Categories: সাধারণ

প্রাকৃতিক দুর্যোগের মধ্যে সবচেয়ে ভয়াবহ হলো ভূমিকম্প ॥ ভূমিকম্প প্রতিরোধে যা করবেন

ঢাকা টাইমস্‌ রিপোর্ট ॥ আমাদের দেশের প্রাকৃতিক যে সব দুর্যোগ রয়েছে তার মধ্যে সবচেয়ে ভয়াবহ হলো ভূমিকম্প। ভূমিকম্পের সবচেয়ে ভয়াবহ দিক হলো আগাম কোন সতর্কতা সংকেত পাওয়া যায় না। ঝড় কিন্বা বৃষ্টি যাই হোক না কেনো আমরা আগাম সতর্ক সংকেত পেয়ে থাকি। যে কারণে সতর্ক হওয়ার যথেষ্ট সময় পাওয়া যায়। কিন্তু ভুমিকম্প এমন একটি জিনিস যার কোনো আগাম সতর্কতা পাওয়া সম্ভব হয় না।

আমাদের দেশে ভূমিকম্প হলে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেশি হবে এমন মন্তব্য করেন বিশেষজ্ঞরা। কিন্তু এই ভূমিকম্প রোধে কি কি করণীয় সেদিকে আমরা তেমন একটা আগাতে পারিনি। আমাদের দেশে ভূমিকম্প সম্পর্কে রেডিও-টিভিতে তেমন কোন প্রচার প্রপাগাণ্ডও চালানো হয় না। জনসাধারণকে সচেতন করার জন্য প্রচার চালানো অতি জরুরি। কিন্তু সেদিকে সরকারি বা বেসরকারি তেমন উদ্যোগ নেই।

সমপ্রতি রাজধানীতে একটি ‘ভূমিকম্পে সহায়ক কমিটি’ নামে একটি সংগঠন প্রতিষ্ঠিত হয়েছে। এই সংগঠনের যিনি আহ্বায়ক তিনি নিজ উদ্যোগে এই কমিটি গঠন করে জনগণকে সচেতন করার প্রয়াস নিয়েছেন। এই কমিটির মূল প্রতিষ্ঠাতা মোঃ শাহাদাত হোসেন একটি প্রাইভেট কোম্পানিতে চাকরি করলেও তিনি পেশাগত না হলেও সাংবাদিকতায় রয়েছেন। গত ১০ এপ্রিল ভূমিকম্প অনুভূত হওয়ার পর তিনি ভাষাণটেক এলাকায় জন সাধারণের মধ্যে লিফলেট বিলি করেন। যা অত্র এলাকায় বেশ সাড়া জাগিয়েছে।

আমাদের আলাপ হয় মোঃ শাহাদাত হোসেনের সঙ্গে। তিনি জানালেন, নিজ উদ্যোগে ভূমিকম্প সহায়ক কমিটি গঠন করেছেন। প্রচার চালাচ্ছেন জনগণকে সচেতন করার জন্য। তিনি ইতিমধ্যে রাজধানীর ভাষাণটেক এলাকায় রয়েল স্টার স্কুলসহ বেশ কয়েকটি স্কুলের ছাত্র-ছাত্রীদের এবং অভিভাবকদের সচেতনমূলক সভাও করেছেন। তিনি মনে করেন, বিল্ডিং তৈরির সময় অবশ্যই বিশেষজ্ঞদের মতামত নিয়ে তৈরি করতে হবে। এবং ভূমিকম্প হলে তাৎক্ষণিক করণীয় বিষয়গুলো সম্পর্কে জনগণকে সচেতন করতে হবে। যাতে এই ভূমিকম্প হলে আমরা রক্ষা পেতে পারি। তিনি মনে করেন, আমাদের দেশে যেভাবে ভূমিকম্প একের পর এক আঘাত হানছে তাতে ভবিষ্যতে বড় ধরনের ভূমিকম্প হওয়া অস্বাভাবিক নয়। তাই সময় থাকতে দেশের নাগরিকদের সচেতন করে তুলতে হবে। তিনি মনে করেন, বাংলাদেশে ভূমিকম্পের ঝুঁকি অনেক বেশি।

গতবছর ১৮ সেপ্টেম্বর সন্ধ্যায় বাংলাদেশে ভূমিকম্প অনুভূত হয়। রিক্টার স্কেলে ১০০ সেকেন্ডে স্থায়িত্ব মাত্রা ছিল ৬.৯। সর্বশেষ গত ১০ এপ্রিল বাংলাদেশে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে।

ভূমিকম্পের সময় যা করবেন ঃ

কখনও যদি ভূমিকম্পের অনুভূতি হয় তাহলে-
(১) আপনি যদি নীচতলায় থাকেন ভূমিকম্পের সময় যদি একটু সময় পান তাহলে যত তাড়াতাড়ি সম্ভব বিল্ডিং থেকে দূরে অবস্থান নেবেন। (২) আর যদি বের হওয়ার সময় না পান তাহলে বিল্ডিংয়ের ভিম অথবা সিঁড়ি মজবুত স্থানে অবস্থান নিবেন। সম্ভব হলে মোবাইল সাথে নিবেন। (৩) সম্ভব হলে গ্যাস টিভি বিদ্যুতিক সুইচ ফ্রিজের কানেকশন বন্ধ রাখুন। (৪) যদি ভাঙ্গা বিল্ডিংয়ে আটকে যান তাহলে জানালা অথবা খোলা জায়গা দিয়ে বাহির হওয়ার চেষ্টা করুন। (৫) শিশু এবং বৃদ্ধ যারা আটকা পড়ুক তাদেরকে উদ্ধারের চেষ্টা করুন। (৬) ভূমিকম্পের সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো উত্তেজিত না হয়ে মাথা ঠাণ্ডা ও মনোবল দৃঢ় রাখুন।

ভূমিকম্পের পর করণীয়ঃ

Related Post

(১) যারা সুস্থ্য থাকেন তারা আহতদের প্রাথমিক চিকিৎসা দেবেন প্রয়োজনে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করবেন। (২) নিরাপত্তা ও সাহায্যকারী প্রতিষ্ঠানকে সাহায্য করা সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানকে সঠিক তথ্য দিয়ে সাহায্য করা। (৩) আতংকিত না হয়ে নিজের মনোবল বাড়াতে হবে এবং সম্ভব হলে উদ্ধার কাজে অংশ নিতে হবে।
সৌজন্যে ঃ ভূমিকম্পে সহায়ক কমিটি (ভুসক) মোবাঃ ০১৭১২৩৮১১২৮

স্টাফ রিপোর্টার

View Comments

  • I have to show my thanks to you for rescuing me from this setting. Because of checking through the search engines and seeing tips that were not pleasant, I figured my entire life was done. Existing without the solutions to the problems you've fixed as a result of this write-up is a serious case, as well as those that might have negatively damaged my entire career if I hadn't come across your web blog. The capability and kindness in handling a lot of stuff was tremendous. I'm not sure what I would've done if I had not discovered such a subject like this. I'm able to at this moment look forward to my future. Thanks a lot very much for the specialized and amazing guide. I will not think twice to recommend the website to anyone who needs to have guidance about this situation.

  • Slide as a result of truth on enhance your ease and comfort. It's a stacked three-inch heel that is fantastic for most events. Conserve these kind of for your night out to the city should you usually do not truly feel like sporting higher higher heels additionally a gown. You are able to nonetheless seem sophisticated whilst sporting primarily simply because together with skinny jeans. Place on any buckskin coat to complete the appearance.

  • My spouse and i were really glad that Jordan could finish up his investigation while using the ideas he made from your own web site. It is now and again perplexing just to find yourself giving freely tips and tricks which usually other people may have been trying to sell. So we see we have got the blog owner to appreciate for this. The entire illustrations you have made, the straightforward site menu, the friendships you can make it easier to foster - it's most spectacular, and it's really leading our son in addition to us know that that idea is excellent, which is pretty pressing. Thanks for all the pieces!

  • Hi would you mind letting me know which hosting company you're utilizing? I've loaded your blog in 3 completely different internet browsers and I must say this blog loads a lot faster then most. Can you suggest a good internet hosting provider at a fair price? Thank you, I appreciate it!

Recent Posts

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে