকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ৮ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খাওয়া শেষ ৫ মিনিটেই! দ্রুত গতিতে খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই খাওয়া শেষ হয়ে যায়।…

% দিন আগে