ভারতের উড়িষ্যায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় পাইলিন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ভারতের উড়িষ্যায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় পাইলিন। গতকাল স্থানীয় সময় রাত ৯টা ১৪ মিনিটে ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে আঘাত হানে বলে সংবাদ সূত্রে জানা গেছে।

ঘূর্ণিঝড় পাইলিন উড়িষ্যা উপকূলে গোপালপুরের কাছে আঘাত হেনেছে। শনিবার রাতে ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে আঘাত হানে ঘূর্ণিঝড় পাইলিন। জানা গেছে, পাইলিন ৬ ঘণ্টা পর্যন্ত পূর্ণ শক্তিতে উপকূল অতিক্রম করবে।

এদিকে ঘূর্ণিঝড় পাইলিনের প্রভাবে পুরীতে ১০ ফুট ঢেউয়ের আশঙ্কা করা হয়েছে। ১৫০ কিলোমিটারের বেশি বেগে ঝড়ো হাওয়া বইছে। প্রবল বর্ষণ ও ঝড়ে গাছ পড়ে মারা গেছে কমপক্ষে ৭ জন। ঝড়ের গতি ঘণ্টায় ২৪০ কিলোমিটারেরও বেশি হতে পারে বলে মনে করছেন আবহাওয়া বিজ্ঞানীরা। গঞ্জাম, পুরী, জগতসিংপুর এবং খুরদায় পাইলিনের প্রভাবে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে বলে সংবাদ মাধ্যম জানিয়েছে।

উপদ্রত এলাকায় ভারি বৃষ্টিপাত হচ্ছে। ফলে ভূমিধসের মতো ঘটনা ঘটার আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন। তাই জানমালের ক্ষয়ক্ষতি এড়াতে ইতোমধ্যেই উরিষ্যা ও অন্ধ্র প্রদেশ উপকূল থেকে প্রায় সাড়ে ৫ লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। অন্ধকারে ডুবে আছে রাজধানী ভুবনেশ্বর। উড়িষ্যার ৭ জেলা বিদ্যুৎহীন রয়েছে।

পাইলিনের খবরে পাওয়ার পর স্থানীয় অসংখ্য হিন্দু মুসলমান নর-নারী মন্দির ও মসজিদে প্রার্থনায় অংশ নেয়। রেলের ৩ অঞ্চলের ১৮৩টি ট্রেন ইতিমধ্যেই বাতিল করা হয়েছে। ২২টি ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছে। পরিবর্তন করা হয়েছে ২৬টি ট্রেনের গতিপথ। সেই সঙ্গে ১০টি বিমান ফ্লাইট বাতিল করা হয়েছে বলে সংবাদ মাধ্যম সূত্র জানিয়েছে।

উল্লেখ্য, উরিষ্যায় সর্বশেষ ১৯৯৯ সালে ভয়াবহ ঘূর্ণিঝড়ে প্রায় ১০ হাজার মানুষ প্রাণ হারিয়েছিল। ১৪ বছরের মধ্যে এটি ভারতে আঘাত হানা ভয়াবহতম সাইক্লোন বলে বর্ণনা করেছেন আবহাওয়াবিদরা।

Related Post

This post was last modified on অক্টোবর ১৩, ২০১৩ 11:39 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে