Categories: সাধারণ

শীঘ্রই চালু হচ্ছে ঈশ্বরদী বিমান বন্দর

ঈশ্বরদী প্রতিনিধি ॥ দীর্ঘ ১৭ বছর বন্ধ থাকার পর অবশেষে চলতি মাসেই চালু হচ্ছে ঈশ্বরদী বিমান বন্দর। রূপপুর পরমাণু বিদ্যুৎ প্রকল্প ভিত্তি স্থাপনের পর ঢাকার সঙ্গে ঈশ্বরদীর যোগাযোগ ব্যবস্থা সহজতর করার জন্য সরকার এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

ইতিমধ্যে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কিছু কর্মকর্তা-কর্মচারি ঈশ্বরদীতে এসে বিমান বন্দরটি চালু করার কাজ শুরু করেছেন। প্রথমে ১৩ অক্টোবরের মধ্যে এটি চালুর কথা-বার্তা হয়েছিল। কিন্তু কারিগরি কিছু সমস্যা থাকায় পরে সিদ্ধান্ত হয় ৩০ অক্টোবরের মধ্যে বিমান চলাচল শুরু হবে। গ্রামীণফোনের একটি টাওয়ার বিমানবন্দরের এপ্রোচ পথের মাঝ বরাবর পড়ায় তা অপসারণের নির্দেশ দেয়া হয়েছে।


ছবি- এস. আলম (নিহার)

স্থানীয় সংসদ সদস্য শামসুর রহমান শরীফ ডিলু বলেছেন, সরকার বিমানবন্দরটি চলতি অক্টোবর মাসেই চালুর সিদ্ধান্ত নিয়েছে। আশা করা হচ্ছে এটি চালুর কারণে রূপপুর পরমাণু বিদ্যুৎ প্রকল্পের বিশেষজ্ঞদের যাতায়াত যেমন সহজতর হবে তেমনি ঈশ্বরদী ইপিজেডেও বিনিয়োগ বাড়বে। শামসুর রহমান শরীফ ডিলু এমপি আরও বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ঈশ্বরদীর গুরুত্ব বেড়ে গেছে। ইপিজেডে বহু বিনিয়োগ হয়েছে। তিনি বলেন, ঈশ্বরদী বিমান বন্দর চালু হলে ইপিজেডে বিনিয়োগ আরও বাড়বে।


ছবি- এস. আলম (নিহার)

উল্লেখ্য, ১৯৬০ সালে ৪১২ একর জমির উপর ঈশ্বরদী বিমানবন্দরের প্রাথমিক কাজ শুরু হয়। সে সময় ২২ লাখ টাকা ব্যয়ে রানওয়ে তৈরির পর ডাকোটা উড়োজাহাজ চলাচল শুরু করে। সাবেক পাক আমলে ঈশ্বরদী বিমান বন্দরে প্রতিদিন সকাল বিকাল দুটি করে ফ্লাইট চালু ছিল। স্বাধীনতার পর এটি কমে শুধুমাত্র সকালে চলতে থাকে। এরপর ঈশ্বরদীর অদূরে রাজশাহী বিভাগীয় শহর হওয়ায় সেখানে প্রতিষ্ঠিত হয় একটি বিমান বন্দর। যে কারণে বিমান চলে কমে সপ্তাহে এক দিন করে চলতে থাকে। এরপর লোকসান দেখিয়ে ৯৬ সালের ৩ নভেম্বর অনির্দিষ্টকালের জন্য ঈশ্বরদী থেকে বিমান চলাচল বন্ধ ঘোষণা করা হয়। সে সময় যাত্রী সংখ্যা কম হলেও প্রচুর মালামাল পরিবহনের কারণে কোন লোকসান ছিল না বলে এলাকাবাসীর অভিযোগ।

This post was last modified on অক্টোবর ২৪, ২০১৩ 10:19 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে